Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

আন্তর্জাতিক নারী দিবস : এই তথ্যগুলি সকলের জানা প্রয়োজন

  • Posted By:
Subscribe to Oneindia News

প্রতিবছরের ৮ মার্চ দিনটিকে আন্তর্জাতিক নারী দিবস হিসাবে পালন করা হয়। সারা পৃথিবীতে মহিলাদের অধিকারকে সুনিশ্চিত করতে এই দিনটির বিশেষ গুরুত্ব রয়েছে। সারা পৃথিবীতে মহিলাদের অগ্রগমন হলেও এখনও বিশ্বের বেশিরভাগ দেশের সমাজব্যবস্থা পুরুষতান্ত্রিক। সেখানে নারীর স্বাধীনতা একেবারে তলানিতে।[(ছবি) নারী দিবস স্পেশাল : বলিউড সিনেমায় শক্তিশালী নারী চরিত্রে অভিনয় করেছেন এই অভিনেত্রীরা]

এই অবস্থায় নারী দিবসের মতো দিনগুলি নারীর অধিকার রক্ষার মূর্ত প্রতীক। তবে শুধু দিনটি উদযাপনের মধ্য দিয়েই নয়, সমাজভাবনাকে কাজে লাগাতে পারলে তবেই নারীর অধিকারকে সারা পৃথিবীতে সুনিশ্চিত করা সম্ভব। নারী পুরুষের সমানাধিকারকে সুনিশ্চিত করতে প্রয়াস জারি রেখেছে রাষ্ট্রপুঞ্জও। আজকের দিন সম্পর্কে কিছু তথ্য তাই লিঙ্গ ভেদে সকলেরই জেনে রাখা উচিত।

প্রথম তথ্য

প্রথম তথ্য

আন্তর্জাতিক মহিলা দিবসটিকে আসলে বলা হয় 'আন্তর্জাতিক চাকুরিজীবী মহিলাদের দিবস'। ১৯০৯ সালের ২৮ ফেব্রুয়ারি এটি প্রথমবার পালিত হয়। ১৯০৮ সালের নিউ ইয়র্কে মহিলা পোশাক তৈরির কর্মীদের ইউনিয়ন নিজেদের সামাজিক ও রাজনৈতিক অধিকারের লক্ষ্যে এই দিনটিতে প্রতিবাদ দেখায়।

দ্বিতীয় তথ্য

দ্বিতীয় তথ্য

প্রথমবার আন্তর্জাতিক মহিলা দিবস পালিত হয় ১৯১৪ সালে। দিনটি ছিল ৮ মার্চ। এই দিনটিকে বেছে নেওয়া হয় কারণ সেইবছর ওই দিনটি ছিল রবিবার। যাতে সব মহিলা জমায়েত হয়ে একসঙ্গে দিনটি পালন করতে পারেন সেজন্য রবিবার দিনটি বেছে নেওয়া হয়েছিল। তারপর থেকে ৮ মার্চ দিনটিই আন্তর্জাতিক মহিলা দিবসের জন্য নির্ধারিত হয়েছে।

তৃতীয় তথ্য

তৃতীয় তথ্য

১৯১৭ সালে সোভিয়েত ইউনিয়নে এই দিনটিকে জাতীয় ছুটির দিবস বলে ঘোষণা করা হয়। এরপরে ১৯৭৫ সালে রাষ্ট্রপুঞ্জ এই দিনটিকে স্বীকৃতি দেওয়ার আগে পর্যন্ত স্যোশালিস্ট মুভমেন্ট ও কমিউনিস্ট দেশগুলিতে এই দিনটি সাফল্যের সঙ্গে পালন করা হতো।

চতুর্থ তথ্য

চতুর্থ তথ্য

১৯৯৬ সাল থেকে রাষ্ট্রপুঞ্জ প্রতিটি আন্তর্জাতিক মহিলা দিবসের থিম তৈরি করে আসছে। সারা পৃথিবীতে মহিলাদের সামাজিক অবস্থানকে মাথায় রেখে থিম তৈরি করে রাষ্ট্রপুঞ্জ। এবছর অর্থাৎ ২০১৭ সালের থিম হল 'উইমেন ইন দ্য চেঞ্জিং ওয়ার্ল্ড অব ওয়ার্ক : প্ল্যানেট ৫০-৫০ বাই ২০৩০'।

পঞ্চম তথ্য

পঞ্চম তথ্য

রাষ্ট্রপুঞ্জের কথায়, এই দিনটিতে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে মহিলাদের সমস্ত ধরনের কাজে স্বীকৃতি দেওয়ার দিন। ভাষা, ধর্ম, বর্ণ, অর্থনীতি, রাজনীতি সহ সমস্ত ক্ষেত্রে মহিলাদের কাজকে স্বীকৃতি জানানো হয় এদিন। অতীতের সমস্ত ধরনের লড়াই, সাফল্যকে কুর্ণিশ জানানোর পালা এদিন। একইসঙ্গে ভবিষ্যতকে আরও দৃঢ় করার শপথও নেওয়ার পালা।

ষষ্ঠ তথ্য

ষষ্ঠ তথ্য

এই দিনটিতে আফগানিস্তান, কম্বোডিয়া, মঙ্গোলিয়া, ভিয়েতনাম ও জাম্বিয়ার মতো দেশে এই দিনটিকে সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। এছাড়া চিন, মাদাগাস্কর ও নেপালে মহিলাদের এইদিনে ছুটি দেওয়া হয়।

English summary
Wednesday 8 March is International Women's Day, an event held around the world to commemorate the struggle for women's rights. Here are some facts about the day.
Please Wait while comments are loading...