Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

তৃতীয়বার রাষ্ট্রপতি হলে বউ আমাকে ডিভোর্স দিত, সরস মন্তব্য ওবামার

  • By: SHUBHAM GHOSH
Subscribe to Oneindia News

আজকাল মার্কিন রাজনীতিতে হাসির উপাদান প্রায় পাওয়া যায় না বললেই চলে। এবছরের রাষ্ট্রপতি নির্বাচনে রিপাবলিকান পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে দেখে প্রথমে কিছু হাসি পেলেও যত দিন গড়িয়েছে, তাঁর সম্বন্ধে মানুষের আতঙ্কটাই যেন বেড়েছে।

কিন্তু বিদায়ী রাষ্ট্রপতি বারাক ওবামা যে এখনও ফুর্তিতে আছেন, অন্তত মাঠের বাইরে, তা তাঁর রসবোধ দেখে অস্বীকার করার কারণ নেই। গত সোমবার (অক্টোবর ২৪) এরকমই একটা মুহূর্তে ওবামাকে দেখা গেল এবিসি-র গভীর রাতের অনুষ্ঠান "জিমি কিমেল লাইভ"-এ।

আবার রাষ্ট্রপতি হলে বউ আমাকে ডিভোর্স দিত: ওবামা

এই পর্বেও ওবামা একজন খাঁটি রাজনীতিবিদের মতোই ট্রাম্পকেই লক্ষবস্তু বানান, তবে আক্রমণের ধরনটি আর পাঁচটি জনসভার মতো আক্রমণাত্মক ছিল না। যেমন, ওবামা অনুষ্ঠানটিতে বসে ট্রাম্পের বিভিন্ন আক্রমণাত্মক টুইট পড়ে শোনান এবং তার কিছু কিছু জবাবও দেন।

"সবচেয়ে খারাপ হলেও রাষ্ট্রপতি তো!"

যেমন, ট্রাম্পের একটি টুইট যাতে তিনি লিখেছেন "ওবামা বোধহয় মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে নিকৃষ্টতম রাষ্ট্রপতি!" সেটি পড়ে ওবামার সরস উত্তর: "তাও তো আমি রাষ্ট্রপতি হিসেবেই গণ্য হব।" (এবারের নির্বাচনের দৌড়ে একের পর এক বিতর্ক সৃষ্টিকারী ট্রাম্প তাঁর প্রতিপক্ষ হিলারি ক্লিন্টনের থেকে পিছিয়ে পড়েছেন বলে জানিয়েছে কয়েকটি সমীক্ষা)

কিমেলও ট্রাম্পকে খোঁটা দিয়ে বলেন যে ওবামাকে নির্বাচনে "কারচুপি" করার থেকে সময় বের করে তাঁর অনুষ্ঠানে আসতে হয়েছে (ট্রাম্প বার বার দাবি তুলেছেন যে এবারের নির্বাচনটি "রিগড" করা হয়েছে যাতে তিনি হারেন)।

"তাহলে গেলাসটাও রিগড"

ওবামা এর উত্তরে বলেন মার্কিন কমেডিয়ান অভিনেতা বিল মারে সম্প্রতি ওভাল অফিসে জলের গেলাসের মধ্যে গল্ফ বল ফেলার প্রতিযোগিতায় তাঁকে বার বার হারিয়ে দিচ্ছিলেন। "তার মানে গেলাসটা নিশ্চই রিগড ছিল," কিমেলকে বলেন মার্কিন রাষ্ট্রপতি। ওবামাকেয়ার স্বাস্থ্যবিমার প্রচারের জন্যই সেই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল।

কিমেলের পরের প্রশ্ন ছিল: "ট্রাম্পকে টেলিভিশনে দেখে আপনার কখনও হাসি পায়?" ওবামার ততক্ষণাৎ জবাব: "বেশিরভাগ সময়েই।"

"মাঝরাত্তিরে উঠে টুইট করি না"

ট্রাম্পকে আরও কটাক্ষ করে ওবামা বলেন: "আমি মাঝরাত্তিরে উঠে আমার সমালোচকদের লক্ষ্য করে টুইট করি না।" (এবারের নির্বাচনের প্রথম বিতর্কসভার পরে ট্রাম্প রাত তিনটের সময়ে হিলারি এবং প্রাক্তন ভেনিজুয়েলান বিশ্বসুন্দরী এলিসিয়া মাশ্যাডোকে টুইটে আক্রমণ করে বহু মহলেই নিন্দিত হন)।

ওবামা বলেন যে ট্রাম্পকে নিয়ে সবাই হাসাহাসি করছেন ঠিকই, কিনতু ট্রাম্পের আচার-আচরণ তাঁকে ভাবায়। তিনি বলেন এর আগে তিনিও জন ম্যাককেন এবং মিট রমনির মতো রিপাবলিকান প্রার্থীদের নির্বাচনে হারিয়েছেন কিনতু ট্রাম্পের মতো কাউকে তিনি দেখেননি।

রাজনৈতিক মতপার্থক্য থাকতেই পারে, নীতির প্রশ্নে ঐকমত্য হতেই হবে তারও কোনও কথা নেই, কিন্তু ট্রাম্প যে সমস্ত কথা বলেছেন বা কাজ করেছেন, তা সব কিছুর ঊর্ধ্বে।

ওবামা তাঁর নিজের সম্পর্কেও বলেন। "আমার যদি তৃতীয়বার রাষ্ট্রপতি হওয়ার উপায় থাকত, তাহলে মিশেল নির্ঘাত আমাকে ডিভোর্স দিত। রাজনীতির ব্যাপারে ওঁর বিশেষ আগ্রহ নেই," বলেন ওবামা।

English summary
Had I become president for third term, Michelle would have divorced me, said Obama
Please Wait while comments are loading...