Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

(ছবি) শেষ চারটি মার্কিন নির্বাচনের ফলাফল জেনে নিন একঝলকে

  • By: Ritesh Ghosh
Subscribe to Oneindia News

মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনের দিকে সারা পৃথিবীর নজর রয়েছে। যিনি এদেশের রাষ্ট্রপতির চেয়ারে বসেন তিনি দেশের সর্বোচ্চ ক্ষমতার অধিকারী হন। সরকারের প্রধানও হন তিনিই। জর্জ ওয়াশিংটন থেকে শুরু করে বারাক ওবামা পর্যন্ত এক একজন তাবড় ব্যক্তিত্ব রাষ্ট্রপতি হিসাবে মার্কিন যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ পদে বসে দেশের পাশাপাশি সারা বিশ্ব শাসন করেছেন।

মার্কিন নির্বাচন নিয়ে এই মজার অথচ গুরুত্বপূর্ণ তথ্যগুলি আপনি নিশ্চিত জানেন না

মার্কিন নির্বাচনে উপ-রাষ্ট্রপতি পদে লড়াই করছেন কারা? জেনে নিন

ডেমোক্র্যাটদের হয়ে যেমন প্রথমবার রাষ্ট্রপতির চেয়ারে বসেন অ্যান্ড্রু জ্যাকসন। ১৮২৯ থেকে ১৮৩৭ সাল পর্যন্ত তিনি রাষ্ট্রপতি ছিলেন। অন্যদিকে এব্রাহাম লিঙ্কন রিপাবলিকানদের হয়ে প্রথমবার রাষ্ট্রপতির চেয়ারে বসেন ১৮৬১ সালে। দেশের অন্যতম জনপ্রিয় ও প্রভাবশালী রাষ্ট্রপ্রধান ছিলেন তিনি। তবে ১৮৬৫ সালের ১৫ এপ্রিল পদে থাকাকালীনই তিনি মারা যান।

এভাবেই কখনও ডেমোক্র্যাটরা আবার কখনও রিপাবলিকানরা আমেরিকার রাজ্যপাট সামলেছেন। আর এবারেও এই দুটি দলেরই কোনও একজন রাষ্ট্রপতি হবেন। একনজরে এবার দেখে নেওয়া যাক, গত চারটি নির্বাচনে কোন দল জিতেছে এবং সেক্ষেত্রে ইলেক্টোরাল ভোট কত ছিল।

২০০০ সাল

২০০০ সাল

রিপাবলিকান প্রার্থী জর্জ ডব্লিউ বুশ জুনিয়র পান ২৭১ ইলেক্টোরাল ভোট। প্রতিপক্ষ আল গোরে পান ২৬৬টি ভোট। ভোটের মার্জিন ছিল ৫০.৩৭ শতাংশ। এইবছরে আল গোরে বেশি পপুলার ভোট পেলেও বুশ ইলেক্টোরাল ভোট বেশি পাওয়ায় জিতে যান।

২০০৪ সাল

২০০৪ সাল

এবছরও রিপাবলিকান প্রার্থী হিসাবে জিতে রাষ্ট্রপতির চেয়ারে বসেন জর্জ বুশ। এবার তিনি পান ২৮৬টি ইলেক্টোরাল ভোট। প্রতিপক্ষ ডেমোক্র্যাট প্রার্থী জন কেরি পান ২৫১টি ইলেক্টোরাল ভোট। ভোটের মার্জিন ছিল ৫৩.১৬ শতাংশ। এবং বুশের পক্ষে পপুলার ভোট পড়েছিল ৩০ লক্ষ ১২ হাজার ১৭১টি।

২০০৮ সাল

২০০৮ সাল

এই বছরে ডেমোক্র্যাটরা ক্ষমতায় আসেন। আমেরিকার প্রথম কৃষ্ণাঙ্গ রাষ্ট্রপতি হন বারাক ওবামা। তিনি হারান রিপাবলিকান প্রার্থী ম্যাককেইনকে। ওবামা পান ৩৬৫টি ভোট। ম্যাককেইন পান মাত্র ১৭৩টি ইলেক্টোরাল ভোট। ভোটের মার্জিন ছিল ৫৩.১৬ শতাংশ। ওবামা পপুলার ভোটের জন্য পান ৯ লক্ষ ৫৫ হাজার ১৯৩টি ভোট।

২০১২ সাল

২০১২ সাল

এবছরও নির্বাচনে জেতেন ডেমোক্র্যাট প্রার্থী বারাক ওবামাই। তিনি পান ৩৩২টি ইলেক্টোরাল ভোট। ওদিকে প্রতিপক্ষ মিট রোমনি পান ২০৬টি ইলেক্টোরাল ভোট। ভোটের মার্জিন ওবামার পক্ষে ছিল ৬১.৭১ শতাংশ। পপুলার ভোটেও এগিয়ে ছিলেন ওবামা। তিনি পান ৪৯ লক্ষ ৮২ হাজার ২৯৬টি ভোট।

English summary
Last 4 US Presidential Election results at a glance
Please Wait while comments are loading...