Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ভারতে ৫৯ হাজার কৃষকের প্রাণ কেড়েছে বিশ্ব উষ্ণায়ন, চাঞ্চল্যকর তথ্য সামনে এল গবেষণায়

  • Posted By:
Subscribe to Oneindia News

বিশ্ব উষ্ণায়নের কুপ্রভাবে চূড়ান্ত ক্ষতিগ্রস্ত ভারতের কৃষকেরা। গত তিন দশকে ৫৯ হাজার চাষি এদেশে আত্মহত্যা করেছে। যার পিছনে রয়েছে তাপমাত্রা বেড়ে যাওয়ার মতো ভয়াবহ কারণ। এছাড়াও বর্ষার মরশুমে স্বল্প বৃষ্টি আরও সমস্যা তৈরি করেছে কৃষকের জীবনে।

[আরও পড়ুন: ভারতে প্রলয় আসন্ন]

দেশের মধ্যে সবচেয়ে ভয়াবহ অবস্থা দক্ষিণ ভারতে। এই অঞ্চলে পরিবেশের বদলের ফলে কৃষকরা সবচেয়ে বেশি আত্মহত্যা করেছে। তামিলনাড়ু, কর্ণাটকের মতো রাজ্য বেশ কয়েকবছর ধরে খরার কবলে রয়েছে। এবছরও বৃষ্টিপাতের পরিমাণ আগের মতো হবে না বলে আবহাওয়া দফতর জানিয়ে দিয়েছে।

ভারতে ৫৯ হাজার কৃষকের প্রাণ কেড়েছে বিশ্ব উষ্ণায়ন, চাঞ্চল্যকর তথ্য সামনে এল গবেষণায়

এই সংক্রান্ত গবেষণা রিপোর্ট তৈরি করেছেন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা। তবে পুরো তথ্য অসম্পূর্ণ রয়েছে। ভারত সরকারের তরফে কৃষকদের সাহায্যার্থে নানা প্রকল্পের ঘোষণা করা হলেও তা কতটা সাহায্য করছে তা নিয়ে প্রশ্ন উঠেছে।

এই সংক্রান্ত গবেষণা ন্যাশনাল অ্যাকাডেমি অব সায়েন্সেস-এ ৩১ জুলাই প্রকাশিত হয়েছে। মূল বিষয় ছিল, শস্যের ক্ষতি করা তাপমাত্রা ভারতে আত্মহত্যার প্রবণতা বাড়িয়ে তুলছে। এক্ষেত্রে ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর রেকর্ড ঘেঁটে দেখা হয়েছে ১৯৬৭-২০১৩ সাল পর্যন্ত সময়কালের রিপোর্ট ঘেঁটে নতুন গবেষণা রিপোর্ট তৈরি করা হয়েছে।

রিপোর্ট বলছে, কাজের সমস্যার চেয়েও পরিবেশের পাল্টে যাওয়া চাষিদের ক্ষতির মুখে ঠেলে দিয়েছে। দক্ষিণ ভারতে কৃষক মৃত্যুর হার সবচেয়ে বেশি। মহারাষ্ট্র, কর্ণাটক, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশে গত তিন দশকে কৃষক আত্মহত্যার হার সারা দেশে সবচেয়ে বেশি।

English summary
Over 59,000 farmer suicides linked to climate change in India, claims USA university report
Please Wait while comments are loading...