Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

মোদী সরকারের তিন বছর : ইউপিও-এনডিএ আমলের ফারাক দেখে নিন একনজরে

  • Posted By:
Subscribe to Oneindia News

নরেন্দ্র মোদী সরকার তিন বছর পূর্ণ করল। চড়াই-উৎরাইয়ে ভরা তিনবছরে বিদেশনীতি থেকে শুরু করে সাম্প্রদায়িক নানা ইস্যুতে সমালোচিত হতে হয়েছে এনডিএ সরকারকে। বিশেষ করে জম্মু ও কাশ্মীরের সমস্যা নরেন্দ্র মোদী সরকারের আমলে গত তিনবছরের বারবারই মাথাচাড়া দিয়েছে। এছাড়া সীমান্তপার সন্ত্রাসও নিঃসন্দেহে এই সরকারের আমলে বড় মাথাব্যথার কারণ। তবে সবকিছুকে ছাপিয়ে দেশের উন্নয়ন যজ্ঞে বেশ কিছু ক্ষেত্রে ইউপিএ সরকারকে ছাপিয়ে গিয়েছে মোদী সরকার। কোন কোন ক্ষেত্রে এগিয়ে বর্তমান কেন্দ্র সরকার তা দেখে নেওয়া যাক একনজরে।

শৌচাগার নির্মাণ

শৌচাগার নির্মাণ

কেন্দ্রীয় প্রকল্পের আওতায় যেখানে ২০১৩-১৪ সালে সারা দেশে ৪৯.৭৬ লক্ষ শৌচাগার নির্মিত হয়েছিল। সেখানে স্বচ্ছ্ব ভারত মিশনের আওতায় ২০১৬-১৭ সালে তা বেড়ে হয়েছে ২.০৯ কোটি।

শৌচালয় রয়েছে এমন জায়গা

শৌচালয় রয়েছে এমন জায়গা

২০১৪ সালে ভারতের ৪২ শতাংশ এলাকায় সঠিক শৌচালয়ের ব্যবস্থা ছিল। তবে মোদী সরকার ক্ষমতায় আসার পরে তা ২০১৭ সালে বেড়ে হয়েছে ৬৪ শতাংশ।

ডিজিটাল ইন্ডিয়া

ডিজিটাল ইন্ডিয়া

২০১৩-১৪ সালে যেখানে ২৫৪.৫ কোটি ডিজিটাল লেনদেন হয়েছিল, সেখানে ২০১৬-১৭ সালে ডিজিটাল লেনদেনের সংখ্যা পৌঁছেছে ৮৬৫.৯ কোটিতে।

অপটিক্যাল ফাইবার ব্রডব্যান্ড নেটওয়ার্ক

অপটিক্যাল ফাইবার ব্রডব্যান্ড নেটওয়ার্ক

২০১৩-১৪ সালে তা ছিল মাত্র ৩৫৮ কিলোমিটার। ২০১৭ সালে তা ইতিমধ্যেই পৌঁছে গিয়েছে ২ লক্ষ ৫ হাজার ৪০৪ কিলোমিটারে।

মোবাইল ব্যাঙ্কিং ট্রানজ্যাকশনের মূল্য

মোবাইল ব্যাঙ্কিং ট্রানজ্যাকশনের মূল্য

২০১৩-১৪ সালে মোট ২২৪.২ বিলিয়ন টাকার লেনদেন হয়েছিল। তবে ২০১৬-১৭ সালে এসে তা বেড়ে হয়েছে ১০৫৭২.৯ বিলিয়নে। (১ বিলিয়ন = ১০০ কোটি)

বিদ্যুৎ সংযোগ

বিদ্যুৎ সংযোগ

মোদী সরকার ক্ষমতায় আসার পরে ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেওয়ার উদ্যোগ নিয়েছে। ২০১৩-১৪ সালে দেশের ১১৯৭টি গ্রামে বিদ্যুৎ পৌঁছে দেওয়া হয়েছিল। ২০১৬-১৭ সালে ৬০১৫টি গ্রামে বিদ্যুৎ পৌঁছে দেওয়া হয়েছে।

বাড়ি তৈরির ক্ষেত্রে

বাড়ি তৈরির ক্ষেত্রে

মোদী সরকার সকলের জন্য গৃহনির্মাণ প্রকল্প হাতে নিয়েছে। কম দামে গৃহ নির্মাণে অনেক বেশি বাজেট বরাদ্দ করা হয়েছে। শহর হোক অথবা গ্রামে সরকারি বিনিয়োগ বেড়েছে। ২০০৪-১৪ সালে যেখানে গৃহনির্মাণ প্রকল্পে বরাদ্দ ছিল ৩২ হাজার ৭১৩ কোটি টাকা, সেখানে ২০১৪-২০১৭ সালের মধ্যে তা বেড়ে হয়েছে ৯৬ হাজার ২৬৬ কোটি টাকা।

সড়ক নির্মাণ

সড়ক নির্মাণ

২০১১-১৪ সালের মধ্যে ইউপিএ জমানায় সড়ক নির্মাণ হয় ৮১হাজার ৯৫ কিলোমিটার। মোদী সরকারের আমলে ২০১৪-১৭ সালে সড়ক নির্মাণ হয়েছে ১ লক্ষ ২০ হাজার ২৩৩ কিলোমিটার।

এলপিজি সংযোগ

এলপিজি সংযোগ

২০০৪-১৪ সালের মধ্যে যেখানে ৫ কোটি ৩১ লক্ষ এলপিজি সংযোগ দেওয়া হয়েছিল, সেখানে ২০১৪-১৭ সালের মধ্যে সারা ভারতে ৬.৯ কোটি সংযোগ দেওয়া হয়েছে।

ফসলের সুরক্ষায় বীমা

ফসলের সুরক্ষায় বীমা

২০১৩ সালে এই খাতে বরাদ্দ ছিল ৪৯হাজার ৪৫৪ কোটি টাকা। ২০১৬ সালে সেই বরাদ্দ বেড়ে হয়েছে ১ লক্ষ ৩৫ হাজার ১৯০ কোটি টাকা।

English summary
Modi and NDA govt. vs Manmohan Singh's UPA govt. comparison at a glance
Please Wait while comments are loading...