Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

পরিবারের আর্থিক বিষয়ে মহিলারাদের সিদ্ধান্তই আজকাল চূড়ান্ত, বলছে সমীক্ষা

  • Posted By:
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ২ মার্চ : ভারতে আর্থিক ক্ষেত্রে মহিলাদের সংযুক্তিকরণের হার আগের দশকের চেয়ে বহুগুণে বেড়েছে। গত দশকে যেখানে মহিলাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টের হার ১৫ শতাংশ ছিল সেটা এখন বেড়ে ৫৩ শতাংশে পৌঁছেছে। সাম্প্রতিক জাতীয় পরিবার স্বাস্থ্য সমীক্ষায় এই তথ্যই উঠে এসেছে।

ইনস্যুরেন্স জালিয়াতিতে একেবারে উপরে রয়েছে পশ্চিমবঙ্গ

কন্যার চেয়ে বেশি পুত্র ভ্রুণ হত্যা হচ্ছে ভারতে, জানাল সমীক্ষা

একইসঙ্গে সমীক্ষা রিপোর্ট বলছে, এখন অনেক বেশি মহিলা সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট সামলাচ্ছেন। নিজের নামে তাদের বাড়ি রয়েছে, এবং পরিবারের আর্থিক নানা বিষয়ে তারাই সিদ্ধান্ত নিচ্ছেন। এমনকী বিবাহিত মহিলাদের উপরে অত্যাচারের ঘটনাও আগের চেয়ে কমেছে বলে দাবি করা হয়েছে।

পরিবারের আর্থিক বিষয়ে মহিলারাদের সিদ্ধান্তই আজকাল চূড়ান্ত!

সমীক্ষা রিপোর্ট অনুযায়ী আগে ৩৭.২ শতাংশ মহিলাদের গার্হস্থ্য হিংসার শিকার হতে হতো। এখন তা কমে ২৮.৮ শতাংশ এসে দাঁড়িয়েছে। এর মধ্যে ৩.৩ শতাংশ মহিলা গর্ভাবস্থায় অত্যাচারের শিকার হন।

আইআইটি বম্বের ৭০ শতাংশ ছাত্রছাত্রী রোজ স্নান করেন না, জানাল সমীক্ষা

ভারতে দশম শ্রেণি পাশ করার পরই পড়াশোনায় ইতি টানে ৪৭০ লক্ষ ছেলেমেয়ে!

তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ যেটা সমীক্ষা থেকে উঠে এসেছে তা হল, ১৫-৪৯ বছর বয়সী ৮৪ শতাংশ মহিলা সংসারের নানা সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করছেন। এর মধ্যে ৩৮.৪ শতাংশের নিজের বাড়ি অথবা জমি রয়েছে। অথবা যৌথভাবে মহিলারা জমি-বাড়ির মালিক।

শিক্ষার হারের ক্ষেত্রেও আগের চেয়ে মহিলাদের মানোন্নয়ন হয়েছে। আগে যে হার ছিল ৫৫.১ শতাংশ তা এখন বেড়ে হয়েছে ৬৮.৪ শতাংশ। যদিও পুরুষের সাক্ষরতার হারের নিরিখে মহিলারা অনেকটাই পিছিয়ে রয়েছে। পুরুষের শিক্ষার হার ৮৫.৬ শতাংশ। তবে আশার কথা মহিলাদের মানোন্নয়নে গতি বেড়েছে। এবং এই গতি বজায় থাকলে তা আগামিদিনে ভারতবর্ষকে নতুন করে পথ দেখাবে।

English summary
India has witnessed an impressive jump in financial inclusion of women, with 53% of the female population now having bank accounts as compared to a mere 15% a decade ago, according to the latest National Family Health Survey (NFHS).
Please Wait while comments are loading...