Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

রোহিঙ্গা অশান্তির কারণে বাতিল সু চি-র ইন্দোনেশিয়া সফর

  • By: SHUBHAM GHOSH
Subscribe to Oneindia News

মিয়ানমারে রোহিঙ্গা মুসলমান সংখ্যালঘুদের বিরুদ্ধে সেদেশের সরকারের চলতে থাকা নিপীড়নের প্রেক্ষিতে প্রতিবাদ ক্রমশই মাথা চাড়া দিয়ে উঠেছে। আর তার ফলে সোমবার সেখানকার স্টেট কাউন্সিলর অং সান সু চি-কে তাঁর ইন্দোনেশিয়া সফর বাতিল করতে হল।

রোহিঙ্গাদের বিরুদ্ধে অভিযানের ফলে ইতিমধ্যে প্রাণ হারিয়েছেন বেশ কিছু মানুষ এবং এই অশান্তি কমার কোনও লক্ষণ না দেখার ফলে প্রশ্ন উঠছে মিয়ানমারের সেনাবাহিনীর উপরে সু চি-র নিয়ন্ত্রণ নিয়ে।

অক্টোবরে রোহিঙ্গা জঙ্গিদের আক্রমণে বেশ কয়েকজন পুলিশকর্মী মারা যাওয়ার পরেই শুরু হয় সরকারের প্রত্যাঘাত

মিয়ানমারের বিদেশমন্ত্রকের তরফ থেকে জানানো হয় যে দেশের অশান্তি ছাড়াও ইন্দোনেশিয়ার জাকার্তাতেও রোহিঙ্গ্যা সমস্যাকে কেন্দ্র করে বিরোধিতা দেখা দেওয়ার সম্ভাবনা ছিল। আর তাতেই সু চি-র ইন্দোনেশিয়া সফর পিছিয়ে দেওয়া হয়।

ইন্দোনেশিয়ার পুলিশ সম্প্রতি ইসলামিক স্টেট জঙ্গি সংগঠনের সমর্থক হওয়ার সন্দেহে বেশ কিছু লোককে গ্রেপ্তার করেছে। অভিযোগ, এরা নাকি জাকার্তাতে বড় ধরনের নাশকতা চালানোর পরিকল্পনা করছিল। তাদের লক্ষ্যে নাকি মিয়ানমারের দূতাবাসও, জানিয়েছে ওয়াল স্ট্রিট জার্নালের একটি প্রতিবেদন।

বিশ্বের সবচেয়ে বড় মুসলমান-অধ্যুষিত দেশ ইন্দোনেশিয়ায় মিয়ানমারের রোহিঙ্গা মুসলমানদের নিপীড়নের বিরুদ্ধে যে প্রতিক্রিয়া দেখা দেবে বড় আকারে, তাতে আশ্চর্যের কিছু নেই।

মিয়ানমারের রোহিঙ্গা সমস্যা অনেকদিনের পুরোনো হলেও বর্তমানে চলতে থাকা অশান্তিটি শুরু হয়েছে অক্টোবরে। মিয়ানমারের উত্তর-পশ্চিমে বাংলাদেশের সীমান্ত ঘেঁষা রাখাইন প্রদেশে কিছু রোহিঙ্গা জঙ্গির আক্রমণে ন'জন পুলিশকর্মী মারা পড়ার পরেই সরকারের তরফ থেকে কঠোর দমন শুরু হয়।

মিয়ানমারের এই অশান্তিতে উদ্বেগ জানিয়েছে সম্প্রতি সেদেশের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া মার্কিন যুক্তরাষ্ট্রও।

English summary
Rohingya repression in Myanmar sees Suu Kyi's Indonesia trip cancelled
Please Wait while comments are loading...