Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

#Demonetisation এর ১ মাস পূর্ণ : কোন কোন সেক্টরে সর্বাধিক প্রভাব পড়ল!

  • Written By:
Subscribe to Oneindia News

নোট বাতিলের ঘোষণার পর এদিন একমাস পূর্ণ হল। গত মাসের ৮ নভেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জাতির উদ্দেশ্যে ভাষণ দিয়ে ৫০০ ও ১ হাজারের নোট বাতিলের ঘোষণা করেছিলেন। সেদিন মধ্যরাতের পরে বাজারি লেনদেনের জন্য শুধুমাত্র কাগজের টুকরোয় পরিণত হয়েছে দেশের সবচেয়ে বড় মূল্যের দুটি নোট।

এবার জনধন অ্যাকাউন্টে বেহিসাবি জমার উপরে ব্যবস্থা নিতে চলেছে কেন্দ্র

#Demonetisation ঘোষণার পর কত জাল নোট ব্যাঙ্কে জমা পড়েছে? জানলে অবাক হবেন

কালো টাকা ও দুর্নীতি রুখতে কেন্দ্র এই পদক্ষেপ নিয়েছে বলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন। তবে কিছু ক্ষেত্রে এই নোট বাতিলের বেশ ভালোই প্রভাব পড়েছে। কোন কোন সেক্টরে নোট বাতিলের সবচেয়ে বেশি প্রভাব পড়েছে তা দেখে নেওয়া যাক একনজরে।

রিয়াল এস্টেট

রিয়াল এস্টেট

নোট বাতিলের ফলে শহরের রিয়াল এস্টেট ব্যবসা নিঃসন্দেহে মার খাবে। বিশেষ করে মাইক্রো মার্কেটে এর প্রভাব জারি থাকবে। জমি-বাড়ির ক্যাপিটাল ভ্যালু কমবে।

হিরে ও অন্যান্য রত্ন

হিরে ও অন্যান্য রত্ন

এই বাজারে নগদ বেশ কার্যকর ছিল। কারণ যারা রত্ন অথবা হিরে কাটে অথবা পালিশ করে তাদের নগদে টাকা দিতে হতো। ফলে এর বাজার বেশ মার খেয়েছে। এর পাশাপাশি ছোট গহনা ব্যবসায়ীরাও মার খেয়েছে। তবে আগামিদিনে এর বাজার চাঙ্গা হবে আশা করা যায়।

সিমেন্ট

সিমেন্ট

রিয়াল এস্টেট সেক্টরের ওঠানামার উপরে এই সেক্টরের ভবিষ্যত নির্ভর করে। কারণ মোট উৎপাদনের ৬০-৬৫ শতাংশ সিমেন্ট এই কাজেই ব্যবহৃত হয়। এই সময়ে রিয়াল এস্টেট ব্যবসা ধাক্কা খাওয়ায় এই ব্যবসাও মার খেয়েছে।

ভোগ্যপণ্য

ভোগ্যপণ্য

ভোগ্যপণ্যের ৭৫ শতাংশই নগদে কেনাবেচা হয়। এই মুহূর্তে কিছুটা সমস্যা হলেও আগামিদিনে পেমেন্ট মোড পরিবর্তিত হলে তা ফের চাঙ্গা হবে বলে মত অর্থনৈতিক বিশেষজ্ঞদের।

খুচরো ব্যবসা

খুচরো ব্যবসা

শপিং মল, বড় দোকানগুলিতে ব্যবসা ভীষণভাবে মার খেয়েছে বলে অভিযোগ উঠেছে। এবং তা অবশ্যই সত্যি কথা। তবে অদূর ভবিষ্যতে গ্রাহকেরা দোকানমুখী হবেন ও চাহিদা বাড়বে বলে মনে করা হচ্ছে। অনেকক্ষেত্রে দামী কেনাকাটার ক্ষেত্রে বৃদ্ধি চোখে পড়তে পারে।

স্টিল

স্টিল

এই সেক্টরও রিয়াল এস্টেট ব্যবসার উপরে অনেকটা নির্ভরশীল। স্টিল উৎপাদনের ৩০-৩৫ শতাংশই রিয়াল এস্টেট ব্যবসায় কাজে লাগে। ফলে ব্যবসা ধাক্কা খেলেও সিমেন্ট ব্যবসার মতো নেতিবাচক প্রভাব এই সেক্টরে পড়েনি।

ব্যাঙ্ক

ব্যাঙ্ক

ব্যাঙ্কে সেভিংস অ্যাকাউন্টে প্রচুর টাকা জমা পড়েছে। ডিজিটাল প্ল্যাটফর্মকে ব্যবহার করে আগামিদিনে কতটা সুফল তোলা যায় সেদিকেই সকলের নজর থাকবে।

অটোমোবাইল

অটোমোবাইল

সাধারণ গাড়ি কেনার ক্ষেত্রে বেশিরভাগ সময়েই নগদে প্রথমে পেমেন্ট করা হয়। সেটা অনেক সময়ই মোটা অঙ্কের টাকা হয়ে থাকে। ফলে বড় গাড়ি তো বটেই বিশেষ করে দু'চাকার গাড়ির ক্ষেত্রেও প্রভাব পড়েছে।

বিমান

বিমান

ভারতে সারা পৃথিবীর মধ্যে সবচেয়ে দ্রুতলয়ে বিমানে যাতায়াত বাড়ছে। নোট বাতিলের প্রভাব এইক্ষেত্রে বিমানে যাতায়াতের ক্ষেত্রেও পড়েছে তা স্বাভাবিকভাবেই বলা যায়।

পর্যটন

পর্যটন

পর্যটন শিল্পে নোট বাতিল বড় ধাক্কা দিয়েছে। এর ফলে অনেকেই ভ্রমণ বাতিল করেছেন। এছাড়া যারা অদূর ভবিষ্যতে ভ্রমণ করবেন ভাবছিলেন তারা অনেকটা পিছিয়ে এসে পরিস্থিতি স্বাভাবিক হওয়ার অপেক্ষা করছেন। ফলে অন্তত ১০-১৫ শতাংশ হারে ব্যবসা মার খেয়েছে, এমনটা বলাই যায়।

ই-কমার্স

ই-কমার্স

ই-কমার্স কোম্পানিগুলির ক্ষেত্রে অনলাইন পেমেন্ট হলেও অনেকটা অংশই নগদে পেমেন্ট হতো। শতাংশের বিচারে যা ২৫-৩০ শতাংশ। নোট বাতিলের ধাক্কায় তা ধাক্কা খেয়েছে।

English summary
One month gone after #Demonetisation : Which sector hurts and how much
Please Wait while comments are loading...