Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

রাষ্ট্রপতি নির্বাচন : এনডিএ-র দলিত প্রার্থী কোবিন্দের বিরুদ্ধে এই দলিত প্রার্থীকে চাইছে কংগ্রেস!

  • Posted By:
Subscribe to Oneindia News

রাষ্ট্রপতি নির্বাচনে কি এবছর দলিত বনাম দলিতের লড়াই দেখা যাবে। সম্ভাবনা কিন্তু তৈরি হচ্ছে। বিজেপি তথা এনডিএ দলিত প্রার্থী হিসাবে রামনাথ কোবিন্দের নাম জানানোয় কংগ্রেস আসরে নেমে পড়েছে। লড়াই জমিয়ে দিতে কংগ্রেস হাইকম্যান্ডও দলিত প্রার্থীই দাঁড় করানোর পক্ষপাতী।

কংগ্রেস চাইছে প্রাক্তন লোকসভা অধ্যক্ষ মীরা কুমারকে রাষ্ট্রপতির লড়াইয়ে শামিল করতে। কারণ মায়াবতীর মতো দলিত নেত্রী আগেই জানিয়ে দিয়েছেন যে বিরোধীরা যদি কোনও দলিতকে প্রার্থী না করে তাহলে বাধ্য হয়ে এনডিএ প্রার্থীকেই তিনি সমর্থন দেবেন।

দলিত প্রার্থী কোবিন্দের বিরুদ্ধে এই দলিত প্রার্থীকে চায় কং

নীতীশ কুমারের জেডিইউ ও নবীন পট্টনায়েকের বিজেপি ইতিমধ্যে কোবিন্দকে সমর্থন জানিয়েছে। জনতা দল সেকুলার ও আইএনএলডি-ও সেই পথেই হাঁটতে চলেছে। এদিকে সমাজবাদী পার্টি ও আরজেডি কংগ্রেস, বাম ও তৃণমূলের মতো একসঙ্গে মিলে বিরোধী লড়াই চাইছে।

বুধবার সন্ধ্যায় মীরা কুমারের সঙ্গে দেখা করেন কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধী। বিজেপি দলিত প্রার্থী দেওয়ায় কংগ্রেস সহ বিরোধীরাও সেই পথই আপন করতে চলেছে। কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ বিরোধী বেশকিছু নেতার সঙ্গে বৈঠক সেরেছেন। স্পষ্ট জানিয়েছেন, রাষ্ট্রপতি পদে লড়াই না করে এনডিএ-কে ছেড়ে দেওয়া যাবে না।

তবে বাম-তৃণমূল মহাত্মা গান্ধীর প্রপৌত্র গোপালকৃষ্ণ গান্ধীকে রাষ্ট্রপতি পদে চাইছিল। যদিও সূত্রের খবর, নেদারল্যান্ডস সফরের মাঝেই মমতা বন্দ্যোপাধ্যায় নিজের বার্তা কংগ্রেসকে জানিয়ে দিয়েছেন। মীরা কুমারে আপত্তি নেই তৃণমূলের। এখন দেখার বামেরা কী সিদ্ধান্ত নেয়।

সবমিলিয়ে সমস্ত বিরোধীপক্ষ মিলিয়ে মোট চারজন প্রার্থীর নাম ঘোরাফেরা করছে। কংগ্রেস নেত্রী মীরা কুমার, কংগ্রেস নেতা সুশীল কুমার শিন্ডে, অর্থনীতিবিদ ও মুম্বই বিশ্ববিদ্য়ালয়ের উপাধ্যক্ষ বালচন্দ্র মুঙ্গেরকর ও বিআর আম্বেদকরের নাতি প্রকাশ আম্বেদকর।

প্রসঙ্গত, মীরা কুমার বিশিষ্ট দলিত নেতা জগজীবন রামের কন্যা। তিনি মোট পাঁচবার লোকসভার সাংসদ থেকেছেন। মনমোহন সিংয়ের সরকারে ২০০৯-২০১৪ সাল পর্যন্ত তিনি স্পিকারের দায়িত্ব সামলেছেন।

English summary
Presidential election: Cracks in Opposition over contest, Congress pushes for Meira Kumar
Please Wait while comments are loading...