Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

বিপর্যয় কাটিয়ে এখন কী অবস্থা তামিলনাড়ুর? জেনে নিন

  • Written By:
Subscribe to Oneindia News

সোমবার ঘূর্ণিঝড় ভরদার প্রভাবে তামিলনাড়ুতে ১০ জনের মৃত্যু হয়েছে। উপকূল এলাকায় সবচেয়ে বেশি প্রভাব পড়েছে। প্রথমে ১৯০ কিলোমিটারের বেশি বায়ুর গতিবেগ থাকলেও পরে যত তা স্থলভাগে প্রবেশ করেছে ততই শক্তি ক্ষয় করেছে। যদিও যথেষ্ট ক্ষয়ক্ষতি হয়েছে। মোট ১০জন তামিলনাড়ুতে মারা গিয়েছেন। এর মধ্যে ৪ জন চেন্নাইয়ের।

উপকূলবর্তী সকলকে নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। এমনকী মৎস্যজীবীদেরও আগামী ৩৬ ঘণ্টা সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। অন্ধ্রপ্রদেশেও ভরদার প্রভাব দেখা গিয়েছে। তামিলনাড়ু তছনছ করে ভরদা এগিয়ে আসছে কর্ণাটক ও গোয়ার দিকে। যদিও তার শক্তি অনেক কমে গিয়েছে। কর্ণাটক ও গোয়ায় আগামী ২ দিন প্রবল বৃষ্টি হতে পারে বলে জানা গিয়েছে। একনজরে দেখে নিন ভরদা বিপর্যয়ের পর ঠিক কী অবস্থা।

পাশে রয়েছেন প্রধানমন্ত্রী

পাশে রয়েছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একাধিক টুইট করে ভরদা আক্রান্ত এলাকার মানুষের পাশে দাঁড়িয়েছেন। সকলকে নিরাপদে থাকতেও আবেদন জানিয়েছেন।

১০ জনের মৃত্যু

১০ জনের মৃত্যু

তামিলনাড়ুর উপকূল এলাকায় সবচেয়ে বেশি আঘাত হেনেছে ভরদা। মোট ১০ জন মারা গিয়েছেন। বিপর্যয় মোকাবিলা দফতর জানিয়েছে, চেন্নাইয়ে ৪ জন, কাঞ্চিপুরমে ২ জন, তিরুভল্লারে ২ জন, ভিল্লুপুরমে ১ জন ও নাগাপট্টিনমে ১ জন মারা গিয়েছেন।

পল্লিরসেলবমের নজর

পল্লিরসেলবমের নজর

তামিসনাড়ুর নবনিযুক্ত মুখ্যমন্ত্রী ও পন্নিরসেলবম নিজে ও তাঁর মন্ত্রিসভা গোটা পরিস্থিতির দিকে নজর রেখেছেন। ত্রাণ শিবিরের পরিস্থিতি ও ত্রাণ বণ্টন সহ সমস্ত বিষয খতিয়ে দেখা হচ্ছে। যারা ঘূর্ণিঝড়ের বলি হয়েছেন তাদের জন্য ৪ লক্ষ টাকা করে ক্ষতিপূরণের ঘোষণা করেছে সরকার।

বিমান পরিষেবা

বিমান পরিষেবা

চেন্নাই বিমানবন্দরে বিমান যোগাযোগ পুরোপুরি বিপর্যস্ত ছিল সোমবার। মঙ্গলবার ভোর থেকে তা স্বাভাবিক হয়েছে। তবে শহর ও শহরতলির ট্রেন পরিষেবা বন্ধ রয়েছে বলে জানানো হয়েছে।

বিধ্বংসী ভরদা

বিধ্বংসী ভরদা

ভরদার প্রভাবে কয়েকশো গাছ উপড়ে গিয়েছে। চেন্নাইয়ে বহু জায়গায় বিদ্যুতের খুঁটি উপড়ে গিয়েছে। রাস্তায় হোর্ডিং, বাড়ির চাল উড়ে গিয়েছে। গাছ পড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে অনেকগুলি গাড়ি।

বিদ্যুৎ সংযোগ

বিদ্যুৎ সংযোগ

সোমবার ভরদার প্রভাবে বহু জায়গায় বিদ্যুতের খুঁটি উপড়ে গিয়েছে। সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে বিদ্যুৎ সংযোগ বন্ধ রাখা হয়েছিল। মঙ্গলবার থেকে পরিষেবা স্বাভাবিক হচ্ছে।

স্কুল-কলেজ বন্ধ

স্কুল-কলেজ বন্ধ

সোমবার চেন্নাই সহ বেশি কিছু জায়গায় স্কুল-কলেজ বন্ধ ছিল। এদিন মঙ্গলবারও চেন্নাই, কাঞ্চিপুরম ও তিরুভল্লারের স্কুল-কলেজ বন্ধ রাখা হয়েছে।

রাজনাথের ফোন

রাজনাথের ফোন

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং নিজে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী ও পন্নিরসেলবম ও অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইড়ুকে ফোন করে কথা বলেছেন। কেন্দ্র সমস্ত সাহায্য করার জন্য প্রস্তুত এমনটাই জানিয়েছে তিনি।

তৈরি নৌসেনা-স্থলসেনা-বায়ুসেনা

তৈরি নৌসেনা-স্থলসেনা-বায়ুসেনা

যেকোনও ধরনের পরিস্থিতিতেই উদ্ধারকার্যের জন্য তৈরি রয়েছে ভারতীয় সেনা, নৌসেনা ও বায়ুসেনা। চিকিৎসক, খাবার ও জল নিয়ে নৌসেনার ২টি জাহাজ তৈরি, এদিকে এনডিআরএফ ১৬টি দল নামিয়েছে তামিলনাড়ু ও অন্ধ্রপ্রদেশে।

কর্ণাটকের দিকে ধেয়ে আসছে ভরদা

কর্ণাটকের দিকে ধেয়ে আসছে ভরদা

বলা হচ্ছে, এদিন মঙ্গলবারের মধ্যেই কর্ণাটকে প্রবেশ করবে ঘূর্ণিঝড় ভরদা, তারপর তা বুধবার নাগাদ গোয়ার উপর দিয়ে বয়ে যাবে। গোয়ার আবহাওয়া দফতরের তরফে এমনটাই জানানো হয়েছে। তামিলনাড়ুতে যেরকম ক্ষয়ক্ষতি হয়েছে, সেরকম কোনও সম্ভাবনা কর্ণাটকের ক্ষেত্রে নেই। তবে বৃষ্টিপাত চলবে। বস্তুত সোমবার বিকেল থেকেই কর্ণাটক সহ বেঙ্গালুরুতে বৃষ্টিপাত শুরু হয়েছে। রাতভর বৃষ্টিপাত হয়েছে।

English summary
Latest update after Chennai recovers from cyclone Vardah
Please Wait while comments are loading...