Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

আস্থাভোটের আগে টানটান উত্তেজনা তামিলনাড়ুতে, জেনে নিন গুরুত্বপূর্ণ ১০টি তথ্য

  • Posted By:
Subscribe to Oneindia News
চেন্নাই, ১৮ ফেব্রুয়ারি : তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী হিসাবে আজ শনিবার বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের পালা শশীকলা নটরাজন ঘনিষ্ট এআইএডিএমকে বিধায়ক ই কে পলানিস্বামীর। এদিন বিধানসভায় আস্থাভোট অনুষ্ঠিত করতে বিশেষ অধিবেশন ডেকেছেন রাজ্যপাল সি বিদ্যাসাগর রাও। তবে এদিনের ভোটে পলানিস্বামী জিতবেন কিনা তা নিয়ে সংশয় তৈরি হয়েছে।[আজ শনিবার তামিলনাড়ুতে আস্থা প্রমাণের লড়াই পলানিস্বামীর, চাই ১১৮ ভোট]

এদিকে রয়েছে ডিএমকের সমস্ত বিধায়ক। তারা পলানিস্বামীর বিপক্ষে ভোট করবেন বলে জানিয়েছেন কার্যনির্বাহী সভাপতি এম কে স্তালিন। এছাড়া এআইএডিএমকে-রই বিক্ষুব্ধ অংশ যারা ও পন্নিরসেলবমের নেতৃত্বে শশীকলা দ্বারা নির্বাচিত পলানিস্বামীকে মুখ্যমন্ত্রী পদে বসতে দেওয়ার বিরোধিতা করেছেন। এদিন তারাও পলানিস্বামীর বিরুদ্ধে ভোট দেবেন।

একনজরে দেখে নেওয়া যাক ঠিক কি ঘটছে এই মুহূর্তে তামিলনাড়ুতে

শপথ নিয়েছেন পলানিস্বামী

শপথ নিয়েছেন পলানিস্বামী

কে পলানিস্বামী বৃহস্পতিবার তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন। তাঁর সঙ্গে শপথ নিয়েছেন মন্ত্রিসভার ৩১ জন সদস্য। গত তিনমাসে এই নিয়ে তিনবার মুখ্যমন্ত্রী বদল হল তামিলনাড়ুতে। জে জয়ললিতার মৃত্যুর পরে ও পন্নিরসেলবম ও এখন পলানিস্বামী।

প্রতিপক্ষ পন্নিরসেলবম

প্রতিপক্ষ পন্নিরসেলবম

এই মুহূর্তে পলানিস্বামীর সবচেয়ে বড় প্রতিপক্ষ একসময়ের এআইএডিএমকে সতীর্থ পন্নিরসেলবম। তিনি শশীকলার বিরোধিতা করেছেন। এবং এখনও পর্যন্ত তাঁর দখলে ১১ জন বিধায়ক রয়েছেন। পন্নিরের আরও দাবি পলানিস্বামী শিবিরের ১০ জন বিধায়ক গোপনে তাঁর সঙ্গে যোগাযোগ রেখেছেন।

বিরোধিতা ডিএমকে-র

বিরোধিতা ডিএমকে-র

বিরোধী শিবিরের ডিএমকে বিধায়কদের ৮৯ জনের মধ্যে ৮৮জন পলানিস্বামীর বিরুদ্ধে এদিন বিধানসভায় ভোট দেবেন। অসুস্থ থাকায় এমকে করুণানিধি আস্থা ভোটে অংশগ্রহণ করতে আসতে পারবেন না।

বিপক্ষে কংগ্রেস-ও

বিপক্ষে কংগ্রেস-ও

কংগ্রেসের ৮ জন বিধায়ক নিজেদের সিদ্ধান্তের কথা জানায়নি। বলেছে পার্টি হাইকম্যান্ডের নির্দেশ মেনে কাজ করবেন তাঁরা। তবে সম্ভবত পলানিস্বামীর বিরুদ্ধেই ভোট দেবেন সকলে। আর এদিকে ইন্ডিয়ান ইউনিয়ন অব মুসলিম লিগ বা আইইউএমএল-এর একজন সদস্য ভোট দেওয়ার জন্য রয়েছেন।

জেতার মতো সংখ্যা রয়েছে পলানিস্বামীর

জেতার মতো সংখ্যা রয়েছে পলানিস্বামীর

এই মুহূর্তে পলানিস্বামীর কাছে ১২২ জন বিধায়ক রয়েছেন। এর মধ্যে ৬ জন বিধায়ক বিরুদ্ধে ভোট করলেই খেলা ঘুরে যাবে। তাহল আর আস্থা ভোটে জিততে পারবেন না তিনি।

বিধায়কদের একজোট করছেন পলানিস্বামী, বিরোধিতা পন্নিরের

বিধায়কদের একজোট করছেন পলানিস্বামী, বিরোধিতা পন্নিরের

শুক্রবার মুখ্যমন্ত্রী হিসাবে প্রথমদিন নিজের কার্যালয়ে না গিয়ে পলানিস্বামী গোল্ডেন বে রিসর্টে থেকেছেন দলীয় বিধায়কদের সঙ্গে। সেখানে শশীকলা ঘনিষ্ঠ বিধায়কেরা গত ১০ দিন একসঙ্গে থাকছেন। এদিন পন্নিরসেলবমও নিজের যোগ্যতার প্রমাণ দিয়ে নিজের দলে বিধায়কদের টানতে ব্যর্থ হয়েছেন। ফলে তাঁর আবেদন, আস্থাভোটে পলানির বিরুদ্ধে ভোট করে রাজ্যের স্বার্থ রক্ষা করুন। এমনটাই তিনি বিধায়কদের বলেছেন।

English summary
Hours Ahead Before Trust Vote, Camp Sasikala Loses Another Legislator: Here Are The Important Points
Please Wait while comments are loading...