Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ডোনাল্ড ট্রাম্পের মুখ্য উপদেষ্টা স্টিভ ব্যানোন মোদীর জয়কে "বিশ্বব্যাপী বিপ্লব" বলেছিলেন

  • By: SHUBHAM GHOSH
Subscribe to Oneindia News

মার্কিন প্রেসিডেন্ট-ইলেক্ট ডোনাল্ড ট্রাম্পের মুখ্য উপদেষ্টা হিসেবে তিনি নিযুক্ত হওয়ার পর থেকেই বিতর্ক সৃষ্টি হয়েছে। বলা হচ্ছে, তাঁর মতো শেতাঙ্গ জাতীয়তাবাদী ভবিষ্যতের মার্কিন প্রশাসনকে আরও রক্ষণশীল করে তুলবে। কিনতু ভারতের, বিষয়ে করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সেই স্টিভ ব্যানোনের সম্পর্কে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই।

কারণ, ২০১৪ সালে মোদী যখন ভারতের প্রধানমন্ত্রী নির্বাচিত হন, তখন এই ব্যানোনই উচ্ছসিত হয়ে বলেছিলেন মোদীর জয় আসলে একটি "বিশ্বব্যাপী বিপ্লব"-এরই অঙ্গ, জানিয়েছে পিটিআই। এই বিপ্লব আসলে স্টাটাস কুওর বিরুদ্ধে বিপ্লব বলে মতামত ছিল ব্যানোনের।

ডোনাল্ড ট্রাম্পের মুখ্য উপদেষ্টা স্টিভ ব্যানোন মোদীর জয়কে "বিশ্বব্যাপী বিপ্লব" বলেছিলেন

ভ্যাটিকানে একটি সভায় ব্যানোনের মন্তব্য ছিল: "এই একই ঘটনা আপনারা দেখবেন ল্যাটিন আমেরিকায়। এই একই ঘটনা আপনারা দেখবেন এশিয়ায়। ভারতে আপনারা ইতিমধ্যেই তা চাক্ষুষ করেছেন।"

পেশায় ব্যবসায়ী এবং আমেরিকার রক্ষণশীল সংবাদমাধ্যমের সঙ্গে যুক্ত ব্যানোন বলেন মোদীর জয় আসলে প্রয়াত মার্কিন রাষ্ট্রপতি রোনাল্ড রেগনের রাজনৈতিক দর্শন এবং নীতির জয় আর তাই তাঁর মনে হয় এটা একটা বিশ্বব্যাপী বিপ্লব। দুনিয়ারজুড়ে এই প্রবণতা দেখা তাঁর কাছে খুব তৃপ্তিদায়ক বলে মন্তব্য করেছিলেন ব্যানোন।

রাজনৈতিক ব্যাখ্যা দিয়ে ব্যানোন বলেন এই প্রবণতা আসলে কেন্দ্রীভূত সরকার ব্যবস্থার বিরুদ্ধে একটি প্রতিক্রিয়া। জাতীয়তাবাদী প্রবণতার সমর্থনে ব্যানোন বলেন শক্তিশালী দেশ এবং শক্তিশালী জাতীয়তাবাদী আন্দোলন প্রতিবেশীকেও শক্তিশালী বানায়। এবং সেই কারণেই অতীতে মার্কিন যুক্তরাষ্ট্র এবং পশ্চিম ইউরোপ শক্তিশালী হতে পেরেছিলো। তিনি বলেন ভবিষ্যতে আবার এমনটাই ঘটতে চলেছে বলেই ইঙ্গিত দিচ্ছে দুনিয়ার নানা ঘটনাবলী।

English summary
Trump's chief advisor Bannon hailed Modi's 2014 win
Please Wait while comments are loading...