Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ভারতকে চটাতে চাই না: পাকিস্তানের সঙ্গে যৌথ মহড়ার প্রাক্কালে বুঝিয়ে দিল রাশিয়া

  • By: SHUBHAM GHOSH
Subscribe to Oneindia News

আন্তর্জাতিক রাজনীতিতে তাদের মৈত্রী নতুনই বলা চলে। এর আগে এই দুই দেশের অবস্থান বিপরীত শিবিরে ছিল। কিন্তু পরিবর্তিত পরিস্থিতিতে যখন ভারত মার্কিন যুক্তরাষ্ট্রের দিকে ঝুঁকেছে, স্বভাবতই সখ্য বেড়েছে পাকিস্তান এবং রাশিয়ার।

কিন্তু তাই বলে, ভ্লাদিমির পুতিনের দেশ কিন্তু সম্পূর্ণ সজাগ। পাকিস্তানের সঙ্গে হাত মেলাতে গিয়ে তারা কোনওভাবেই দক্ষিণ এশিয়ার সমস্যার মধ্যে জড়িয়ে পড়তে চায় না। বিশেষ করে পুরোনো বন্ধু ভারতের বিরুদ্ধে তো নয়ই।

ভারতকে চটাতে চাই না: পাকিস্তানের সঙ্গে যৌথ মহড়ার প্রাক্কালে বুঝিয়ে দিল রাশিয়া

শনিবার (২৪ সেপ্টেম্বর) থেকে পাকিস্তানের মাটিতে রুশ এবং সে-দেশের সেনার প্রথম যৌথ জঙ্গি-বিরোধী অভিযানের মহড়া শুরু হওয়ার কথা। 'ফ্রেন্ডশিপ ২০১৬' নামক এই মহড়ার জন্যে রাশিয়া থেকে একটি দল শুক্রবার (২৩ সেপ্টেম্বর) এসে পৌঁছিয়েছে পাকিস্তানে। সম্প্রতি উরি সেনা ছাউনিতে জঙ্গিহানায় ১৮ জন ভারতীয় সেনা নিহত হওয়ার পর ভারত-পাক সম্পর্কে বাড়তে থাকা উত্তাপের মধ্যে এই যৌথ মহড়া বিভিন্ন মহলে কৌতূহলের জন্ম দিলেও শুক্রবার রাতেই সমস্ত জল্পনার অবসান ঘটায় রুশ কর্তৃপক্ষ।

নয়াদিল্লির রুশ দূতাবাস থেকে জানানো হয় যে পাকিস্তানের সঙ্গে এই যৌথ মহড়া "তথাকথিত আজাদ কাশ্মীর"-এ বা গিলগিট এবং বালতিস্তানের মতো বিতর্কিত এলাকাগুলিতে অনুষ্ঠিত হবে না, সংবাদ সূত্রের খবর।

রুশ দূতাবাসের তরফে জানানো হয় যে মহড়াটি শুধু অনুষ্ঠিত হবে খাইবের-পাখতুনখোয়া প্রদেশের চেরাতে।

গিলগিট বালতিস্তানের রত্তুতে এই মহড়া হবে বলে যে সমস্ত খবর চাউড় হয়েছে তা সম্পূর্ণই ভিত্তিহীন বলে জানায় তাঁরা। অন্যদিকে, ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র বিকাশ স্বরূপ বৃহস্পতিবার বলেন যে পাকিস্তান-মদতপুষ্ট জঙ্গিবাদের প্রতি ভারতের স্পর্শকাতর নীতির কথা নয়াদিল্লি ইতিমধ্যে তার কৌশলগত মিত্র মস্কোকে জানিয়েছে।

পাকিস্তান এবং রাশিয়ার তরফে ২০০ সেনা এই মহড়ায় অংশ নেবে বলে জানা গিয়েছে। বিশেষজ্ঞদের মতে, পাকিস্তানের চোখ এখন রাশিয়ার থেকে আরও যুদ্ধসরঞ্জাম কেনা কেননা পাকিস্তানকে বরাবর অস্ত্র সরবরাহ যে করে এসেছে, সেই মার্কিন যুক্তরাষ্ট্র ইদানিং ইসলামাবাদের থেকে মুখ ঘুরিয়ে নয়াদিল্লির সঙ্গে বন্ধুত্ব বাড়াতে বেশি উৎসাহী।

English summary
Russia clarifies that its joint drill with Pakistan will not he held in controversial regions
Please Wait while comments are loading...