Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

মোবাইল জলে পড়লে কী করতে হবে আর কী করবেন না, জেনে নিন তাড়াতাড়ি

  • Posted By:
Subscribe to Oneindia News

২জি ফিচার ফোনের জমানা অবলুপ্তির পথে। ৩জি ছাড়িয়ে সকলের হাতে এসে গিয়েছে ৪জি স্মার্টফোন। এক ক্লিকেই দুনিয়া হাতের মুঠোয় চলে আসছে। ফলে এহেন জিনিসের প্রতি মায়া ও ভালোবাসা জন্মাবে তা স্বাভাবিক। তবে কী হবে যদি আপনার এই সাধের স্মার্টফোন জলে পড়ে যায়? অনেক সময়ে বাচ্চাদের হাতে ছাড়লে ভুলবশত জলে পড়ে যেতেই পারে, অথবা রাস্তায় চলতে চলতে হাত ফসকে জলে পড়ে গেল। এমন অবস্থায় কী করবেন আর কী করবেন না, জেনে নিন তাড়াতাড়ি।

মুছে সুইচ অফ করুন

মুছে সুইচ অফ করুন

জল থেকে তুলে মোবাই ভালো করে মুছে শুকনো করে সুইচ অব করে দিন। কাগজ ও কিচেন টাওয়েল দিয়ে মুছে তাতে জড়িয়ে রাখুন। এর ফলে আর্দ্রতা দূর হবে। হেডফো অথবা কোনও ইউএসবি তার লাগানো থাকলে তা খুলে ফেলুন। সিম কার্ড, ব্যাটারি ও মেমোরি কার্ডও খুলে ফেলুন।

চালের ড্রামে রাখুন

চালের ড্রামে রাখুন

চাল আর্দ্রতা শুষে নিতে পারে। ফলে ভেজা মোবাইল চালের ড্রামে রেখে দিতে পারেন কিছুক্ষণ। আর্দ্রতা শুষে নেওয়ার পরে বের করে নিন। তবে কমপক্ষে ২৪-৪৮ ঘণ্টা চালের ড্রামে মোবাইল ফেলে রেখে দিতে হবে।

ব্যাক আপ নিয়ে নিন

ব্যাক আপ নিয়ে নিন

জলে পড়ে যাওয়ার পরে মোবাইল চালু হলেও প্রয়োজন বুঝে মোবাইল সমস্ত নম্বর, মেসেজ ব্যাক-আপ করে নিন অন্য জায়গায়। কারণ এরপরে খারাপ হলে দ্বিতীয়বার সুযোগ পাবেন না। মোবাইলের পঞ্চত্বপ্রাপ্তির আগে ডেটা ব্যাক আপ করে নিন।

হেয়ার ড্রায়ার ব্যবহার করবেন না

হেয়ার ড্রায়ার ব্যবহার করবেন না

অনেকে ভাবতে পারেন, মোবাইল শুকনো করতে গরম প্রয়োজন। সেই ভেবে কখনও হেয়ার ড্রায়ার দিয়ে স্মার্টফোন শুকোতে যাবেন না। এতে মোবাইলের ভিতরের ইলেকট্রনিক কম্পোনেন্ট বিগড়ে যেতে পারে। এতে ভালোর চেয়ে আরও খারাপ হবে।

ভালো জলে ধোবেন না

ভালো জলে ধোবেন না

অনেক সময়ে নোংরা জলে মোবাইল পড়ে গেলে তা উঠিয়ে শুকনো করার আগে অনেকে পরিষ্কার জলে ধুয়ে নিতে চান। এমন করলে মোবাইল ঠিক হওয়ার যেটুকু সম্ভাবনা ছিল সেটুকুও থাকবে না। তাই এই ভাবনা ভুলেও মাথায় আসতে দেবেন না।

English summary
Things to do and not to do when your smartphone falls in water
Please Wait while comments are loading...