Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

কীভাবে রেইকি করে সুকমায় হামলা চালাল মাওবাদীরা, জেনে নিন বিস্তারিত

  • Posted By:
Subscribe to Oneindia News

সোমবার দুপুরে ছত্তিশগড়ের সুকমায় সিআরপিএফ জওয়ানদের উপরে মাওবাদীদের হামলায় ২৫ জন সিআরপিএফ জওয়ান শহিদ হয়েছেন। এই ঘটনায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং, ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী রমন সিং ও অন্যান্য দলের নেতানেত্রীরা নিন্দায় সরব হয়েছেন।

মাওবাদীদের বিরুদ্ধে সর্বাত্মক অভিযানে নামার কথা কেন্দ্র ঘোষণা করেছে। হামলাকারীদের কোনওভাবে রেয়াত না করার কথা জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। তিনি নিজে এদিন সুকমায় ঘটনাস্থলে যাচ্ছেন। তবে কীভাবে সোমবার মাওবাদীরা হামলা চালাল তা নিয়ে বিস্ফোরক তথ্য সামনে এসেছে।

সিআরপিএফের রাস্তা পেট্রোলিং

সিআরপিএফের রাস্তা পেট্রোলিং

মোট ৯৯ জনের সিআরপিএফের একটি সেনা দল রাস্তা ও নিকাশির কাজের সূত্রে ছত্তিশগড়ের সুকমায় পেট্রোলিং করছিল। সকাল সাড়ে ৫টা নাগাদ জওয়ানরা ক্যাম্প ছেড়ে যায়। রাস্তার প্রহরা দিতে দিতে সকাল সাড়ে ১০টা নাগাদ বিশ্রাম নেয় জওয়ানরা।

গ্রামবাসী সেজে পরিস্থিতি পর্যালোচনা

গ্রামবাসী সেজে পরিস্থিতি পর্যালোচনা

সেইসময়ে জওয়ানরা দেখেন, কিছু গ্রামবাসী তাদের সঙ্গে এসে কথা বলেন। গ্রামবাসীদের সঙ্গে গবাদি পশু ছিল। কিছুক্ষণের মধ্যেই তারা চলে যান। সিআরপিএফের দাবি, হামলার আগে মাওবাদীরাই গ্রামবাসী সেজে সিআরপিএফের গতিবিধি দেখে গিয়েছিল। এলাকা রেইকি করে তারপর হামলা চালানো হয়।

মাওবাদীদের ঘটনাস্থল রেইকি

মাওবাদীদের ঘটনাস্থল রেইকি

বলা হচ্ছে, কতজন সিআরপিএফ জওয়ান রয়েছেন, তাদের কাছে কত অস্ত্র রয়েছে, এসব রেইকি করে গিয়েছিল মাওবাদীরা। সেই দেখে আন্দাজ করে তবেই হামলা চালানো হয়।

গ্রামবাসীদের সাহায্য

গ্রামবাসীদের সাহায্য

সোমবার দুপুর ১২টা ৪৫ মিনিট নাগাদ ৯৯ সদস্যের সিআরপিএফ জওয়ান মধ্যাহ্নভোজের বিরতি নেয়। নিয়ম মেনে দুই ভাগে বিভক্ত হয়ে সেনা দল মধ্যাহ্নভোজ সারার মাঝপথে দলে দলে গ্রামবাসী সেনাকে ঘিরে ফেলে।

গ্রামবাসীদের সামনে রেখে হামলা

গ্রামবাসীদের সামনে রেখে হামলা

তার মাঝেই দুদিক থেকে সিআরপিএফের উপরে হামলা চালাতে শুরু করে মাওবাদীরা। সঙ্গে সঙ্গে জওয়ানরা তৈরি হয়ে গেলেও মাঝে প্রচুর নিরীহ গ্রামবাসী থাকায় মাওবাদীদের উপরে প্রথমেই হামলা চালানো যায়নি। সেই ফাঁকে প্রকাশ্যে গুলি চালিয়ে এতজন সেনাকে খতম করে ফেলে মাওবাদীদের দল।

কালো পোশাকে মাও হামলা

কালো পোশাকে মাও হামলা

আহত জওয়ানদের অনেকে জানিয়েছেন, কালো জামাকাপড় পরে হাতে প্রচুর অস্ত্র নিয়ে মাওবাদীরা হামলা চালায়। গ্রামবাসীদের সামনে রেখে হামলা চালানোয় প্রত্যাঘাত করতে কিছুটা সময় লেগেছে।

মহিলা মাওবাদীরাও দলে

মহিলা মাওবাদীরাও দলে

আহত জওয়ান শের বাহাদুরের বক্তব্য, মাওবাদীদের প্রথম দলটিকে নিরস্ত্র করার পর আর একটি দল এসে হামলা চালায়। এই দলে অনেকজন মহিলা মাওবাদীও ছিল বলে জানা গিয়েছে। সবমিলিয়ে মোট ৩০০ মাওবাদীর দল গোটা হামলা পরিচালনা করেছে বলে জানা গিয়েছে।

English summary
Sukma attack : How Maoists attack CRPF camp, know the detail
Please Wait while comments are loading...