Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

শুধু জিএসটি নয়, ১ জুলাই থেকে আরও অনেক কিছু বদলে যেতে চলেছে, জানুন এখুনি

  • Posted By:
Subscribe to Oneindia News

পয়লা জুলাই সারা দেশে চালু হচে চলেছে অভিন্ন কর ব্যবস্থা। যার পোশাকি নাম জিএসটি বা গুডস অ্যান্ড সার্ভিসেস ট্যাক্স। ৩০ জুন মধ্যরাতে সংসদে বিশেষ অধিবেশন বসিয়ে জিএসটিকে সারা দেশে লাগু করা হবে। তবে জানেন কি, ১ জুলাই থেকে শুধু জিএসটির কারণে নয়, আরও অনেক কারণে বড়সড় বদল আসতে চলেছে। বেশ কিছু জিনিস বদলে যেতে চলেছে। ঠিক কী হতে চলেছে তা জেনে নেওয়া যাক একনজরে।

আধার ছাড়া আয়কর নয়

আধার ছাড়া আয়কর নয়

সামনের মাস থেকে আধার কার্ডের তথ্য ছাড়া আয়কর জমা করা যাবে না। আয়কর রিটার্ন জমা করতে গেলে আধার আবশ্যক করে দিয়েছে কেন্দ্র। ফলে ১ জুলাইয়ের পর থেকে আধার কার্ড না থাকলে আয়কর জমা করা যাবে না।

আধার ও প্যান কার্ডের সংযোগ বাধ্যতামূলক

আধার ও প্যান কার্ডের সংযোগ বাধ্যতামূলক

কেন্দ্র স্পষ্ট জানিয়েছে, আধার কার্ডের সঙ্গে প্যান কার্ডের সংযুক্তিকরণ করাতে হবে। এর ফলে অনেকের একাধিক প্যান নম্বর থাকলেও আর কর ফাঁকি দেওয়া যাবে না। যদি কেউ প্যান কার্ডের সঙ্গে আধার কার্ডের সংযুক্তিকরণ না করে তাহলে প্যান কার্ডের বৈধতা নষ্ট হতে পারে।

আধার ছাড়া প্যান নয়

আধার ছাড়া প্যান নয়

আগামী মাস থেকে প্যান কার্ড করাতে গেলে আধার কার্ডের তথ্য অবশ্যই দিতে হবে। আধার কার্ড না থাকলে আপনি প্যান কার্ড করাতে পারবেন না। আগামী শনিবার থেকে নতুন নিয়ম লাগু হয়ে যাচ্ছে।

আধার ছাড়া পাসপোর্ট নয়

আধার ছাড়া পাসপোর্ট নয়

আধার কার্ড না থাকলে আগামিদিনে পাসপোর্টও করাতে পারবেন না আপনি। বিদেশমন্ত্রকের তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, পাসপোর্টের জন্য আবেদন করতে গেলে আধার কার্ড অবশ্যই থাকতে হবে।

পিএফ অ্যাকাউন্টের জন্য আধার

পিএফ অ্যাকাউন্টের জন্য আধার

এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (ইপিএফও) ৩০ জুনের মধ্যে আধারের তথ্য বাধ্যতামূলক জমা দিতে নির্দেশ দিয়েছে। অর্থাৎ ১ জুলাই থেকে পিএফ টাকা তোলা বা সেটলমেন্ট করতে গেলে আধারের তথ্য জমা থাকলে কাজ মাত্র ১০-২০দিনের মধ্যে হয়ে যাবে। না হলে অনেক দেরি হতে পারে।

রেলের টিকিটে ছাড়

রেলের টিকিটে ছাড়

রেলের টিকিটে ছাড় পেতে হলে আগামী ১ জুলাই থেকে বুকিংয়ের সময়ে আধারের তথ্য জমা করতে হবে। অন্যথায় রেলের টিকিটে ছাড় পাওয়া যাবে না।

স্কুল-কলেজে স্কলারশিপ

স্কুল-কলেজে স্কলারশিপ

স্কুল-কলেজে স্কলারশিপ পেতে হলে আধারের তথ্য জমা করতে হবে। েই বিষয়ে আগেই বিজ্ঞপ্তি করে জানিয়ে দিয়েছে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন দফতর। যে ছাত্রছাত্রীর আধার থাকবে না তাদের যোগ্যতা থাকা সত্ত্বেও স্কলারশিপ দেওয়া হবে না।

গণবণ্টনেও আধার

গণবণ্টনেও আধার

গণবণ্টন ব্যবস্থাতেও আধার নম্বর বাধ্যতামূলক করে দিয়েছে কেন্দ্র সরকার। রেশন থেকে ভর্তুকিযুক্ত সুযোগ-সুবিধা পেতে হলে আধার সংযুক্তিকরণ করতে হবে।

বিমান পরিবহণে সুবিধা

বিমান পরিবহণে সুবিধা

ভারতীয়রা বিদেশযাত্রা করলে ডিপার্চার কার্ড পূরণ করতে হবে না। ঝঞ্ঝাটহীন যাত্রা উপহার দিতে ও অভিবাসনের সময় বাঁচাতেই কেন্দ্র এই নয়া উদ্যোগ নিয়েছে।

সৌদিতে নয়া নিয়ম

সৌদিতে নয়া নিয়ম

আগামী ১ জুলাই থেকে সৌদি আরবে প্রতিটি ভারতীয়কে জনপ্রতি ১০০ রিয়াল বা ভারতীয় মুদ্রায় ১৭২১ টাকা কর দিতে হবে। আগামী বছর বা ২০০ রিয়াল ও পরের বছর তা ৩০০ রিয়ালে গিয়ে দাঁড়াবে। এবং ২০২০ সালে তা জনপ্রতি ৪০০ রিয়াল হবে। ফলে বহু ভারতীয় এই অতিরিক্ত করের বোঝা থেকে বাঁচতে পরিবারকে ভারতে পাঠিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

চার্টার্ড অ্যাকাউন্টট্যান্টদের জন্য নতুন সিলেবাস

চার্টার্ড অ্যাকাউন্টট্যান্টদের জন্য নতুন সিলেবাস

যারা চার্টার্ড অ্যাকাউন্টট্যান্সি পড়বেন তাদের জন্য ১ জুলাই নতুন সিলেবাস চালু করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নতুন সিলেবাস আন্তর্জাতিক শিক্ষার মানের সমতুল্য হবে। এবং তাতে নতুন কর ব্যবস্থা জিএসটি-র উল্লেখ থাকবে।

অস্ট্রেলিয়ার জন্য অনলাইনে ভিসা

অস্ট্রেলিয়ার জন্য অনলাইনে ভিসা

অস্ট্রেলিয়া সরকার জানিয়েছে, সেদেশে দর্শনার্থী হিসাবে যেতে চাওয়া ভারতীয়রা অনলাইনে ভিসার জন্য অ্যাপ্লাই করতে পারেন। এক্ষেত্রে মঞ্জুরি পেতেও সময় বেঁচে যাবে।

English summary
July 1 will change your world: Be prepared for changes other than GST
Please Wait while comments are loading...