Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

প্রতিনিধিসভা নির্বাচন: এফবিআই প্রধানের মন্তব্য ক্ষতি করেছে, মেনে নিচ্ছেন ডেমোক্র্যাটরা

  • By: SHUBHAM GHOSH
Subscribe to Oneindia News

মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনের প্রাক্কালে ডেমোক্র্যাট পদপ্রার্থী হিলারি ক্লিন্টনের ইমেল বিতর্ক নিয়ে এফবিআই প্রধান জেমস কোমের পুনর্বিবেচনা করার মন্তব্য হিলারির সম্ভাবনাকে যত না প্রভাবিত করবে তার চেয়ে অনেক বেশি প্রভাবিত করবে ডেমোক্র্যাটদের মার্কিন প্রতিনিসভায় জয়ের সম্ভাবনাকে, জানিয়েছে 'পলিটিকো' পত্রিকার একটি প্রতিবেদন।

গত সোমবার (নভেম্বর ৭) ডেমোক্র্যাটদের একটি বৈঠকে দলের নেতারা স্বীকার করেন যে হিলারির ইমেল নিয়ে কোমের ঘোষণা তাঁদের প্রতিনিধিসভার নির্বাচনে ভালো ফল করার সম্ভাবনাকে অনেকটাই ধাক্কা দিয়েছে। যদিও কোমে পরে আবার হিলারিকে ক্লিন চিট দেন পরে, কিনতু ক্ষতি যা হওয়ার তা ইতিমধ্যেই হয়ে গিয়েছে বলে জানান ডেমোক্র্যাটরা, বলছে পলিটিকো।

প্রতিনিধিসভা নির্বাচন: এফবিআই প্রধানের মন্তব্য ক্ষতি করেছে, মেনে নিচ্ছেন ডেমোক্র্যাটরা

ডেমোক্র্যাটরা আশঙ্কা করছেন এই ঘটনার ফলে তাঁরা প্রতিনিধিসভায় যে ক'টি আসন জেতার সম্ভাবনা দেখছিলেন, কোমে কাণ্ডের পর তার অনেকগুলিই হারাতে পারেন, বলেছে পলিটিকো। যদিও ঠিক কতগুলি আসন হাতছাড়া হতে পারে তা নিয়ে কিছু জানায়নি হিলারি ক্লিন্টনের দল।

প্রতিনিধিসভার মাইনরিটি লিডার ন্যান্সি পেলোসি পলিটিকোকে বলেন কোমেকাণ্ডটি না করে বসলে তাঁদের সম্ভাবনা যথেষ্ট ভালো থাকত। "আমরা হিলারির সঙ্গে সঙ্গে এগোচ্ছিলাম ভালোই কিনতু কোমে বাধা সৃষ্টি করল," বলেন পেলোসি।

অথচ কোমের এই মন্তব্য যে তাঁদের রীতিমতো চ্যালেঞ্জের মুখে ফেলবে, তা ডেমোক্র্যাটরা আগের সপ্তাহেও বোঝেননি।

প্রতিনিধিসভার আরেক ডেমোক্র্যাট সদস্য বেন রে লুইয়ান বলেন যদিও তাঁদের কাছে কোনও প্রমাণ নেই এব্যাপারে, কিনতু তাঁরা চাপটা পরিষ্কার উপলব্ধি করতে পারছেন, জানিয়েছে পলিটিকো।

কোমের বিস্ফোরক মন্তব্য করার আগে পেলোসি আশা করেছিলেন ডেমোক্র্যাটরা এই নির্বাচনে অন্তত ২০ টি আসন জিতবেন, বিশেষ করে রিপাবলিকান পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্পের প্রচার যেভাবে ধাক্কা খাচ্ছিল তাতে আশাবাদী না হওয়ার কোনও কারণ ছিল না। কিনতু তারপরেই কোমে দিলেন জব্বর ধাক্কাটি। মেনে নিচ্ছেন প্রতিনিধিসভার তৃতীয় সর্বোচ্চ ডেমোক্র্যাট নেতা জেমস ক্লাইবার্নও।

৪৩৫ আসনবিশিষ্ট প্রতিনিধিসভায় এই মুহূর্তে রিপাবলিকানদের দখলে রয়েছে ২৪৭টি আসন আর ডেমোক্র্যাটদের ১৮৮টি। সংখ্যাগরিষ্ঠতা পেতে গেলে প্রয়োজন ২১৮টি আসন। ডেমোক্র্যাটরা যদি সত্যিই কোমেকাণ্ডের জন্য ধরাশায়ী হন এই নির্বাচনে, তবে তা রিপাবলিকানদের কাছে ট্রাম্প থাকা সত্ত্বেও বেশ আনন্দেরই কারণ হবে।

অবশ্য ডেমোক্র্যাটরা এরমধ্যেও হিলারির পিছনে এককাট্টা হয়ে দাঁড়িয়েছেন এবং ডেমোক্র্যাটদের তাঁদের নির্বাচনী প্রচারের জন্য ৫ মিলিয়ন মার্কিন ডলার অনুদান দেওয়ার জন্যেও ধন্যবাদ জানিয়েছেন, বলেছে পলিটিকোর রিপোর্ট।

English summary
US election 2016: James Comey's act might could hurt them in House poll, feel Democrats
Please Wait while comments are loading...