Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

#NoteBan নিয়ে মানুষের রায় কি? জেনে নিন Oneindia সমীক্ষা কি বলছে

  • Written By:
Subscribe to Oneindia News

নোট বাতিল নিয়ে সারা দেশ মেতে রয়েছে। গত ৮ নভেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নোট বাতিলের সিদ্ধান্ত নিয়েছেন। সেদিন মধ্যরাত থেকে ৫০০ ও ১ হাজার টাকার লেনদেন বন্ধ হয়ে গিয়েছে।

এই পদক্ষেপকে কালো টাকার বিরুদ্ধে সংগ্রাম বলে ব্যাখ্যা করেছেন প্রধানমন্ত্রী। বলেছেন কালো টাকার কারবারি ও দুর্নীতিপরায়ণদের আটকাতে এর থেকে বড় পদক্ষেপ আর কিছু হতে পারত না। এই ঘটনাকে যেমন অনেকে স্বাগত জানিয়েছেন, তেমনই বিরোধী দল জোট বেঁধে কেন্দ্রের মুণ্ডপাত করে চলেছে।

সারা দেশে গত ১৫ দিনে শুধু একটাই খবর, তা হল নোট বাতিল ও তার জেরে হওয়া নানা ঘটনা ও দুর্ঘটনা। তবে আপনারা কি ভাবছেন? এই প্রসঙ্গে জানতে চেয়ে ওয়ানইন্ডিয়ার তরফে আমরা একটি সমীক্ষা চালিয়েছিলাম। কী ফলাফল বেরল তাতে তা দেখে নিন একনজরে।

প্রথম প্রশ্ন

প্রথম প্রশ্ন

সরকারের নোট বাতিল পদক্ষেপকে আপনি কি সমর্থন করেন? এই প্রশ্নে ৭১ শতাংশ মানুষ কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকারের স্বপক্ষে কথা বলেছেন।

দ্বিতীয় প্রশ্ন

দ্বিতীয় প্রশ্ন

সরকারের এই সিদ্ধান্ত লোক দেখানো বলে মনে করছেন না অধিকাংশ মানুষ। ৬৫ শতাংশ মানুষ কেন্দ্রের পক্ষে রায় দিয়েছেন।

তৃতীয় প্রশ্ন

তৃতীয় প্রশ্ন

কালো টাকার দুর্নীতি রুখতে ১০০০ টাকার নোট বাতিল এবং ২০০০ টাকার নোটের আমদানিকে সঠিক বলে মনে করছেন অর্ধেকের বেশি মানুষ।

চতুর্থ প্রশ্ন

চতুর্থ প্রশ্ন

সরকার কি একেবারে প্রস্তুত ছিল না? আরও নতুন নোট কি ছাপানো উচিৎ ছিল? এই প্রশ্নে মানুষের রায়, সরকারের আরও প্রস্তুতি নেওয়া উচিত ছিল। প্রায় ৬০ শতাংশ মানুষের মত তেমনই।

পঞ্চম প্রশ্ন

পঞ্চম প্রশ্ন

সরকার গোপনীয় বজায় রাখতে চেয়েছিল বলে বাস্তবায়ন মন্থর হয়েছে বলে মনে করছেন না ৩৫ শতাংশ মানুষ। ৬৪ শতাংশের বেশি মনে করছেন এটাই সঠিক পদক্ষেপ ছিল।

ষষ্ঠ প্রশ্ন

ষষ্ঠ প্রশ্ন

নোট বাতিল ভবিষ্যতে সাহায্য করবে সাধারণ মানুষকে। এমনটা মনে করছেন ৫৯ শতাংশ মানুষ। বাকী ৪০ শতাংশের মনে হয়েছে এতে আমজনতার বিশেষ সুবিধা হবে না।

সপ্তম প্রশ্ন

সপ্তম প্রশ্ন

কালো টাকা পুরোপুরি নির্মুল হবে কিনা এই প্রশ্নে অধিকাংশ মানুষের মত, এই পদক্ষেপ জরুরি ছিল। তবে ৪৫ শতাংশ মানুষ বলছেন এর ফলে কালো টাকা আরও বাড়বে।

অষ্টম প্রশ্ন

অষ্টম প্রশ্ন

আমাদের প্রশ্ন ছিল আপনার কি মনে হয় সরকার অসফল হয়েছে এবং এই সিদ্ধান্ত প্রত্যাহার করা উচিত? এতে ৭০ শতাংশ মানুষ জানিয়েছেন না সিদ্ধান্ত প্রত্যাহার করা উচিত নয়।

নবম প্রশ্ন

নবম প্রশ্ন

সাধারণ মানুষ যে এত সমস্যার সম্মুখীন হচ্ছে তার জন্য কাকে দায়ী করবেন? এই প্রশ্নে আমজনতা দ্বিধাভক্ত। মোদী সরকারকেই কাঠগড়ায় দাঁড় করিয়েছেন ৫০ শতাংশ মানুষ। বাকী ২৯ শতাংশ দায় বর্তেছে রিজার্ভ ব্যাঙ্ক ও ২০ শতাংশ দায়ী ব্যাঙ্কিং সিস্টেম।

দশম প্রশ্ন

দশম প্রশ্ন

প্রধানমন্ত্রী মোদী বলছেন, ডিসেম্বরে পরিস্থিতির উন্নতি হবে। এতে বিশ্বাস করছেন ৬৪ শতাংশ মানুষ। বাকী ৩৬ শতাংশের মোদীর উপরে ভরসা নেই।

একাদশ প্রশ্ন

একাদশ প্রশ্ন

আমাদের শেষ প্রশ্ন ছিল, আগামী বিধানসভা নির্বাচনে নোট বাতিলের কী প্রভাব পড়বে? তাতে ৩৬ শতাংশ বলেছেন, বিজেপি নির্বাচনে জিতবে। ২০ শতাংশের মতে জিততে পারবে না। আর বাকীরা মনে করছেন এই ইস্যু ভোটে প্রভাবই ফেলবে না।

English summary
Oneindia Bengali survey results on demonetisation and Black Money issue
Please Wait while comments are loading...