Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ECMO যন্ত্রটি কী যা বাঁচিয়ে রেখেছে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী জয়ললিতাকে?

  • Written By:
Subscribe to Oneindia News

চেন্নাই, ৫ ডিসেম্বর : দীর্ঘ ২ মাসের বেশি সময় হাসপাতালে কাটিয়ে যখন তিনি প্রায় সেরে উঠেছেন, এমন সময়ে রবিবার সন্ধ্যায় ফের হৃদরোগে আক্রান্ত হয়েছেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী তথা এআইএডিএমকে নেত্রী জে জয়ললিতা।

টিভি রিপোর্টে জয়ললিতা প্রয়াত, হাসপাতাল বুলেটিনে 'সঙ্কটজনক' আম্মা

হৃদরোগে আক্রান্ত জয়ললিতা, অবস্থা আশঙ্কাজনক

রবিবারের পরে অবস্থা এমনই শোচনীয় যে হাসপাতালের তরফেও বিশেষ আশার বাণী শোনানো যায়নি। শুধু জানানো হয়েছে, অবস্থা অত্যন্ত শোচনীয়। সর্বাত্মকভাবে চেষ্টা চালানো হচ্ছে সকলের প্রিয় আম্মাকে সুস্থ করে তোলার।

jayalalitha, health, critical, cardiac attack, chennai, tamil nadu, cm of tamil nadu, জয়ললিতা, স্বাস্থ্য, হৃদরোগ, চেন্নাই, তামিলনাড়ু

চেন্নাইয়ের অ্যাপোলো হাসপাতাল টুইট করে জানিয়েছে, জয়াকে ECMO নামে একটি যন্ত্র দিয়ে বাঁচিয়ে রাখা হয়েছে। চিকিৎসা বিজ্ঞানে এর নাম 'এক্সট্রাকর্পোরিয়াল মেমব্রেন অক্সিজেনেশন'।

এটি এমন একটি যন্ত্র যা শরীরের বাইরে থেকে কাজ করে। যে ব্যক্তির হৃদযন্ত্র ও ফুসফুস সঠিক পরিমাণে শরীরে অক্সিজেন প্রবাহে বিফল তাদের দেহে অস্কিজেন সরবরাহ হয় এই যন্ত্রের মাধ্যমে। গোটা প্রক্রিয়াকে চিকিৎসা পরিভাষায় বলা হয় 'ECMO'।

টিভি রিপোর্টে জয়ললিতা প্রয়াত, হাসপাতাল বুলেটিনে 'সঙ্কটজনক' আম্মা

জে জয়ললিতার জীবনী একনজরে

সাধারণত রোগীর হৃদযন্ত্র বিকল হলে এই ধরনের যন্ত্রের সাহায্য নিয়ে রোগীকে সুস্থ করার প্রয়াস চালানো হয়। রক্তে মিশে থাকা কার্বন ডাই অক্সাইডকে বের করে অক্সিজেনের প্রবেশ করায় এই যন্ত্র। অর্থাৎ সাধারণ কথায় এটিকে 'লাইফ সাপোর্ট সিস্টেম'-ও বলা যেতে পারে। এই ধরনের যন্ত্রের ব্যবহার করে রোগী ৫০-৭০ শতাংশ ক্ষেত্রে সেরে উঠেছে বলে জানা গিয়েছে।

এই মুহূর্তে যা অবস্থা তাতে জয়া কতদূর সুস্থ হবেন তা বোধহয় ঈশ্বরই জানেন। কারণ অ্যাপোলোর মেডিক্যাল বোর্ডের সদস্য এক চিকিৎসকও সাংবাদিক সম্মেলন করে জানিয়েছেন, চিকিৎসকদের সমস্ত চেষ্টা সত্ত্বেও আম্মার অবস্থা অত্যন্ত 'সঙ্কটজনক'।

English summary
What is the ECMO device that Jayalalithaa's doctors have put her on
Please Wait while comments are loading...