Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

কেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী হিসাবে যোগী আদিত্যনাথকে বেছে নিলেন মোদী ও অমিত শাহ?

মোদী এবং অমিত শাহ সবসময়ই যোগী আদিত্যনাথকে মুখ্যমন্ত্রী হওয়ার দৌড়ে প্রাধান্য দিয়েছেন। সমীক্ষায় তাঁর জনপ্রিয়তা ধরা পড়েছে। পাশাপাশি জাতি-বর্ণ নির্বিশেষে আদিত্যনাথের জনপ্রিয়তা অন্যতম কারণ।

Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ২০ মার্চ : উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা হতেই মিডিয়ার একাংশ বলতে শুরু করে, যোগী আদিত্যনাথকে মুখ্যমন্ত্রী করা বিজেপির বড় চমক। কিন্তু আসলে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী বাছাইয়ে আশ্চর্যের কিছুই ঘটেনি কারণ আদিত্যনাথের নাম প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বিজেপি সভাপতি অমিত শাহ প্রথম থেকেই মুখ্যমন্ত্রী হিসাবে যোগী আদিত্যনাথকে শক্তিশালী মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসাবে বিবেচিত করে এসেছিলেন।

আরও একটি বিষয়ে জোর দেওয়া হচ্ছে তা হল আদিত্যনাথ আরএসএস-এর পছন্দের প্রার্থী ছিলেন এবং আরএসএস-এর চাপেই আদিত্যনাথকে মুখ্যমন্ত্রী বানানোর সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে বিজেপি। কিন্তু আদতে এই সিদ্ধান্ত প্রভাবিত করতে আরএসএস-এর অবদান খুব একটা নেই।

কিন্তু উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী হিসাবে যোগী আদিত্যনাথকে বেছে নেওয়ার পিছনে কোন ফ্যাক্টরগুলি কাজ করেছে?

রাজনাথের মুখ্যমন্ত্রী পদে অনীহা

কয়েক মাস আগে থেকেই উত্তরপ্রদেশে প্রচার শুরু হয়েছিল। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংকে রাজ্যে বিজেপির মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসাবে তুলে ধরতে চাওয়া হয়েছিল দলের তরফে।

কারণ বিজেপির কাছে মুখ্যমন্ত্রী করার জন্য প্রথম থেকেই দুটি নাম ছিল। রাজনাথ সিং ও যোগী আদিত্যনাথ। বিজেপির প্রথম পছন্দ ছিলেন রাজনাথই। কিন্তু উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী হওয়ার বিষয়ে অনীহা প্রকাশ করেন রাজনাথ। তখন থেকেই আদিত্যনাথের বিষয়ে গুরুত্বের সঙ্গে ভাবা শুরু হয়।

 

সমীক্ষা দেখেই সিদ্ধান্ত

বিজেপির শীর্ষ এক নেতার কথায়, উত্তরপ্রদেশে ভোটারদের মধ্যে বিজেপির তরফে বেশ কয়েকটি সমীক্ষা চালানো হয়েছিল। প্রত্যেকটি সমীক্ষাতেই দেখা গিয়েছিল মানুষের বিচারে মুখ্যমন্ত্রী হওয়ার যোগ্য প্রার্থী হিসাবে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের চেয়ে এক-দু পয়েন্টে এগিয়ে ছিলেন যোগী আদিত্যনাথ।

আর বিজেপি সমর্থকদের মধ্যে সমীক্ষা চালিয়ে দেখা যায় মুখ্যমন্ত্রী হওয়ার প্রতিযোগীয় দুজনের টক্কর কাঁটায় কাঁটায়, দুজনের মধ্যে কেউ কাউকে টপকে এগোতে পারেননি।

 

চ্যালেঞ্জ নেওয়ার ক্ষমতা

উত্তরপ্রদেশের পূর্বভাগ আদিত্যনাথের কাথে শক্ত জমি। কিন্তু এই ভাগেও যেভাবে শান্তি-শৃঙ্খলা বজায় রেখে আদিত্যনাথ ভিন্নমতের বিরুদ্ধে লড়াই করে জয় পেয়েছেন তা তাঁকে মুখ্যমন্ত্রী হওয়ার দৌড়ে অতিরিক্ত পয়েন্ট দিয়েছে। বিজেপির নেতাদের কথায় আদিত্যনাথের রাজনৈতিক চ্যালেঞ্জ নেওয়ার ক্ষমতা তাকে মুখ্যমন্ত্রী হওয়ার দৌড়ে শক্তিশালী প্রার্থী বানিয়েছে।

বিজেপির এক নেতার কথায়, "উত্তরপ্রদেশের সপ্তম দফার নির্বাচনে টিকিট দেওয়া নিয়ে সমস্যা হয়েছিল। একাধিক বিদ্রোহী প্রার্থী এই দফায় লড়ছিলেন। কিন্তু আদিত্যনাথ যেভাবে গোরখপুরে অক্লান্ত পরিশ্রম করেছিলেন, বাড়ি বাড়ি গিয়ে প্রচার চালিয়েছেন, তা অভাবনীয়। আদিত্যনাথ নিজের পরিশ্রমে নিশ্চিত করেছিলেন যাতে কোনও প্রতিবাদী-বিদ্রোহী নেতা যেন ভোটে না যেতে। এই কঠিন চ্যালেঞ্জের মোকাবিলা করে যেভাবে যোগী জিতেছেন সেই ধরণের কোনও চ্যালেঞ্জের মুখোমুখি উত্তরপ্রদেশের অন্য কোনও বিজেপি নেতাকে হতে হয়নি।"

 

মোদী-অমিত শাহের হাত যোগীর মাথার উপর

আদিত্যনাথের সাদামাটা কথাবার্তা, সাধারণ জীবনযাপন পদ্ধতি সবসময়ই অমিত শাহের প্রশংসা কুড়িয়েছে। বিশেষ করে ২০১৪ সালে প্রচারের সময় যোগীর প্রশংসায় পঞ্চমুখ হয়েছিলেন অমিত।

এমনকী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে আদিত্যনাথের সুসম্পর্ক রয়েছে।

 

জাতি-বর্ণ নির্বিশেষে আদিত্যনাথের জনপ্রিয়তা

আদিত্যনাথের উত্থানের সবচেয়ে বড় কারণ হল জাতি-বর্ণ নির্বিশেষে তাঁর গ্রহণযোগ্যতা। এক বিজেপি নেতার কথায়, "আদিত্যনাথ সন্ন্যাসী তাই সমস্ত জাতি ধর্মের ঊর্ধ্বে। আর গোরখনাথ মন্দিরে সবচেয়ে বেশি পিছিয়ে পড়া শ্রেণীর অনুগামীদের আনাগোনা। বিশেষ করে যাদব সম্প্রদায়ের। তাই আদিত্যনাথের গ্রহণযোগ্যতা পিছিয়ে পড়া শ্রেণীর ক্ষেত্রে অভাবনীয়।" পাশাপাশি পূর্বাঞ্চল এলাকায় ব্রাহ্মণ নেতৃত্বের শূন্যস্থান সৃষ্টি হওয়ায় তা আদিত্যনাথের উত্থানে সাহায্য করেছে। কারণ উত্তরপ্রদেশে ব্রাহ্মণরা ঠাকুরদের থেকে বেশি শক্তিশ্লী। এবং তাদের সমর্থনও ছিল যোগীর সঙ্গে। উচ্চবর্ণ তো আদিত্যনাথের সঙ্গে ছিলই। অনগ্রসর সম্প্রদায়ও যোগীর অনুগামী। তাই জাতি বিভেদের পার্থক্য মেটানোর যে ক্ষমতা যোগীর রয়েছে তা রাজনাথ, কিংবা মনোজ সিনহা কিংবা কেশব প্রসাদ মৌর্যরও নেই।

English summary
Why Narendra Modi and Amit Shah picked Yogi Adityanath as Uttar Pradesh CM
Please Wait while comments are loading...