Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

অনলাইনে এই কাজগুলি করলে যেকোনও সময় গ্রেফতার হতে পারেন

  • Posted By:
Subscribe to Oneindia News

হাইটেক যুগে ইন্টারনেট ছাড়া আমাদের গতি নেই। ইন্টারনেটের প্রতি প্রেম তো রয়েইছে, আজকে দিনে এটি আমাদের প্রয়োজন হয়ে দাঁড়িয়েছ। ইন্টারনেট ছাড়া আজকের পৃথিবী ভাবা যায় না। ইন্টারনেটের সম্ভাবনা বিপুল। এটির সুফল যেমন সমাজকে বদলে দিতে পারে, তেমনই এর ভয়ঙ্কর প্রভাব সমাজের প্রভূত ক্ষতি করতে পারে।

ইন্টারনেটের ব্যবহার যেমন রয়েছে, তেমনই অপব্যবহারও রয়েছে। অনলাইনে আজকাল বহু অপরাধ হচ্ছে যা অত্যন্ত গুরুতর। ফলে সাইবার অপরাধের কড়া আইন তৈরি হয়েছে দেশে। অনেকে না জেনেই অনেক সময় সাইবার আইনভঙ্গ করে ফেলেন। তাঁরা জেনে নিন, অনলাইনে কোন কাজ করলে গ্রেফতার হতে পারেন আপনি।

ফাইল শেয়ার

ফাইল শেয়ার

অনলাইনে কখনও কপিরাইট থাকা মিউজিক, সিনেমা ও সফটওয়্যার শেয়ার করবেন না। যদি সফটওয়্যার ডেভেলপার আপনার বিরুদ্ধে মামলা করে, তাহলে সোজা জেলে যেতে হবে আপনাকে। জাপানে এমন বহু ঘটনা ঘটেছে যেখানে কেউ টরেন্ট সাইটে কপিরাইট থাকা কনটেন্ট শেয়ার করে জেলে গিয়েছেন।

ভিওআইপি পরিষেবা

ভিওআইপি পরিষেবা

ভয়েস ওভার ইন্টারনেট প্রোটোকল সব দেশে অনুমোদিত নয়। বহু দেশে তা নিষিদ্ধ। যেমন ইথিওপিয়ার মতো দেশে স্কাইপ বা হোয়াটসঅ্যাপ নিষিদ্ধ। যদি এমন কোনও দেশের অধিবাসী হয়ে বা সেদেশে ঘুরতে গিয়ে এই ধরনের কাজ অনলাইন পরিষেবা আপনি ব্যবহার করেন তাহলে মুশকিলে পড়বেন।

জুয়া

জুয়া

অনলাইনে জুয়া খেলবেন না। এটি বহু দেশে অবৈধ ও নিষিদ্ধ। ফলে পোকার বা ব্ল্যাকজ্যাকের মতো অনলাইন গেম আপনাকে মুশকিলে ফেলতে পারে। তাই নিজে খেলবেন না ও অন্যের জন্য তার আয়োজনও করবেন না।

লেখা অনুবাদ করা

লেখা অনুবাদ করা

নিষিদ্ধ বিভিন্ন বই অনলাইনে অনুবাদ করা সারা বিশ্বে অবৈধ। তবে লেখকের কাছ থেকে অনুমতি নিলে তা অবৈধ নয়। অনুমতি ছাড়া কোনওভাবেই অন্যের লেখা অনুবাদ বা আপলোড করা যায় না। এর জন্য জেলেও যেতে হতে পারে।

উসকানিমূলক পোস্ট

উসকানিমূলক পোস্ট

উসকানিমূলক মেসেজ বা টুইট বা ছবি অথবা যেকোনও কিছু পোস্ট করলে সাইবার অপরাধের নিয়ম অনুযায়ী তা কারও ভাবাবেগে আঘাত করলে বা সম্মানহানি করলে অবশ্যই আপনি গ্রেফতার হবেন ও জেলে যাবেন। ভারতবর্ষের প্রতিটি রাজ্যে তো বটেই, কলকাতা ও পশ্চিমবঙ্গের বহু জেলায় এমন বহু ঘটনা দিনরাত ঘটছে। সেই বিষয়ে সকলে সতর্ক হোন ও সকলকে সতর্ক করুন।

English summary
There are people who misuse the advantages of internet for wrong purposes thus increasing the Cyber Crimes.So,today we're going to list you the Top Five Online activities which may put you behind the bars.
Please Wait while comments are loading...