Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

রোবট কি এবার উকিলের কাজও করবে, কী বলছেন উদ্ভাবক

  • Posted By: Dibyendu
Subscribe to Oneindia News

উকিলের কাজ করবে রোবট। নাম চ্যালবোট। নিউইয়র্ক, সিয়াটেল এবং ইংল্যান্ডেও চ্যালবোট পরীক্ষায় সফল ভাবে উত্তীর্ণ হয়েছে। জমি জমা সংক্রান্ত মামলা কিংবা ক্রেডিট কার্ড কারচুপি সব ক্ষেত্রেই সম্পূর্ণ বিনা মূল্যে মামলা লড়াই করার ক্ষমতা রাখে এই রোবট উকিল।
ব্রিটিশ উদ্যোগপতি, স্ট্যান্ডফোর্ড বিশ্ববিদ্যালয়ের ছাত্র জোশুয়া ব্রাউডার এই রোবট উকিল তৈরি করেছেন। তিনি বলেছেন, এই চ্যালবোট মানুষের পাশে দাঁড়াবে। এবং তাঁদের অধিকার থেকে তাঁরা যাতে বঞ্চিত না হন, সেটাও দেখবে এই রোবট উকিল। সরকারের খরচও অনেক কমিয়ে দেবে বলে দাবি ওই উদ্যোগপতির।

রোবট কি এবার উকিলের কাজও করবে

এই রোবট থেকে উপদেশ পাওয়ার জন্য মানুষকে 'ডু নট পে' ওয়েবসাইটে যেতে হবে। সেখানে তাদেরকে চ্যাট অপশন দেওয়া হবে এবং সেখানেই তাদের আইনি ঝামেলা মেটানো হবে।
অভিযোগের প্রেক্ষিতে আইনি নোটিশ বা চিঠি পাঠানোর ক্ষমতা রাখে এই রোবট। এই যন্ত্র-উকিলই ৩০ সেকেন্ডের মধ্যে পার্কিম টিকিট বাতিল করে দিতে পারবে।

বর্তমানে অবশ্য একবার একটি মাত্র তথ্য সমৃদ্ধ কাজ যেমন ফর্ম ফিল-আপ করা বা চিঠি লেখার মতো কাজ করতে পারে এই চ্যালবোট। তবে এই যন্ত্রটি যাতে আরও জটিল সমস্ত কাজ করতে পারে সেভাবে তাকে আরও উন্নত করার চেষ্টা করছেন ব্রিটিশ উদ্যোগপতি। ভবিষ্যতে উকিলের ভূমিকায় চ্যালবোট কতটা সফল হয় এখন সেটাই দেখার।

English summary
World’s first robot lawyer’ now available in New York, Seattle and UK,invented by British entrepreneur Joshua Browder
Please Wait while comments are loading...