Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

(ছবি) বিজেপিকে ঠেকাতে বসপা-র সঙ্গে হাত মেলাতে প্রস্তুত অখিলেশ, ইঙ্গিত মহাজোটের

Subscribe to Oneindia News

লখনৌ, ১০ মার্চ : বৃহস্পতিবার বুথ ফেরত সমীক্ষার ফল প্রকাশ হওয়ার পরে কিছুটা নড়েচড়ে বসেছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব। বিজেপির ক্ষমতায় আসা আটকাতে বিরোধী মায়াবতীর বহুজন সমাজ পার্টির সঙ্গে ভোট পরবর্তী জোট গড়ার জল্পনা জিইয়ে রাখলেন অখিলেশ।

৯ মার্চ বুথ ফেরত সমীক্ষায় দেখা গিয়েছে গোবলয় রাজ্যে একক সংখ্যাগরিষ্ঠ দল হিসাবে উঠে আসছে বিজেপি। তবে ৪০৩ আসনের বিধানসভায় ম্যাজিক ফিগারে পৌঁছতে যে ২০২টি আসনের প্রয়োজন তা থাকছে না বিজেপির কাছে। এরপরই বিবিসি-কে দেওয়া একটি সাক্ষাৎকারে অখিলেশ বলেন, গেরুয়া দলের ক্ষমতায় আসা আটকাতে যে কোনও সম্ভবনার জন্যই তিনি দরজা খোলা রাখছেন।

ক্ষমতায় সপা-কং জোট

ক্ষমতায় সপা-কং জোট

অখিলেশ বলেন, "কেউ চায় না রাজ্যে রাষ্ট্রপতি শাসন জারি হোক আর বিজেপি রিমোট কন্ট্রোলের সাহায্য সরকার চালাক। সমাজবাদী-কংগ্রেস জোট পর্যাপ্ত আসন পাবে। আমরা নিজেরাই সরকার গড়ব। কিন্তু যদি প্রয়োজন হয় তখন দেখা য়াবে।"

বসপা-র সঙ্গে নির্বাচন পরবর্তী জোটের জন্য প্রস্তুত কি না সে প্রশ্নের উত্তরে অখিলেশ বলেন, "আমি এখনই কোনও জোট নিয়ে মন্তব্য করব না। সরকার গড়ার জন্য সমাজবাদী পার্টি এবং কংগ্রেস জোট যথেষ্ট আসন পাবে।"

মহাজোটের জল্পনা

মহাজোটের জল্পনা

তবে বসপার সঙ্গে জোট জল্পনা জিইয়ে রেখে অখিলেশ বলেন, "যদিও আমি সবসময় বলে এসেছি, বসপা প্রধান আমার আত্মীয়, এটা খুব স্বাভাবিক মানুষ ভাবতে পারে আমরা ওদের সাহায্য নিতে পারি...কিন্তু সেটা এখনই বলা মুশকিল।"

নির্বাচনের ফল ঘোষণার কয়েক ঘন্টা আগে সমাজবাদী পার্টির সভাপতির এহেন মন্তব্য স্বাভাবিকভাবেই মহাজোটের জল্পনাকে উস্কে দিয়েছে।

নির্বাচনের প্রচারেও বারবার দেখা গিয়েছে মায়াবতী কখনও কংগ্রেসের সহ-সভাপতি রাহুল গান্ধীকে সরাসরি আক্রমণ করেননি। আবার উল্টোদিকে রাহুলও প্রচারে বসপা সুপ্রিমোর সুখ্যাতিই করেছেন এবং বলেছেন, তার মতে দেশের জন্য বিজেপি ভয়ঙ্কর হবে, বসপা নয়।

বসপা-সপা অতীত জোট

বসপা-সপা অতীত জোট

১৯৯৩ সালে শেষবার বিধানসভায় জোট বেঁধে লড়েছিল সমাজবাদী পার্টি এবং বহুজন সমাজ পার্টি। বিধানসভার আসনসংখ্যা তখন ছিল ৪২৫ (উত্তরাখণ্ড তখনও আলাদা হয়নি)। বসপা ও সপা জোট পেয়েছিল ১৭৬টি আসন। তখন জনতা দল ও কংগ্রেস বাইরে থেকে সমর্থন দেওয়ায় মুলায়ম সিং যাদবের নেতৃত্বে সরকার গঠন হয়েছিল।

মায়াবতীর সমর্থন প্রত্যাহার

মায়াবতীর সমর্থন প্রত্যাহার

১৯৯৫ সালে মায়াবতী সমর্থন তুলে নেওয়ায় মুলায়মের সরকার সংখ্যালঘু হয়ে পড়ে। এরপর মুলায়মের সমর্থকরা মায়াবতীকে হেনস্থা করে। বসপা-র ৫ বিধায়ককে মুখ্যমন্ত্রীর বাড়িতে নিয়ে গিয়ে জোর করে সমর্থন দেওয়ার জন্য চিঠিতে সই করানো হয়। কিছু বিধায়ক আতঙ্কের জেরে সাদা কাগজে সই করে দেয়।

এরপর গেরুয়া দলের বাহ্যিক সমর্থন নিয়ে সরকার গড়ে মায়াবতী। কিন্তু তা মাত্র ৪ মাস টিকেছিল।

অখিলেশের জোট জল্পনা নিয়ে বিজেপি মন্তব্য

অখিলেশের জোট জল্পনা নিয়ে বিজেপি মন্তব্য

অখিলেশের মন্তব্যের প্রেক্ষিতে বিজেপির রাজ্যের প্রধান কেশব প্রসাদ মৌর্য বলেন, সপা সুপ্রিমো বসপা-র সঙ্গে হাত মেলানোর ইঙ্গিত দিয়ে ফল বেরনোর আগেই নিজের হার স্বীকার করে নিয়েছে।

মৌর্যর কথায়, সপা-কংগ্রেস এবং বসপা, বিজেপির বিরুদ্ধে উত্তরপ্রদেশ নির্বাচনে গোপন আঁতাত করেছিল। তবে সে গুড়ে বালি। বিজেপি ৩০০-র বেশি আসন জিতবে বলে আশা প্রকাশ করেছেন তিনি।

English summary
Ready for tie-up with BSP to prevent BJP from coming to power: Akhilesh
Please Wait while comments are loading...