Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

মার্কিন নির্বাচনে ভোটে পুনর্গননার দাবি তুললেন প্রার্থী স্টেন, কেঁচো খুঁড়তে কেউটে বেরিয়ে পড়বে না তো?

  • By: SHUBHAM GHOSH
Subscribe to Oneindia News

যদিও তিনি এই লড়াইতে ছিলেন না কখনওই। তবুও ২০১৬-র মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনের অন্যতম প্রার্থী, গ্রিন পার্টির জিল স্টেন উইসকনসিন, মিশিগান এবং পেনসিলভানিয়া প্রদেশে ভোট পুনর্গণনার দাবি তুলে সেই লক্ষ্যে অনুদান জোগাড় করার উদ্যোগ নিলেন বুধবার (নভেম্বর ২৩)।

এই তিনটি প্রদেশে পুনর্গণনার জন্য আনুমানিক খরচ পড়বে ২৫ লক্ষ মার্কিন ডলার এবং এই খরচ দিতে হবে স্টেন-এর দলকেই। বুধবার মধ্যরাত্রি পর্যন্ত গ্রিন পার্টি ২১ লক্ষ মার্কিন ডলার জোগাড় করে ফেলেছে বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম।

মার্কিন নির্বাচনে ভোটে পুনর্গননার দাবি তুললেন প্রার্থী স্টেন, কেঁচো খুঁড়তে কেউটে বেরিয়ে পড়বে না তো?

কিনতু এখন স্টেন এই দাবি তুলছেন কেন? অনেকের মতে, ওই তিন রাজ্যে রুপাব্লিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের জয় নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই যদিও নির্বাচনী বিশেষজ্ঞরা জানিয়েছেন যে ওই তিন রাজ্যে গত ৮ নভেম্বরের নির্বাচন সুষ্ঠুভাবেই সম্পন্ন হয়েছে।

এই নির্বাচনে ট্রাম্প জয়লাভ করেন এবং দ্বিতীয় নম্বরে শেষ করেন হিলারি ক্লিন্টন যদিও পপুলার ভোটের হিসেবে এগিয়ে হিলারিই।

এই রাজ্যগুলির নির্বাচনী কর্তৃপক্ষ অবশ্য এই দাবি মেনে নিতে গররাজি নন। উইসকনসিনের নির্বাচনী আধিকারিকরা যেমন স্টেনের দাবিতে ভালোমতোই নড়েচড়ে বসেছেন। তবে স্টেনকে যা করার এর মধ্যেই করতে হবে কারণ এই আবেদনের সময়সীমা এই তিনটি প্রদেশে এই দু'তিনদিনের মধ্যেই শেষ হচ্ছে।

তবে অনেকে যদিও এই নির্বাচনে বিদেশি শক্তির প্রভাবের চেয়ে বেশি প্রণালীগত সমস্যার কথাই বেশি বলছেন, কয়েকজনের মাথায় ঘুরপাক খাচ্ছে অন্য প্রশ্ন: স্টেনের নম্বরে বিশেষ হেরফের হয়তো হবে না কিনতু তাঁর দাবি মানতে গিয়ে দেখা যাবে না তো যে হিলারিই আসলে জিতেছেন, ট্রাম্প নয়? এই তিনটি রাজ্যে ইলেক্টোরাল ভোট ট্রাম্পের দিকে গেলেও ভোটের হারে লড়াই হয়েছে প্রায় পঞ্চাশ-পঞ্চাশ।

যেভাবে উনিশ-বিশ ফারাকে এবারের মার্কিন নির্বাচনের লড়াই হয়েছে, তাতে সেরকম যে হবেই না তার নিশ্চয়তা দিতে পারছেন না কেউই। আর তাই যদি হয় শেষপর্যন্ত, তবে মার্কিন রাজনীতিতে যে নতুন করে আলোড়ন শুরু হবে তা নিয়ে কোনও দ্বিমত নেই।

English summary
US Green Party presidential candidate Jill Stein wants recounting of votes
Please Wait while comments are loading...