Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

শুরু শীতকালীন অধিবেশন : কোন কোন ইস্যুতে উত্তপ্ত হতে পারে সংসদ? জেনে নিন

  • Written By:
Subscribe to Oneindia News

সংসদের শীতকালীন অধিবেশন শুরু হচ্ছে এদিন বুধবার থেকে। প্রথামতো অধিবেশন শুরুর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সাংবাদিক সম্মেলন করেছেন। সেখানে বিরোধী দলগুলির কাছে আবেদন করেছেন সংসদের কাজকর্ম সুষ্ঠুভাবে চালাতে দিতে।

তবে সেই আবেদনে সাড়া দেবেন কি বিরোধীরা? বোধহয় নয়। বিরোধী কংগ্রেস সিপিএম থেকে শুরু করে তৃণমূল কংগ্রেস, সমাজবাদী পার্টি, আরজেডি, বহুজন সমাজ পার্টি- সব দলই বিজেপিকে আগাম হুঁশিয়ারি দিয়ে রেখেছে। কোন কোন ইস্যুতে এদিন থেকে শুরু হওয়া সংসদের অধিবেশনে হাঙ্গামা বাঁধাতে পারে বিরোধীরা আসুন জেনে নিন।

নোট বাতিল ইস্যু

নোট বাতিল ইস্যু

গত সপ্তাহের শুরুতেই নোট বাতিলের ঘোষণা করার পর থেকে সারা দেশে হইচই পড়ে গিয়েছে। আমজনতার অসুবিধা হচ্ছে বলে বিরোধী দলগুলি একযোগে কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকারের বিরোধিতায় সরব হয়েছে। মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেস সরাসরি এই নোট বাতিলের আইনকে কালা কানুন বলে আখ্যা দিয়েছে। এই নিয়ে বিরোধী দলগুলি যে সংসদে হাঙ্গামা বাঁধাবে তা নিজেরাই স্পষ্ট করে দিয়েছে। ফলে এবারের শীতকালীন অধিবেশনের শুরুর দিনগুলিতে এই ইস্যুটিই সবচেয়ে বড় আকার নিতে চলেছে।

সার্জিক্যাল স্ট্রাইক

সার্জিক্যাল স্ট্রাইক

সেপ্টেম্বরের মাঝামাঝি জম্মু ও কাশ্মীরের উরিতে সীমান্ত পেরিয়ে এসে হামলা চালায় পাকিস্তানি জঙ্গিরা। ঘটনায় ১৮ সেনা জওয়ান শহিদ হন। সেই ঘটনার বদলা নিতে সেপ্টেম্বরের শেষে পাল্টা সীমান্ত পেরিয়ে পাকিস্তানে ঢুকে পরপর কয়েকটি জঙ্গি লঞ্চ প্যাড গুড়িয়ে দেয় ভারতীয় সেনা। বহু জঙ্গিকেও নিকেশ করে।

এই সার্জিক্যাল স্ট্রাইকের ঘটনা নিয়েও বিরোধীরা সুর চড়িয়েছে। কংগ্রেসের মতো অনেক দল এই ধরনের ঘটনার প্রমাণ চেয়েছে। এমনকী কংগ্রেসের তরফে দাবি করা হয়েছে তাদের আমলেও এমন সার্জিক্যাল স্ট্রাইক ঘটানো হয়েছে।

জম্মু ও কাশ্মীরের সমস্যা

জম্মু ও কাশ্মীরের সমস্যা

গত জুলাই মাসের শুরুতে হিজবুল জঙ্গি বুরহান ওয়ানির মৃত্যুর পর থেকে কার্যত জতুগৃহের আকার নিয়েছে জম্মু ও কাশ্মীর। উপত্যকায় গত কয়েকমাসে তীব্র অশান্তি ও আমজনতা-প্রশাসন সংঘর্ষে বহু মানুষের মৃত্যু হয়েছে। আহত হয়েছে কয়েক হাজার মানুষ।

পাকিস্তানি জঙ্গিদের সঙ্গে হাত মিলিয়ে উপত্যকার বিচ্ছিন্নতাবাদীরা কাশ্মীরে সাধারণ মানুষের ভিড়ে মিশে অশান্তি ছড়াচ্ছে বলে কেন্দ্র অভিযোগ করেছে। তবে সেরাজ্যে সরকারে রয়েছে বিজেপি-পিডিপি জোট। ফলে রাজ্যে অশান্তির প্রশাসনিক দায় তাদেরই, এমনটাই দাবি করে বিজেপিকে আক্রমণ করেছে বিরোধীরা।

এক পদ এক পেনশন

এক পদ এক পেনশন

এক পদ এক পেনশন বিতর্ক ফের একবার মাথাচাড়া দিয়ে উঠেছে। সম্প্রতি রামকিষাণ গ্রেওয়াল নামে এক প্রাক্তন সেনাকর্মী এই বিতর্কে আত্মহত্যা করেছেন। তিনি সরকারের ধার্য করা অঙ্কের চেয়ে কম পেনশন পাচ্ছিলেন। এই ঘটনার চাপ সহ্য করতে না পেরে তিনি আত্মহত্যা করেন। যা নিয়ে রাজধানী দিল্লি উত্তাল হয়ে ওঠে। ফলে এই ইস্যুতেও কেন্দ্রকে কড়া আক্রমণ করবে বিরোধীরা তা এককথায় স্পষ্ট।

কৃষকদের পরিস্থিতি

কৃষকদের পরিস্থিতি

সারা দেশে কৃষকদের পরিস্থিতি সঙ্গীন। তারা সঠিকভাবে শস্য-সবজি উৎপাদন করতে পারছেন না, ফসলের দাম পাচ্ছেন না। এবং একইসঙ্গে জলকষ্টে ভুগছেন। এই অবস্থ থেকে কৃষকদের বের করে আনার জন্য কেন্দ্র কী ব্যবস্থা নিয়েছে তা নিয়ে এবার কেন্দ্রের নরেন্দ্র মোদাী সরকারকে চাপে ফেলতে পারে বিরোধীরা।

English summary
Issues that will haunt Modi govt in this parliamentary session
Please Wait while comments are loading...