Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ভারতে কর্মসংস্থানের ভয়াবহ অবস্থা নিয়ে সামনে এল চাঞ্চল্যকর রিপোর্ট

Subscribe to Oneindia News

ভারতের শ্রম বাজার বদলের মধ্য দিয়ে এগোচ্ছে। ২০১০-১১ থেকে ২০১৪-১৫ সালের মধ্যে ৩.৩ কোটি কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে নন ফার্ম সেক্টরে। এমনটাই ম্যাককিনসে গ্লোবাল ইনস্টিটিউটের নয়া গবেষণায় উঠে এসেছে। অর্থাৎ এই গবেষণা অনুযায়ী বছরে মাত্র ৮০ লক্ষের কম কর্মসংস্থানের সুযোগ তৈরি হয়েছে ভারতে।

তবে সবচেয়ে দুর্ভাগ্যের হল যে ফার্মে কর্মসংস্থানের সুযোগ তৈরি হলেও এই সময়কালে সবমিলিয়ে মোট ২.৬ কোটি কর্মসংস্থানের সুযোগ কমে গিয়েছে। সবমিলিয়ে ভারতে কর্মসংস্থানের হার ৪৫.৬ কোটি থেকে বেড়ে মাত্র ৪৬.৩ কোটিতে এসে ঠেকেছে। যে বৃদ্ধির হার আদৌও আশাব্যঞ্জক নয়।

ভারতে কর্মসংস্থানের ভয়াবহ অবস্থা নিয়ে চাঞ্চল্যকর রিপোর্ট

প্রতিবছর লক্ষ লক্ষ যুবক-যুবতী পড়াশোনা করে চাকরির বাজারে পা রাখছে। অথচ এত বিপুল সংখ্যক জনসংখ্যার কর্মসংস্থানের ব্যবস্থা করে ওঠা যাচ্ছে না। ফার্ম থেকে নন ফার্ম চাকরিতে কর্মসংস্থান বদলের গতিও অত্যন্ত শ্লথ। এই মুহূর্তে ভারতে কর্মসংস্থানের উপযুক্ত জনসংখ্যা সবচেয়ে বেশি। ফলে সেজন্য সমস্যা আরও বেড়েছে সন্দেহ নেই।

'লেবার ব্যুরো' ও 'ন্যাশনাল স্যাম্পল সার্ভে অফিস' কর্মসংস্থান ও বেকার জনসংখ্যার উপরে সমীক্ষা চালিয়ে রিপোর্ট পেশ করেছে। ২০১১-১২ আর্থিক বর্ষে আর্থিক মন্দার কারণে কর্মসংস্থানও কম হয়েছে। তবে তার পরের দুই বছরে কিছুটা পরিস্থিতির উন্নতি হয়।

বিশেষ করে হসপিটালিটি, নির্মাণ, যাতায়াত ব্যবস্থা, উৎপাদন ও খনি কাজে কর্মসংস্থান বৃদ্ধি পেয়েছিল। যদিও ২০১১-১৫ সালের মধ্যে ক্রমান্বয়ে কর্মসংস্থানের গতি হ্রাস পেয়েছে।

English summary
Only 7 mn jobs added between FY11 and FY15 in India
Please Wait while comments are loading...