Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

(ছবি) ভারতের কোন কোন রাজ্যের মুখ্যমন্ত্রী অবিবাহিত, জেনে নিন একনজরে

উত্তরপ্রদেশের নতুন মুখ্যমন্ত্রী হিসাবে রবিবার শপথ নিয়েছেন বিজেপি নেতা যোগী আদিত্যনাথ। তিনি অবিবাহিত। আর কোন কোন রাজ্যের মুখ্যমন্ত্রী রয়েছেন অবিবাহিতের তালিকায় তা জেনে নিন একনজরে।

Subscribe to Oneindia News

উত্তরপ্রদেশের নতুন মুখ্যমন্ত্রী হিসাবে রবিবার শপথ নিয়েছেন বিজেপি নেতা যোগী আদিত্যনাথ। গণিতে স্নাতক থেকে সন্ন্যাসী হওয়া, দ্বাদশ লোকসভার সর্বকনিষ্ঠ সাংসদ থেকে দেশের সবচেয়ে বড় রাজ্যের মুখ্যমন্ত্রী পদে বসা আদিত্যনাথকে নিয়ে সারা দেশের আগ্রহের শেষ নেই। হিন্দুত্ববাদী এই নেতা প্রথম থেকেই সংখ্যালঘু মুসলমানদের নিয়ে নানা সময়ে বিতর্কিত মন্তব্য করে খবরের শিরোনামে উঠে এসেছেন।

সংখ্যালঘু সম্প্রদায়ের উপরে বিষোদ্বগার করা থেকে শুরু করে বলিউড তারকা শাহরুখ খানকে জঙ্গির সঙ্গে তুলনা করা, সব বিতর্ককেই একেবারে তুঙ্গে নিয়ে গিয়েছেন আদিত্যনাথ। এবার উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী হিসাবে তিনি কেমন দায়িত্ব পালন করেন সেটাই দেখার। তবে তিনি মুখ্যমন্ত্রী হওয়ার সঙ্গে সঙ্গে অবিবাহিত মুখ্যমন্ত্রীদের এলিট ক্লাবে ঢুকে পড়েছেন। সারা দেশে আদিত্যনাথের পাশাপাশি আর কে কে এই তালিকায় রয়েছেন তা দেখে নেওয়া যাক একনজরে।

যোগী আদিত্যনাথ

উত্তরপ্রদেশের রাজপুত ঘরানায় জন্ম যোগী আদিত্যনাথের। সেখান থেকে প্রথমে মেধাবী ছাত্র, তারপর সন্ন্যাসী ও পরে রাজনেতা থেকে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী। এই সফর একেবারে অন্যরকম ছিল উত্তরপ্রদেশের নতুন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের। জন্মের সময়ে তাঁর নাম ছিল অজয় সিং বিস্ত। রাজনীতি ও সন্ন্যাসে আসার আগে মেধাবী ছাত্র ছিলেন আদিত্যনাথ। গণিতে স্নাতক ডিগ্রি তিনি অর্জন করেছেন। দেশের বাকী মুখ্যমন্ত্রীদের চেয়ে আদিত্যনাথ বয়সেও ছোট।

মনোহরলাল খট্টর

হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টরের বয়স ৬২। তিনি অবিবাহিত। ১৯৭৭ সালে তিনি আরএসএস-এ যোগ দেন। তিনবছরের মধ্যে তিনি প্রচারক হন। এরপরে আর বিয়ে করেননি তিনি। প্রায় ১৪ বছরের বেশি সময় প্রচারক হিসাবে আরএসএসের কাজ করার পরে ১৯৯৪ সালে মনোহরলাল খট্টর বিজেপিতে যোগ দেন। এরপরে ২০১৪ সালে হরিয়ানার মুখ্যমন্ত্রী নির্বাচিত হন।

সর্বানন্দ সোনওয়াল

সর্বানন্দ সোনওয়ালের বয়স ৪৫ বছর। ২০১৬ সালে অসমের মুখ্যমন্ত্রী হিসাবে তিনি শপথ নিয়েছেন। এই প্রথম অসমে সর্বানন্দের হাত ধরে বিজেপি সরকার গঠন করেছে। ২০১৪ লোকসভা নির্বাচনে অসম থেকে বিজেপির টিকিটে জিতে সর্বানন্দ কেন্দ্রীয় প্রতিমন্ত্রী হন। ২০১৬ অসম বিধানসভা নির্বাচনে তাঁকে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী করে লড়াই করে বিজেপি। মাজুলি বিধানসভা থেকে জিতে সর্বানন্দ মুখ্যমন্ত্রী হন। তিনিও অবিবাহিতই রয়েছেন।

নবীন পট্টনায়েক

ওড়িশার বিজেডি প্রধান নবীন পট্টনায়েক ২০০০ সাল থেকে রাজ্যের প্রশাসন চালাচ্ছেন। তাঁর বয়স ৭০। তিনি অবিবাহিত। তাঁর পিতা বিজু পট্টনায়েক নামেই দল তৈরি হয়েছে। তিনিও ওড়িশার মুখ্যমন্ত্রী ছিলেন। পরে জনতা দল ভেঙে বেরিয়ে এসে বিজু জনতা দল তৈরি হয়। অটল বিহারী বাজপেয়ীর জমানায় নবীন পট্টনায়েক কেন্দ্রীয় মন্ত্রী ছিলেন। ২০০০ সালে ওড়িশায় এনডিএ সঙ্গে জোট বেঁধে বিধানসভা নির্বাচনে লড়ে বিজেডি বেশি আসন পেলে কেন্দ্রীয় পদ থেকে ইস্তফা দিয়ে ওড়িশার মুখ্যমন্ত্রী হন নবীন পট্টনায়েক।

মমতা বন্দ্যোপাধ্যায়

মমতা বন্দ্যোপাধ্যায় কংগ্রেসের হয়ে রাজনৈতিক জীবন শুরু করেন। পরে ১৯৯৮ সালে তৃণমূল কংগ্রেস তৈরি করে বামফ্রন্টের বিরুদ্ধে লড়াই চালিয়ে যান। ১৯৫৫ সালে কলকাতায় জন্মগ্রহণ করা মমতা ব্রাহ্মণ পরিবারের মেয়ে। অবিবাহিত থেকেছেন। মানুষের সেবায় নিজেকে নিয়োজিত করেছেন বলে তিনি বহুবার জানিয়েছেন। ২০১১ সালে ৩৪ বছরের বাম শাসনের অবসান ঘটিয়ে মমতা মুখ্যমন্ত্রী হন। ২০১৬ সালে দ্বিতীয়বারের জন্য মসনদে বসেছেন তিনি।

 

 

English summary
The list of chief ministers of Indian state in the bachelor's club
Please Wait while comments are loading...