Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

অলসতায় জগতসেরা ভারতীয়রা, জেনে নিন কী বলছে সাম্প্রতিক সমীক্ষা

  • Posted By:
Subscribe to Oneindia News

হাঁটতে চান নাকি গাড়িতে যেতে চান। যদি কোনও ভারতীয়র সামনে এই অপশন দেওএয়া হয়, ৯৯ শতাংশ ক্ষেত্রে ভারতীয়রা গাড়িতেই যেতে পছন্দ করবেন। তা সে যত কম দূরত্বই হোক না কেন। কেন এমন বলছি ভারতীয় হয়ে? কারণ, সম্প্রতি ৪৬টি দেশে একটি সমীক্ষা চালানো হয়েছিল। তাতে দেখা গিয়েছে, কুঁড়েমি বা অলসতায় অনেক নম্বর কুড়িয়ে একেবারে সবার শেষের দিকে ৩৯ নম্বরে রয়েছে ভারত।[আরও পড়ুন:পৃথিবীর জনসংখ্যা নিয়ে এই বিস্ফোরক তথ্যগুলি আপনি জানেন তো]

গড়ে ভারতীয়রা সারা দিনে মাত্র ৪২৯৭ পা হাঁটে যা প্রয়োজনের তুলনায় খুবই কম। এই সমীক্ষা চলিয়েছে ঐতিহ্যশালী স্ট্যান্ডফোর্ড বিশ্ববিদ্যালয়। গবেষকরা প্রতিদিন কে কতটা হাঁটেন তা মাপতে স্মার্টফোনে 'স্টেপ কাউন্টার' ইনস্টল করে দিয়েছিলেন।[আরও পড়ুন:এই কারণেই পাকিস্তানি মহিলারা ভারতীয় পুরুষকে বিয়ে করতে বেশি আগ্রহী হন]

কতগুলি দেশে কীভাবে সমীক্ষা

কতগুলি দেশে কীভাবে সমীক্ষা

সবমিলিয়ে মোট ৪৬টি দেশের ৭ লক্ষ মানুষের স্মার্টফোনে এই অ্যাপ ইনস্টল করা হয়েছিল। সেখানেই উঠে এসেছে, কোন দেশের নাগরিক কতটা কর্মঠ, আর কোন দেশের নাগরিক অত্যন্ত অলস বা কুঁড়ে।

সবচেয়ে পরিশ্রমী দেশ

সবচেয়ে পরিশ্রমী দেশ

নেচার পত্রিকায় যে গবেষণার ফলাফল উঠে এসেছে তাতে দেখা গিয়েছে, এই ৪৬টি দেশের মধ্যে সবচেয়ে বেশি কর্মঠ চিনারা। বিশেষ করে হংকংয়ের নাগরিকেরা। গড়ে ৬৮৮০ পা হেঁটে তাঁরাই সবচেয়ে এগিয়ে রয়েছে। অর্থাৎ হংকংবাসী কুঁড়ে নন।

সবচেয়ে অলস দেশ

সবচেয়ে অলস দেশ

তাহলে সবচেয়ে কুঁড়ে কোন দেশের বাসিন্দারা? সমীক্ষা বলছে, সবচেয়ে কুঁড়ে ইন্দোনেশিয়রা। দিনে মাত্র ৩৫১৩ পা গড়ে গড়ে হাঁটে তাঁরা। যেখানে বিশ্বের দৈনিক হাঁটার গড় ৪৯৬১ পা, সেখানে এতটা কম হাঁটে ইন্দোনেশিয়রা।

আমেরিকা রয়েছে কত নম্বরে

আমেরিকা রয়েছে কত নম্বরে

অসলতায় খুব পিছিয়ে নেই আমেরিকানরাও। বিশ্বের সবচেয়ে আধুনিক দেশগুলির একটি হলেও স্বাস্থ্য সচেতনতায় যুক্তরাষ্ট্রবাসী পিছিয়ে রয়েছে। সেদেশের নাগরিকেরা দিনে গড়ে মাত্র ৪৭৭৪ পা করে হাঁটে। যা বিশ্বের গড়ের চেয়ে অনেকটা কম। ফলে ডোনাল্ড ট্রাম্পের দেশ তালিকায় রয়েছে ৩০ নম্বর স্থানে।

সবচেয়ে পরিশ্রমী দেশ যেগুলি

সবচেয়ে পরিশ্রমী দেশ যেগুলি

হংকংয়ের পাশাপাশি চিন, ইউক্রেন, জাপানের নাগরিকেরা বেশি পরিশ্রমী। দিনে গড়ে অন্তত ৬ হাজার পায়ের বেশি হাঁটেন তাঁরা। এদিকে অলসতায় ইন্দোনেশিয়ার পরই রয়েছে মালয়েশিয়া, সৌদি আরবের মতো দেশ। যেদেশের নাগরিকেরা দিনে গড়ে ৩৯০০ পা-র বেশি হাঁটেন না।

ভারতের অবস্থা

ভারতের অবস্থা

ভারতের ক্ষেত্রে দেখতে গেলে পুরুষদের তুলনায় এদেশের মহিলারা আরও কম হাঁটেন। ভারতীয় পুরুষরা যেখানে দিনে ৪৬০৬ পা করে গড়ে হাঁটেন, সেখানে ভারতীয় মহিলারা দিনে ৩৬৮৪ পা-র বেশি হাঁটেন না।

বিশেষজ্ঞদের পরামর্শ

বিশেষজ্ঞদের পরামর্শ

বিশেষজ্ঞদের মতে, কেউ যদি মনে করেন, সকালে ১ ঘণ্টা শারীরিক কসরত করার পরে সারাদিনে আর কিছু না করলেও হবে তাহলে তা ভুল। সারাদিন ধরেই নিজেকে ব্যস্ত ও সচল রাখতে হবে। আর দিনে অন্তত ১০ হাজার পা হাঁটতে হবে। নিয়মিত হাঁটলেও স্থূলতার সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে। এমনটাই বিশেষজ্ঞদের মত।

English summary
Indians among world's laziest, take just 4,297 steps a day, says new survey
Please Wait while comments are loading...