Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

কেন মীরা কুমারকে রাষ্ট্রপতি পদপ্রার্থী করল বিরোধীরা, জানুন নেপথ্য কারণ

  • Posted By:
Subscribe to Oneindia News

লোকসভার প্রাক্তন অধ্যক্ষ মীরা কুমারকে বৃহস্পতিবার এনডিএর রাষ্ট্রপতি পদপ্রার্থী রামনাথ কোবিন্দের বিরুদ্ধে লড়াইয়ের জন্য বেছে নিয়েছে কংগ্রেস সহ বিভিন্ন বিরোধী রাজনৈতিক দলের জোট। মূলত তিনটি কারণ রয়েছে মীরাকে বেছে নেওয়ার ক্ষেত্রে।

বিরোধী জোট ভালোই এগোচ্ছিল। তবে এনডিএ রামনাথ কোবিন্দকে প্রার্থী করে সমস্ত হিসাব উল্টে দিয়েছে। নীতীশ কুমারের জনতা দল ইউনাইটেড কোবিন্দকে সমর্থন জানিয়েছে। এদিকে মায়াবতীও কোবিন্দকে সমর্থন জানানোর দিকে এক পা বাড়িয়েই রেখেছিলেন।

কেন মীরা কুমারকে রাষ্ট্রপতি পদপ্রার্থী করল বিরোধীরা, জানুন

এই অবস্থায় মীরা কুমারের নাম ঘোষণার পর অন্তত বিএসপি বিরোধীদের সমর্থন করে মীরার পাশে দাঁড়িয়েছে। বৃহস্পতিবার রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে হওয়া ১৭টি দলের মিটিংয়ে মোট তিনজনের নাম প্রস্তাব করা হয়। মীরা কুমার, সুশীল কুমার শিন্ডে ও প্রাক্তন পরিকল্পনা কমিশনের সদস্য বালচন্দ্র মুঙ্গেরকর।

তবে মীরা নাম শুনেই সমর্থন জানিয়ে দেন লালুপ্রসাদ যাদব। লালুর সমর্থনের কারণ প্রথমত মীরা কংগ্রেস প্রার্থী ও সনিয়া গান্ধীকে তঁকে বেছে নিয়েছেন।

মীরাকে বাছার দ্বিতীয় কারণ হল তিনি বিহারের গর্ব। ভারতের প্রথম মহিলা স্পিকার। তাঁকে বেছে নীতীশ কুমারকে আর একবার ঘুরিয়ে ভাবতে বাধ্য করা। এবং তৃতীয় কারণ অবশ্যই তিনি দলিত বলে। সেকারণেই নাম ঘোষণার সঙ্গে সঙ্গে মায়াবতীর বসপার সমর্থন চলে এসেছে মীরা দিকে।

মীরা কুমারের নাম ঘোষণার পর সংবাদিক সম্মেলনে বিহারের সরকারের শরিক লালুপ্রসাদ যাদব বলেন, পাটনা ফিরে নীতীশ কুমারকে আমি বোঝাবো। যাতে এনডিএ প্রার্থীকে সমর্থন না করেন। ফের একবার তাঁকে ভেবে দেখার অনুরোধ করব।

English summary
Presidential Elections 2017 : Three reasons why Meira Kumar was chosen by Congress and oppositions
Please Wait while comments are loading...