Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

(ছবি) কেন্দ্রের 'উড়ান' পরিষেবা : আড়াই হাজার টাকায় চড়ুন বিমানে!

  • Posted By:
Subscribe to Oneindia News

এতদিন দেশের বড় শহরে বিমানবন্দরগুলি থাকায়, সে পরিষেবার সমস্ত সুফল পেতেন না সাধারণ নাগরিক। তবে এবার থেকে ভারতের সেই ছবিটা পাল্টাতে চলেছে। দেশের আঞ্চলিক সংযোগ বাড়াতে এবার নতুন বিমান পরিষেবা চালু করল সরকার।

এবার থেকে ছোট শহরের সাধারণ মানুষও সহজে , এক শহর থেকে অন্য শহরে যেতে পারবেন বিমানে চড়ে। তার জন্য নতুন এক প্রকল্প আনছে কেন্দ্রীয় সরকার। এই প্রকল্পের নাম 'উড়ান' (UDAN) বা ' উড়ে দেশ কা আম নাগরিক' ফ্লাইট। ইতিমধ্যেই শিমলা থেকে দিল্লি পর্যন্ত এক বিমান সফরের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যা এই প্রকল্পের আওতায় পড়ে। একনজরে জেনে নেওয়া যাক কী কী সুবিধা পাওয়া যাবে এই প্রকল্পের আওতায়।

কম খরচে বিমান সফর

কম খরচে বিমান সফর

এই প্রকল্পের আওতায় থাকা প্রতিটি বিমানে প্রায় ৫০ শতাংশ আসনের জন্য খরচ পড়বে ২,৫০০ টাকা। এক্ষেত্রে অসামরিক বিমান পরিবহন মন্ত্রকের তরফে ভর্তুকির একটা বড় অংশের টাকা দেওয়া হবে। যা বিমান 'ল্যান্ডিং' -এর জন্য বরাদ্দ খরচের মধ্যে পড়বে।

ছোট শহরে বিমানে সফর

ছোট শহরে বিমানে সফর

'উড়ান' প্রকল্পের আওতায় দেশের একাধিক ছোট শহরকে একযোগে বিমান পরিষেবায় বেঁধে ফেলা যাবে। ইতিমধ্যেই এই পরিষেবা শিমলা থেকে দিল্লি , কাড়াপা থেকে হায়দ্রাবাদ, নানদেদ থেকে হায়দ্রাবাদ পর্যন্ত যাত্রা শুরু করবে বলে স্থির হয়েছে।

সাধারণের জন্য বিমান পরিষেবা

সাধারণের জন্য বিমান পরিষেবা

দেশের সাধারণ মানুষ যাতে বিমান পরিষেবার আওতায় আসতে পারেন, এবং তা থেকে সমস্ত রকমের সুবিধা পেতে পারেন তার জন্যই চালু হতে চলেছে এই বিমান পরিষেবা। এরফলে যে সমস্ত ছোট বিমানবন্দরের রক্ষণাবেক্ষণ গত ১০ বছরে সঠিকভাবে হয়নি, তাদেরও আবার চাঙ্গা করার পরিকল্পনা নিচ্ছে সরকার।

উড়ান প্রকল্প

উড়ান প্রকল্প

এই পরিষেবায় একজন ব্যবহারকারী সর্বোচ্চ ৯ থেকে ৪০ টি আসনের জন্য টিকিট কাটতে পারবেন। সারাদেশে ৭০ টি বিমানবন্দরকে এই প্রকল্পের আওতায় এক করা যাবে।
গত বছরের অক্টোবর মাসেই অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের তরফে এই প্রকল্পের ঘোষণা করা হয়। আড়াই হাজার টাকার এই টিকিটে এক ঘণ্টার বিমানযাত্রা করা সম্ভব।

এই প্রকল্পের আরও বেশ কয়েকটি সুবিধা

এই প্রকল্পের আরও বেশ কয়েকটি সুবিধা

প্রতি সপ্তাহে এক একটি রুটে ৩ থেকে ৭টি উড়ান চালচল করবে। এই পরিবাষার আওতায় এয়ার ডেকান,স্পাইস জেট,এয়ার ওড়িশা, টার্বো মেঘা ইত্যাদি বিমান পরিষেবা সংস্থা কাজ করবে।

English summary
Under the scheme, nearly 50 percent of the seats on every flight will cost Rs 2,500 per seat while the aviation ministry will fund the subsidy by charging a landing fee on airlines operating on the trunk routes. During the occasion, Prime Minister Narendra Modi will flag off three flights on the Shimla-Delhi sector, the Kadapa-Hyderabad and the Nanded-Hyderabad sectors.
Please Wait while comments are loading...