Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

(ছবি) নারী দিবস স্পেশাল : দেশের সেরা মহিলা রাজনীতিবিদদের তালিকা

  • Posted By:
Subscribe to Oneindia News

ভারতীয় রাজনীতিতে মহিলারা বরাবরই পিছনের সারিতে থেকেছেন। শুধুমাত্র ইন্দিরা গান্ধীকে বাদ দিলে জাতীয় রাজনৈতিক প্রেক্ষাপটে মহিলাদের প্রতিনিধিত্ব প্রথম যুগে একেবারেই ছিল না। সমাজের মতো রাজনীতিতেও মহিলারা পিছিয়েই শুরু করেছেন। তবে নব্বইয়ের দশক থেকে পরিস্থিতি কিছুটা বদলাতে শুরু করে।[(ছবি) নারী দিবস স্পেশাল : বলিউড সিনেমায় শক্তিশালী নারী চরিত্রে অভিনয় করেছেন এই অভিনেত্রীরা ]

বিভিন্ন রাজ্যে একে একে মহিলা রাজনীতিকের আগমন ঘটতে শুরু করে নব্বইয়ের দশকের শেষের দিক থেকে। মমতা বন্দ্যোপাধ্যায় থেকে শুরু করে মায়াবতী, জয়ললিতা থেকে শুরু করে সোনিয়া গান্ধী, সকলেই ভারতীয় রাজনীতিতে দাপটের সঙ্গে রাজ্যপাট সামলেছেন। এদের মধ্যে কিছু বিতর্কিত চরিত্রও রয়েছেন। তবে তাদের প্রভাবকে কোনওভাবেই অস্বীকার করা যাবে না। নারীদিবসে দেখে নেওয়া যাক বর্তমানে রাজনীতির প্রভাবশালী কিছু মহিলা রাজনীতিবিদদের।[আন্তর্জাতিক নারী দিবস : এই তথ্যগুলি সকলের জানা প্রয়োজন ]

মায়াবতী

মায়াবতী

বহুজন সমাজ পার্টির নেত্রী তথা উত্তরপ্রদেশের চারবারের মুখ্যমন্ত্রী মায়াবতী জাতীয় রাজনীতিতেও বড় নাম। ১৯৯৫ সালে প্রথমবার দলিত মুখ্যমন্ত্রী হিসাবে চেয়ারে বসে রেকর্ড গড়েন তিনি। কাশী রামের হাতে তৈরি দলের মায়াবতীও প্রতিষ্ঠাতা সদস্য। ২০০১ সাল থেকে তিনি দলেরও সর্বোচ্চ পদ সামলাচ্ছেন।

মমতা বন্দ্যোপাধ্যায়

মমতা বন্দ্যোপাধ্যায়

বাংলার প্রথম মহিলা মুখ্যমন্ত্রী হলেন মমতা বন্দ্যোপাধ্যায়। ৩৪ বছরের বাম শাসনের অবসান ঘটিয়ে ২০১১ সালে মমতার নেতৃত্বে তৃণমূল কংগ্রেস রাজ্য়ের ক্ষমতায় আসে। ২০১৬ সালের নির্বাচনেও তিনিই জিতে দ্বিতীয়বার মুখ্যমন্ত্রী হয়েছেন। এর আগে প্রায় তিনদশকের কাছাকাছি সাংসদ হিসাবে মমতা কেন্দ্রীয় রাজনীতির অংশ থেকেছেন। কেন্দ্রীয় রেলমন্ত্রীর পদও সামলেছেন তিনি।

সুষমা স্বরাজ

সুষমা স্বরাজ

বর্তমান কেন্দ্রীয় মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ সদস্য হলেন সুষমা স্বরাজ। তিনি ভারতের অন্যতম গুরুত্বপূর্ণ দায়িত্ব বিদেশমন্ত্রীর পদ সামলাচ্ছেন। মাত্র ২৫ বছক বয়সে কেন্দ্রীয় মন্ত্রী হয়ে সুষমা স্বরাজ রেকর্ড গড়েছেন। এখনকার সংসদীয় দলেও পুরুষের ভিড়ে তিনি উজ্জ্বল মুখ।

বসুন্ধরা রাজে সিন্ধিয়া

বসুন্ধরা রাজে সিন্ধিয়া

রাজস্থানের বর্তমান মুখ্যমন্ত্রীর নাম বসুন্ধরা রাজে সিন্ধিয়া। তিনিই রাজস্থানের প্রথম মহিলা মুখ্যমন্ত্রী। ২০০৩ সালে তিনি প্রথমবার দায়িত্ব পান। এরপরে ২০১৩ সালে তিনি ফের সরকারের দায়িত্ব পান।

স্মৃতি ইরানি

স্মৃতি ইরানি

মডেল হিসাবে কেরিয়ার শুরু করে পরে টেলিভিশনে অভিনয় করে ঘরে ঘরে পরিচিত হয়ে ওঠেন স্মৃতি ইরানি। এরপরে সেই কেরিয়ার ছেড়ে রাজনীতিতে হাত পাকিয়েছেন তিনি। এমনকী বর্তমানে কেন্দ্রীয় সরকারের মানবসম্পদ মন্ত্রকের মন্ত্রিত্বের দায়িত্বও রয়েছে তাঁক কাঁধে।

শশীকলা নটরাজন

শশীকলা নটরাজন

তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী হিসাবে জয়ললিতার প্রয়াণের পরে এআইএডিএমকের প্রধানের দায়িত্ব নিজের কাঁধে তুলে নেন শশীকলা নটরাজন। চিনাম্মা নামে খ্যাত শশীকলা হিসাব বহির্ভূত সম্পত্তি মামলায় বেকসুর খালাস পেলে তিনিই সম্ভবত তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী হতেন। তবে চারবছরের কারাবাস সে স্বপ্ন ভঙ্গ করে দিয়েছে। যদিও রাজ্য রাজনীতিতে তিনি সাড়া জাগানো নাম ও ব্যক্তিত্ব তাতে সন্দেহ নেই।

সোনিয়া গান্ধী

সোনিয়া গান্ধী

জাতীয় কংগ্রেসের সর্বোচ্চ নেত্রী সোনিয়া গান্ধী দীর্ঘ কয়েকদশক ধরে দলের দায়িত্বে রয়েছেন। জাতীয় রাজনীতিতে তিনি মহিলা রাজনীতিকদের মধ্যে সবচেয়ে বড় নাম। ১৯৯৭ সাল থেকে সোনিয়া কংগ্রেসের সর্বোচ্চ নেতৃত্বে রয়েছেন। তবে ধীরে ধীরে দলের দায়িত্ব ছেলে রাহুলের হাতে তুলে দিতে চলেছেন তিনি।

মেহবুবা মুফতি

মেহবুবা মুফতি

জম্মু ও কাশ্মীরের প্রথম মহিলা মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি তাঁর পিতা মুফতি মহম্মদ সঈদের প্রয়াণের পরে সর্বোচ্চ নেতৃত্বে বসেন। অসমের তথা দেশের কোনও রাজ্যের প্রথম মুসলমান মুখ্যমন্ত্রী হিসাবে দায়িত্ব সামলেছিলেন সঈদা আনোয়ারা তৈমুর। তারপরে মেহবুবা দ্বিতীয় মুসলমান মুখ্যমন্ত্রী হিসাবে দায়িত্ব গ্রহণ করেন।

English summary
International Women's Day : List of our most powerful female politicians
Please Wait while comments are loading...