Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ভারতের পরবর্তী রাষ্ট্রপতি : বিজেপির প্রার্থী তালিকায় কারা রয়েছেন, জেনে নিন একনজরে

Subscribe to Oneindia News

আগামী ১৭ জুলাই রাষ্ট্রপতি নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করা হয়েছে। এবং তার গণনা করা হবে আগামী ২০ জুন।

কে হবেন ভারতের পরবর্তী রাষ্ট্রপতি? বিজেপি আত্মবিশ্বাসী নিজের দলের প্রার্থীকে জিতিয়ে আনার জন্য। তবে এমন কাউকে প্রার্থী করার কথা ভাবা হচ্ছে যিনি সর্বজনগ্রাহ্য হবেন। ফলে সবার পছন্দ এমন প্রার্থীকেই জিতিয়ে আনতে চাইছে বিজেপি তথা এনডিএ সরকার। আগামী গুজরাত ও কর্ণাটক বিধানসভা নির্বাচনের আগে রাষ্ট্রপতি নির্বাচনে বিজেপি জয় পেলে তা দলের মনোবল আরও বাড়িয়ে দেবে বলে মত ওয়াকিবহাল মহলের।

সবমিলিয়ে এই মুহূর্তে মোট চারজনকে বেছে নিয়ে তাদের মধ্যে চূড়ান্ত একজনকে বেছে নেওয়ার পালা চলছে বিজেপিতে। কে কে রয়েছেন সেই তালিকায় তা একনজরে দেখে নেওয়া যাক।

দ্রোপদী মুর্মু

দ্রোপদী মুর্মু

দ্রোপদী মুর্মু এই মুহূর্তে ঝাড়খণ্ডের রাজ্যপাল। ২ দশকের বেশি সময় ধরে তিনি রাজনীতিতে রয়েছেন। রাষ্ট্রপতি হলে ওড়িশার মানুষ দ্রোপদী মুর্মুই হবেন এই পদে উপজাতি সম্প্রদায়ের প্রথম প্রতিনিধি। তিনি বিরাঞ্চি নারায়ণ টুডুর কন্যা।

থাহর চন্দ গেহলট

থাহর চন্দ গেহলট

নরেন্দ্র মোদী সরকারে স্যোশাল জাস্টিস মন্ত্রকের দায়িত্ব সামলেছেন তিনি। মধ্যপ্রদেশ থেকে বিজেপির রাজ্যসভার সাংসদ তিনি। লোকসভায় তিনি ১৯৯৬ থেকে ২০০৯ সাল পর্যন্ত শাজাপুর থেকে প্রতিনিধিত্ব করেছেন।

সুষমা স্বরাজ

সুষমা স্বরাজ

বিদেশমন্ত্রী হিসাবে গত তিনবছরে বেশ জনপ্রিয় হয়েছেন সুষমা স্বরাজ। নানাভাবে বিদেশে বসবাসকারী ভারতীয়দের এমনকী বিদেশিদেরও সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন তিনি। এর আগেও এনডিএ সরকারের মন্ত্রিত্ব সামলেছেন তিনি। তাছাড়া সুষমার বিরোধীদের মধ্যেও জনপ্রিয়তা রয়েছে।

বেঙ্কাইয়া নাইড়ু

বেঙ্কাইয়া নাইড়ু

বেঙ্কাইয়া নাইড়ু রাষ্ট্রপতি পদে লড়বেন কিনা তা এখনও স্পষ্ট নয়। তবে বিজেপির বেশ কিছু শীর্ষস্থানীয় ব্যক্তিদের তিনি পছন্দের তালিকায় রয়েছেন। যদি একান্তই নাইড়ুকে প্রার্থী পদে না নেওয়া হয় তাহলে তাঁকে উপরাষ্ট্রপতি পদে মনোনয়ন দেওয়া হতে পারে।

English summary
Next President of India : Murmu, Swaraj or Gehlot, the BJP's list of candidates
Please Wait while comments are loading...