Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

৩১ ধরণের রোগ ছিল স্বামী বিবেকানন্দর?

মাত্র ৩৯ বছরের বয়সেই প্রয়াত হয়েছিলেন স্বামী বিবেকানন্দ। এই সময়কালেই কমপক্ষে ৩১টি রোগে ভুগেছিলেন স্বীমিজি।

Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ১১ জানুয়ারি : মাত্র ৩৯ বছরের বয়সেই প্রয়াত হয়েছিলেন স্বামী বিবেকানন্দ। এই সময়কালেই কমপক্ষে ৩১টি রোগে ভুগেছিলেন স্বীমিজি।[বিবেকানন্দ জয়ন্তী : স্বামীজির ১০ টি অমর বাণী যা যুব সমাজকে অণুপ্রেরণা দেয়]

প্রখ্যাত লেখক শংকরের 'দ্য মঙ্ক অ্যাজ ম্যান' বইতে স্বামীজির স্বাস্থ্য় নিয়ে লিখতে গিয়ে এর উল্লেখ করেছেন। লেখক বলছেন, অনিদ্রা, যকৃৎ ও কিডনির সমস্যা, মাইগ্রেন, ডায়বেটিস, হৃদরোগের মতো কমপক্ষে ৩১টি ব্যাধি ছিল স্বামীজির।

৩১ ধরণের রোগ ছিল স্বামী বিবেকানন্দর?

স্বামীজির স্বাস্থ্যের ব্যাখ্যা করতে গিয়ে সংস্কৃত শ্লোকের উল্লেখ করে লেখক বলেন, "শরীরমম ব্যধিমন্দিরম", অর্থাৎ শরীর ব্যাধির মন্দিরে পরিণত হয়েছিল।

স্বামীজি সর্বদা শারীরিক শক্তির উপর জোর দিয়ে এসেছেন, তিনি বলেছিলেন, "বসে গীতা পড়ার চেয়ে মাঠে ফুটবল খেলা ভাল।"

শংকর এও লিখেছেন, ব্যধি থেকে রেয়াত পেতে কখনও অ্যালোপ্যাথি, কখনও হোমিওপ্যাথি এমনকি আয়ুর্বেদ ঔষুধির সাহায্যও নিয়েছেন স্বামীজি। কিন্তু তাতেও কোনও লাভ হয়নি। অনিদ্রার কারণে মানসিকভাবেও খুব ভেঙে পড়েছিলেন বিবেকানন্দ। যকৃতের সমস্যার কারণে ঠিক করে খাবারও খেতে পারতেন না।

লেখকের কথায়, ১৮৮৭ সালে অত্যধিক চিন্তা এবং খাবারের খামতির কারণে অসুস্থ হয়ে পড়েছিলেন তিনি। বিভিন্ন রোগে ভুগতে ভুগতেই কাহিল হয়ে পড়েছিলেন স্বামীজি। ১৯০২ সালের ৪ জুলাই তিনি তৃতীয়বার হৃদরোগে আক্রান্ত হন। এবং এরই জেরে তিনি মাত্র ৩৯ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

English summary
Vivekananda suffered from 31 ailments
Please Wait while comments are loading...