Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

মিলল পৌরাণিক ইডেন গার্ডনের হদিশ, জানুন কোথায় ছিল অাদম-ইভের বাসস্থান

  • Posted By: Soumik
Subscribe to Oneindia News

পৌরাণিক ইডেন গার্ডেনের কথা কে না জানে। এই ইডেন গার্ডেনেই তো নিষিদ্ধ ফল খেয়ে স্বর্গ থেকে বিতাড়িত হতে হয়েছিল প্রথম মানব- মানবী অাদম ও ইভকে। বাইবেলে উল্লিখিত এই বিখ্যাত বাগানটি বর্তমানে কোথায় রয়েছে, তার খোঁজ অনেকদিন ধরেই চালাচ্ছিলেন ক্রিশ্চান প্রত্নতত্ববিদরা।
অবশেষে বর্তমান পৃথিবীতে এই পৌরাণিক জায়গাটির হদিশ পাওয়া গিয়েছে বলেই মনে করছেন তাঁরা।

মিলল পৌরাণিক ইডেন গার্ডনের হদিশ, জানুন কোথায় ছিল অ্যাডাম-ইভের বাসস্থান

বিশেষজ্ঞদের মতে, বর্তমানে ইরাকে অবস্থিত পৌরাণিক এই বিশেষ জায়গাটি। দক্ষিণ পূর্ব ইরাকের আহওয়ার জমাভূমিই সৃষ্টির আগে ইডেন গার্ডন ছিল বলে মত প্রত্নতত্ববিদদের। বিশাল এই জলাভূমিটি ইরান ও কুয়েত পর্যন্ত বিস্তৃত। এই আহওয়ার জলাভূমি পৃথিবীর অন্যতম বিভিন্ন বাস্তুতন্ত্র বলে জানা যায়। ইতিমধ্যেই জলাভূমিটিকে ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের তকমা দিয়েছে ইউনেস্কো। ইউনেস্কোর মতে, এই জায়গাটির সঙ্গে খ্রিস্টপূর্বে চতুর্থ ও তৃতীয় শতাব্দীর যোগ রয়েছে, এই সময়কালেই পৃথিবীর সৃষ্টি বলেও বাইবেলে উল্লেখ রয়েছে। ফলে পৌরাণিক ও ধর্মীয় কারণে জায়গাটি খুবই গুরুত্বপূর্ণ।

দক্ষিণ পূর্ব ইরাকের আহওয়ার জমাভূমি

বিশাল এই জলাভূমিতে জলের মূল স্রোত টাইগ্রিস ও ইউফ্রেটিস নদী। ইন্সটিটিউট ফর ক্রিয়শন রিসার্চের গবেষক ডক্টর জন মরিস তাঁর ব্লগে লিখেছেন,বাইবেলে দ্বিতীয় জেনেসিসে ইডেন গার্ডেনের যা ব্যাখ্যা রয়েছে, তাতে বলা হয়েছে, ইডেন গার্ডেনে একটি প্রস্রবণ রয়েছে যেখান থেকে চারটি নদী বেরিয়েছে। এই চারটি নদীর মধ্যে ইউফ্রেটিস নদীর নামও রয়েছে। সেখান থেকেই বিশেষজ্ঞদের ধারনা হয়, মধ্য-প্রাচ্যেই টাইগ্রিস- ইউফ্রেটিস নদীর উপত্যকায় কোথাও অবস্থিত ইডেন গার্ডেন।

মিলল পৌরাণিক ইডেন গার্ডনের হদিশ

অবশ্য আহওয়ার জলাভূমিই যে পুরাণের ইডেন গার্ডেন, সেবিষয়ে সুস্পষ্ট কোনও প্রমাণ নেই বলেও ব্লগে লিখেছেন ডক্টর জন বরিস। তার কারণ হিসেবে তিনি বলেছেন, জেনেসিস ৬-৯ -এর উল্লেখ অনুযায়ী দ্য গ্রেট ফ্লাড গোটা পৃথিবীকেই নতুন রূপ দিয়েছিল। ফলে সৃষ্টির আগে সেই ভয়াবহ বন্যার ফলে অ্যাডাম ও ইভের বাসস্থানের সঙ্গে আর কোনও মিল নেই বলেই জানিয়েছেন তিনি।

English summary
Researchers claims to discover biblical Eden Garden somewhere in Iraq. Its located at Ahwar marshes in Iraq.
Please Wait while comments are loading...