Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

কবে থেকে বিকেল ৫টার বদলে সকাল ১১টায় বাজেট পেশ হয়? এবং কেন জানেন কি?

  • Posted By:
Subscribe to Oneindia News

স্বাধীনতার পর থেকে ভারতের মোট ২৫ জন কেন্দ্রীয় অর্থমন্ত্রীর পদ সামলেছেন। এর মধ্যে মোরারজী দেশাই সবচেয়ে বেশি মোট ১০ বার অর্থমন্ত্রী হিসাবে কেন্দ্রীয় বাজেট পেশ করেন। এরপরে রয়েছেন প্রণব মুখোপাধ্যায়, পি চিদাম্বরম, যশবন্ত সিনহা, ওয়াই বি চহ্বন, সিডি দেশমুখ ৭ বার করে বাজেট পেশ করেছেন।

দেশের উল্লেখযোগ্য অর্থমন্ত্রীদের মধ্যে উদারনীতিকরণের আমদানির জন্য যেমন মনমোহন সিংয়ের নাম থাকবে তেমনই দেশের প্রথম ও একমাত্র মহিলা অর্থমন্ত্রী হিসাবে নাম রয়েছে ইন্দিরা গান্ধীর। এর বাইরেও অনেক কেন্দ্রীয় অর্থমন্ত্রী রয়েছেন যারা পদে থেকে নাম কুড়িয়েছেন।

কবে থেকে বিকেল ৫টার বদলে সকাল ১১টায় বাজেট পেশ হয় এবং কেন?

আচ্ছা জানেন কি বাজেট পেশের সময় বিকেল ৫টার বদলে কবে থেকে সকাল ১১টায় করা হয়েছে? কে করেছেন এমন বদল? ২০০০ সাল পর্যন্ত কেন্দ্রীয় বাজেট বিকেল ৫টায় পেশ হতো। তবে ২০০১ অর্থবর্ষ থেকে তা সকাল ১১টায় পেশ করেন তৎকালীন কেন্দ্রীয় অর্থমন্ত্রী যশবন্ত সিনহা। তবে কেন এমন হয়েছিল তা নিয়ে সেভাবে কোনও আলোচনা হয়নি কোথাও। সেইবছরে সর্বশিক্ষা অভিযান প্রোগ্রাম পথ চলা শুরু হয়। তখন প্রধানমন্ত্রী ছিলেন অটলবিহারী বাজপেয়ী।

যশবন্ত সিনহা ১৯৯১, ১৯৯৯, ২০০০, ২০০১ সালে বাজেট পেশ করেন। পোখরান পরমাণু পরীক্ষা, কার্গিল যুদ্ধ, গুজরাতে ভূমিকম্প সব সেই সময়ের আশেপাশেই হয়েছিল।

১৯৯১ সালে যশবন্ত সিনহা অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করেন। সেইবছরই কংগ্রেস এনডিএ-র বদলে সরকারে এলে মনমোহন সিং অর্থমন্ত্রী হিসাবে বাজেট পেশ করেন। সেইবছরই প্রথমবার পরিষেবা কর, বিদেশি বিনিয়োগের দরজা খুলে দেওয়া হয়।

English summary
Why the budget timing has change from 5 PM to 11 AM and who done it? Know brief history
Please Wait while comments are loading...