Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

গবেষকদের তৈরি এই কৃত্রিম বস্তুটি কাজ করছে কী ভাবে

  • Posted By: Dibyendu
Subscribe to Oneindia News

সিলিকনের হৃদয়। সুইৎজারল্যান্ডের ইটিএইচ জুরিখের বিজ্ঞানীরা দীর্ঘদিন গবেষণার পর সিলিকনের হার্ট তৈরি করেছেন। দেখতে একেবারে আসল হার্টের মতো। বিজ্ঞানীদের দাবি, এই হার্ট কাজ করবে এক্কেবারে আসলের মতোই।

থ্রি-ডি প্রিন্টেড মোল্ড ব্যবহার করে এই হার্টটি তৈরি করা হয়েছে। স্বাভাবিক ছন্দেই কাজ করছে এই সিলিকন হার্ট। যখন কোনও রোগীর হার্ট পরিবর্তনের দরকার হবে তখন এই সিলিকন হার্ট ব্যবহারের পক্ষে বিজ্ঞানীরা।

গবেষকদের তৈরি এই কৃত্রিম বস্তুটি কাজ করছে কী ভাবে

স্টিল কিংবা টাইটানিয়াম এবং প্ল্যাস্টিক দিয়ে তৈরি বিকল্প হার্টের থেকে সিলিকনের তৈরি হার্ট অনেক বেশি বাস্তবসম্মত বলে দাবি বিজ্ঞানীদের। কেননা স্টিল কিংবা টাইটানিয়াম এবং প্ল্যাস্টিক দিয়ে তৈরি হার্টের ক্ষেত্রে রক্তের জমাট বাধার সম্ভাবনা থেকে যায়। রোগীও অসুবিধায় পড়েন। সেই সমস্যা সিলিকনের তৈরি হার্টে থাকবে না বলে দাবি বিজ্ঞানীদের।

আসল হার্টের মতো এতে রয়েছে দুটি অলিন্দ। বিভাজিকা না থাকলেও, আলাদা আলাদা প্রকোষ্ঠের সাহায্যে একদিক দিয়ে রক্ত প্রবেশ করে আরেক দিক দিয়ে বেরিয়ে যেতে পারে। সিলিকনের এই হৃদয় আশাপ্রদ হলেও, বেশ কিছু সমস্যাও রয়েছে এই হার্ট-এ। ৩০ উথেকে ৪৫ মিনিটের বেশি কাজ করতে পারছে না। গবেষণাকারীরা এরও উন্নত প্রযুক্তির হার্ট তৈরি করতে চাইছেন, যেটা কিনা বেশ কয়েক বছর টানা কাজ করতে পারবে।

English summary
Switzerland's ETH researchers, developed a soft artificial heart, made of silicone, looks like a real heart, using a 3D printer, weighs 390 grams
Please Wait while comments are loading...