Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ট্রাম্পের জয়ের খবর আসতেই মুখ থুবড়ে পড়ল মেক্সিকোর পেসো

  • By: SHUBHAM GHOSH
Subscribe to Oneindia News

ডোনাল্ড ট্রাম্প মার্কিন রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ার সঙ্গে সঙ্গে মুখ থুবড়ে পড়ল ডলার-এর পাশাপাশি প্রতিবেশী রাষ্ট্র মেক্সিকোর মুদ্রা পেসোও। মেক্সিকোর কথা গুরুত্বপূর্ণ কারণ এই মেক্সিকোর বিরুদ্ধেই ট্রাম্প তাঁর প্রচারের সময়ে প্রবল বিষোদ্গার করেছিলেন। এমনকী, মেক্সিকোর সঙ্গে বাণিজ্য চুক্তি রদ করা বা সেদেশ থেকে মার্কিন মুলুকে অনুপ্রবেশ ঠেকাতে সীমান্তে উঁচু পাঁচিল তৈরি করার হুমকিও দেন তিনি । সেই নিয়ে পরে মেক্সিকোর রাজনৈতিক নেতৃত্বের সঙ্গে সংঘাতও বাধে ট্রাম্পের।

স্বভাবতই, ট্রাম্পের জয়ে মেক্সিকোর অর্থনীতিতে কম্পন অনুভূত হয়েছে। মঙ্গলবার মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনের ফলাফল বেরোনোর পরে পরেই পেসোর ১৩ শতাংশেরও বেশি হারে পতন হয়। ১৯৯৪ সালের টেকিলা সঙ্কটের পর পেসার এত বড় পতন হয়নি বলে জানিয়েছে রয়টার্স-এর একটি প্রতিবেদন।

ট্রাম্পের জয়ের খবর আসতেই মুখ থুবড়ে পড়ল মেক্সিকোর পেসো

রয়টার্স আরও জানিয়েছে যে ট্রাম্পের পরাজিত প্রতিপক্ষ হিলারি ক্লিন্টন তাঁকে বিজয়ের শুভেচ্ছা জানবার পরেই মেক্সিকোর সেন্ট্রাল ব্যাঙ্ক এবং সেদেশের অর্থমন্ত্রক বুধবার সকালেই একটি যৌথ সাংবাদিক সম্মেলন ডাকে।

বিশ্লেষকরা জানান ট্রাম্পের জয়ের ফলে বাজারে বড় প্রভাব পড়েছে। তাঁরা এও বলেন যে ট্রাম্প যে সত্যি জিততে পারেন, সেটা বাজারের সঙ্গে যুক্ত অনেকেই বিশ্বাস করেনি। তাঁরা আশা করেন যে মেক্সিকান কর্তৃপক্ষের কাছে এই ধাক্কা সামলানোর জন্য পূর্ব পরিকল্পনা করা রয়েছে। মেক্সিকোর সেন্ট্রাল ব্যাঙ্কের পক্ষ থেকে অবশ্য নির্ভয় দেওয়া হয়েছিল গত সপ্তাহেই, জানায় রয়টার্স।

এখন সত্যিই মেক্সিকো মার্কিন নির্বাচনের ফলাফলের এই ধাক্কা সামলে উঠতে পারে, সেটাই দেখার।

English summary
US election 2016: Mexican currency Peso tumbles as Trump wins election
Please Wait while comments are loading...