Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

মোদীর 'মন কি বাত' ২ বছর পূর্ণ করল, একনজরে জেনে নিন কী বললেন প্রধানমন্ত্রী

  • By: OneIndia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

২০১৪ সালের ৩ অক্টোবর রেডিও ভাষণের মাধ্যমে সারা দেশের সঙ্গে যোগাযোগের সেতু তৈরি করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই অনুষ্ঠানের পোশাকি নাম ছিল মন কি বাত। রেডিও ও দূরদর্শনে প্রধানমন্ত্রী প্রতিমাসের শেষ রবিবার এই ভাষণ দিয়ে আসছেন।

বিরোধীদের শত সমালোচনা সত্ত্বেও প্রধানমন্ত্রীর এই ভাষণ পৌঁছে গিয়েছে ভারতের ঘরে ঘরে। হয়ে উঠেছে অন্যতম চর্চার বিষয়। যেহেতু এখনও ভারতের প্রতিটি প্রান্তে বিদ্যুৎ সংযোগ না থাকা ও অন্যান্য কারণে টিভি পৌঁছতে পারেনি, তাই রেডিওর গ্রহণযোগ্যতা এখনও সর্বস্তরে রয়েছে।

আর সেই হাতিয়ারকে সঙ্গী করেই রেডিও বার্তার মাধ্যমে জাতির উদ্দেশ্যে ভাষণ দেন প্রধানমন্ত্রী। এদিন বলতে গেলে ২ বছর পূর্ণ হল এই অনুষ্ঠানের। এদিন কোন কোন বক্তব্য উঠে এল নরেন্দ্র মোদীর ভাষণে তা জেনে নিন একনজরে।

উরি হামলাকারীরা শাস্তি পাবে

উরি হামলাকারীরা শাস্তি পাবে

আমরা জম্মু ও কাশ্মীরের উরিতে জঙ্গি হামলায় ১৮ জন জওয়ানকে হারিয়েছি। তাঁদের আত্মার প্রতি আমি শ্রদ্ধা জানাই। এই কাপুরুষের মতো কাজ সারা দেশে ক্ষোভের সঞ্চার করেছে। এই কাজ যারা করেছে সেই দোষীদের অবশ্যই শাস্তি হবে। ভারতের সেনাবাহিনীর উপরে আমাদের পুরো ভরসা রয়েছে। আমরা আমাদের সেনাদের উপরে গর্বিত।

কাশ্মীরের মানুষের পাশে সরকার রয়েছে

কাশ্মীরের মানুষের পাশে সরকার রয়েছে

আজ আমি কাশ্মীরের জনগণকে বলতে চাই, কারা দেশের বিরোধিতা করছেন, এটা আমরা বুঝতে শুরু করেছেন। আমরা সকলেই জানি যে একমাত্র শান্তি ও ঐক্য এই সমস্যার সমাধান করতে পারে। কাশ্মীরবাসীকে নিরাপত্তা দেওয়া প্রশাসনের কাজ।

তরুণ হর্ষবর্ধনের প্রশংসা

তরুণ হর্ষবর্ধনের প্রশংসা

আমি তরুণ হর্ষবর্ধনের প্রশংসা না করে পারছি না। সে আমাকে চিঠি লিখে জানিয়েছে, উরি হামলার পরে সে সমস্যায় পড়েছে। তবে সে কথা দিয়েছে, প্রতিদিন অতিরিক্ত তিন ঘণ্টা করে পড়াশোনা করে দেশের একজন আদর্শ নাগরিক হবে এবং দেশের সেবা করবে।

প্যারালিম্পিয়ানদের পাশে কেন্দ্র সরকার

প্যারালিম্পিয়ানদের পাশে কেন্দ্র সরকার

অনেক মানুষ আমাকে @mygovindia এবং Narendra Modi App এর মাধ্যমে লিখে প্যারালিম্পিকের বিষয়ে কথা বলতে অনুরোধ করেছেন। পদক জেতা দীপা মালিক অথবা দেবেন্দ্র ঝাঝরিয়া দেশকে গর্বিত করেছেন। এমনকী আমি এটাও জেনেছি যে কিছু প্যারালিম্পিক সাধারণ অলিম্পিয়ানের রেকর্ডও ভেঙে দিয়েছেন। আমি এই মন কি বাতের মাধ্যমে বলতে চাই যে, সরকার প্যারালিম্পিয়ানদের সবসময় পাশে থাকবে।

স্বচ্ছ্ব ভারতের ২ বছর পূর্ণ

স্বচ্ছ্ব ভারতের ২ বছর পূর্ণ

স্বচ্ছ্ব ভারত ২ বছর পূর্ণ হতে চলেছে। গ্রামীণ ভারতে ২ কোটি ৪৮ লক্ষ শৌচাগার তৈরি হয়ে গিয়েছে। আগামী বছরের মধ্যে আরও দেড় কোটি শৌচাগার তৈরি হবে বলে আশা করা হচ্ছে। আপনার এলাকায় স্বচ্ছ্ব ভারত অভিযানের অগ্রগতি জানতে হলে ১৯৬৯ নম্বরে ফোন করতে পারেন।

গঙ্গ নিয়ে সচেতনতা

গঙ্গ নিয়ে সচেতনতা

মোদী বলেন, গঙ্গা নিয়ে সচেতনতা বাড়াতে উইং কম্যান্ডার পরমবীর সিং দেবপ্রয়াগ থেকে গঙ্গাসাগর পর্যন্ত ২৮০০ কিলোমিটার নদীপথ সাঁতরে পার করেছেন। এভাবেই আমি চাই, যুবকরা এগিয়ে এসে আবর্জনা থেকে সম্পদ- এই মডেলকে সামনে রেখে নতুন স্টার্টআপ তৈরি করুন।

নতুন প্রজন্মকে এগিয়ে আসার আহ্বান

নতুন প্রজন্মকে এগিয়ে আসার আহ্বান

এবছর ২ অক্টোবর স্বচ্ছ্ব ভারত অভিযান দিবসে সকলে অন্তত ২-৪ ঘণ্টা পরিষ্কার অভিযানে শামিল হোন। নতুন প্রজন্ম প্রযুক্তিকে কাজে লাগিয়ে আবর্জনা থেকেই নতুন শিল্পের সন্ধান দিক, দেশকে এগিয়ে নিয়ে যাক।

English summary
PM Modi's Mann Ki Baat completes two years, Vital points of todays discussion
Please Wait while comments are loading...