Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

রাশিয়ায় মোদী-পুতিন বৈঠক, আজই কি হবে পরমাণু শক্তি চুক্তি, জেনে নিন

  • Posted By:
Subscribe to Oneindia News

ইউরোপ সফরে গিয়ে জার্মানি, স্পেনের পর এবার রাশিয়ায় পা রেখেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেন্ট পিটার্সবার্গে নরেন্দ্র মোদী ও ভ্লাদিমির পুতিনের মধ্যে এই সাক্ষাৎ ভারতের দিক থেকে অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। কুড়ানকুলামে পরমাণু বিদ্যুৎ কেন্দ্র হবে কিনা তা এদিন স্পষ্ট হয়ে যেতে পারে। এই কেন্দ্রের শেষ দুটি চুল্লি রাশিয়ার কোম্পানির তত্ত্বাবধানে তৈরি হওয়ার কথা। এছাড়া আরও ১২টি চুক্তি ভারত-রাশিয়ার মধ্যে হওয়ার কথা রয়েছে।[মোদী সরকারের তিন বছর : ইউপিও-এনডিএ আমলের ফারাক দেখে নিন একনজরে]।

কুড়ানকুলামে পরমাণু বিদ্যুৎ চুল্লি

কুড়ানকুলামে পরমাণু বিদ্যুৎ চুল্লি

তামিলনাড়ুর কুড়ানকুলামে দুটি পরমাণু বিদ্যুৎ চুল্লি ভারতের নিউক্লিয়ার পাওয়ার কর্পোরেশন অব ইন্ডিয়া ও রাশিয়ান ফার্ম 'অ্যাটমস্ট্রয়এক্সপোর্ট' মিলে তৈরি করার কথা। রাশিয়ার পরমাণু সংক্রান্ত সংস্থা রোসাটমের অনুসারী সংস্থা এই অ্যাটমস্ট্রয়এক্সপোর্ট। প্রতিটি চুল্লি ১ হাজার মেগাওয়াট করে বিদ্যুৎ উৎপাদন করতে পারবে।[মোদী সরকারের তিন বছরে কী কী হয়েছে, জেনে নিন টাইমলাইনে ]

মোদী-পুতিনের মধ্যে চুক্তি

মোদী-পুতিনের মধ্যে চুক্তি

২০১৫ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের মধ্যে চুক্তি সাক্ষর হওয়ার কথা ছিল। কুড়ানকুলামের ৫ ও ৬ নম্বর চুল্লি তৈরি করা নিয়ে চুক্তির কথা হয়েছিল। সেই চুক্তিই সম্পন্ন হওয়ার কথা।[তিন-এ পা মোদী সরকারের : সাফল্য-ব্যর্থতা মিলিয়ে কেমন কাটল, দেখুন রিপোর্ট কার্ড]

পিটার্সবার্গে মোদী

পিটার্সবার্গে মোদী

রাশিয়ায় পৌঁছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করে জানান, ঐতিহাসিক শহর সেন্ট পিটার্সবার্গে উপস্থিত হয়েছি। ভারত-রাশিয়া সম্পর্ককে আরও মজবুত করাই লক্ষ্য।

পুতিনের বাসভবনে হবে সাক্ষাৎ

পুতিনের বাসভবনে হবে সাক্ষাৎ

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ে ৫ লক্ষ রাশিয়ানকে মেরে ফেলা হয়েছিল। পিসকারিওভস্কে সেই সমাধিস্থল থেকে মোদীর যাত্রা শুরু হয়েছে। পরে রাশিয়ান রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের বাসভবনে সাক্ষাৎ করবেন প্রধানমন্ত্রী মোদী।

মোট ১২টি চুক্তি

মোট ১২টি চুক্তি

দুই দেশের মধ্যে মোট ১২টি চুক্তি সাক্ষর হওয়ার কথা রয়েছে। বাণিজ্য, বিজ্ঞান ও প্রযুক্তি, রেল, সাংষ্কৃতিক লেনদেন হওয়ার কথা রয়েছে।

দুই দেশের ব্যবসা বাড়ানোয় নজর

দুই দেশের ব্যবসা বাড়ানোয় নজর

ভারত ও রাশিয়ার মধ্যে বাণিজ্য চলে এই মুহূর্তে ৭.৮ বিলিয়ন ডলারের। ২০১৪ সালে তা ছিল ১০ বিলিয়ন ডলারের। আগামী ৫ বছরের মধ্যে তা ৩০ বিলিয়ন মার্কিন ডলারে নিয়ে যাওয়াই লক্ষ্য।

স্পেনকে বিনিয়োগে আহ্বান

স্পেনকে বিনিয়োগে আহ্বান

স্পেন থেকে রাশিয়া গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেদেশে বিনিয়োগ চেয়ে আমন্ত্রণ জানিয়েছেন মোদী। সাইবার নিরাপত্তা সহ নানা ইস্যুতে দ্বিপাক্ষিক বৈঠক সেরেছেন স্প্যানিশ প্রধানমন্ত্রী মারিয়ানো রাহোয়ের সঙ্গে। এছাড়া ২০২৫ সালের মধ্যে ভারতে ৬টি বড় বন্দর, ২৫০টি নতুন বিমানবন্দর, ২৭ হাজার কিলোমিটার রাস্তা, ৪০০টি নতুন ট্রেন স্টেশন বানানো হবে। তাতে স্পেনকে বিনিয়োগ করতে আহ্বান জানানো হয়েছে।

English summary
PM Modi reaches Russia to meet Vladimir Putin : All eyes on Nuclear power deal
Please Wait while comments are loading...