Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

#Note তোলা ও জমা করার নিয়মে কিছু বদল আনা হয়েছে, জেনে নিন সবিস্তার

  • Written By:
Subscribe to Oneindia News

নতুন ৫০০ টাকার নোট বাজারে ছাড়ার কিছুক্ষণের মধ্যেই রবিবার এটিএম থেকে প্রতিদিন টাকা তোলার ঊর্ধ্বসীমা বাড়িয়ে ২ হাজার থেকে ২৫০০ টাকা করেছে কেন্দ্র সরকার। [৫০০ ও ১ হাজারের নোট বাতিল! এই সংক্রান্ত আপনার সমস্ত প্রশ্নের উত্তর পান এই প্রতিবেদনে]

একইসঙ্গে ব্যাঙ্কে টাকা ভাঙানোর ঊর্ধ্বসীমা বাড়িয়ে ৪ হাজার থেকে ৪৫০০ টাকা করা হয়েছে। পুরনো নোট জমা ও নতুন নোট তোলার নিয়মে কি বদল আনা হয়েছে, জেনে নিন সবিস্তার। [#Note Ban সমর্থন করেন দেশের ৮২ শতাংশ মানুষ, বলছে সমীক্ষা]

রবিবার রাতে বৈঠক করেন প্রধানমন্ত্রী

রবিবার রাতে বৈঠক করেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কালো টাকা ও নোট বাতিল ইস্যুতে রবিবার রাতে বিশেষ মিটিং করেছেন। সেই বৈঠকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং, অর্থমন্ত্রী অরুণ জেটলি, তথ্য ও সম্প্রচার মন্ত্রী বেঙ্কাইয়া নাইডু ও রিজার্ভ ব্যাঙ্কের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। [বাজারে আসতে না আসতেই জাল করা শুরু ২ হাজারের নোট?]

সপ্তাহের সময়সীমা বাড়ল

সপ্তাহের সময়সীমা বাড়ল

কেন্দ্রীয় অর্থমন্ত্রকের তরফে ব্যাঙ্কগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে, ১০ হাজার টাকার প্রতিদিনের ঊর্ধ্বসীমা তুলে দিতে। এবং সপ্তাহে ২০ হাজার টাকার সীমা বাড়িয়ে ২৪ হাজার করে দিতে। যাতে পুরো টাকাটাই চেকে তুলে ফেলা যায়। [সারা দেশে #Note Ban নিয়ে কী জবাব দিলেন প্রধানমন্ত্রী মোদী]

বয়স্কদের জন্য আলাদা লাইন

বয়স্কদের জন্য আলাদা লাইন

পাশাপাশি বয়স্ক ব্যক্তিদের জন্য ব্যাঙ্কে আলাদা লাইন করতে ব্যাঙ্কগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া শারীরিক প্রতিবন্ধীদের জন্যও আলাদা লাইন করার নির্দেশ দেওয়া হয়েছে।

২৪ নভেম্বর পর্যন্ত পুরনো নোট চলবে সরকারি জায়গায়

২৪ নভেম্বর পর্যন্ত পুরনো নোট চলবে সরকারি জায়গায়

অর্থমন্ত্রকে সচিব শক্তিকান্ত দাস জানিয়েছেন, রবিবারে রাতে প্রধানমন্ত্রীর বৈঠকের পর ঠিক হয়েছে, নতুন নিয়ম ২৪ তারিখ মধ্যরাত পর্যন্ত কার্যকর থাকবে। এছাড়া ৫০০ ও ১ হাজারের পুরনো নোট সরকারি হাসপাতাল, পেট্রোল পাম্প, টোল বুথে ২৪ তারিখ পর্যন্ত নেওয়া হবে।

আরবিআইয়ের আবেদন

আরবিআইয়ের আবেদন

রিজার্ভ ব্যাঙ্কের তরফে আমজনতার উদ্দেশ্যে জানানো হয়েছে যে, বেশি করে টাকা না তুলে প্রয়োজন অনুযায়ী টাকা তুলে বাকীটা ব্যাঙ্কে জমাতে।

বহু এটিএম খালি

বহু এটিএম খালি

জানা গিয়েছে, সারা দেশে মোট ২ লক্ষ এটিম রয়েছে। তবে তার মধ্যে এখনও মাত্র ১ লক্ষ ২০ হাজার এটিএম কাজ করছে। বাকী ৮০ হাজার এটিএম এখনও কাজ করছে না। যেকটি কাজ করছে তার সবকটিই কিছুক্ষণের মধ্যে খালি হয়ে যাচ্ছে।

এসবিআইয়ে রেকর্ড অর্থ জমা

এসবিআইয়ে রেকর্ড অর্থ জমা

দেশের সবচেয়ে বড় ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ায় রবিবার সন্ধ্যা পর্যন্ত মোট ৭৫ হাজার ৯৪৫ কোটি টাকা জমা পড়েছে বলে জানা গিয়েছে।

এটিএমে নতুন নোট দু'সপ্তাহেই

এটিএমে নতুন নোট দু'সপ্তাহেই

কেন্দ্রের তরফে নতুন ২ হাজার ও ৫০০ টাকার নোট বাজারে ছাড়া হলেও তা এখনও এটিএমে পাওয়া যাচ্ছে না। এটিএমে কিছু রদবদল করার পরই তা এটিএম থেকে তুলতে পারবে আমজনতা। তবে তার জন্য অন্তত ২ সপ্তাহ সময় লাগবে।

প্রত্যয়ী প্রধানমন্ত্রী

প্রত্যয়ী প্রধানমন্ত্রী

রবিবার গোয়ায় এক সরকারি অনুষ্ঠানে নোট বাতিল প্রসঙ্গ টেনে এনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানান, দেশ তাঁকে নির্বাচিত করেছে দুর্নীতির বিরুদ্ধে লড়ার জন্য। তাই জীবন বাজি দিয়ে একাজ তিনি করে যাবেন। কালো টাকার মালিকদের ৭০ বছরের লুঠ জনসমক্ষে এসেছে। তারা মোদীকে সবরকম বিপদে ফেলতে পারে। তবে তিনি প্রস্তুত, জানিয়েছেন প্রধানমন্ত্রী।

English summary
#Note Ban : Modi govt. made changes in the whole process, Know key points
Please Wait while comments are loading...