Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

দেশের সবচেয়ে স্বচ্ছ্ব শহরের প্রথম দশের তালিকা, কলকাতা কি আদৌও স্থান পেল

  • Posted By:
Subscribe to Oneindia News

স্বচ্ছ্ব ভারত অভিযান ২০১৪ সালে পথ চলা শুরু করার পরে দেশের প্রতিটি শহরকে স্বচ্ছ্বতা ও পরিচ্ছন্নতার উপরে ভিত্তি করে মানদণ্ড তৈরি হয়েছে। সেই অনুযায়ী এবছরের তালিকা কেন্দ্রীয় সরকার প্রকাশ করেছে। কলকাতার মতো মেট্রো শহর তালিকাতেই স্থান পায়নি। প্রথম দশে রয়েছে মধ্যপ্রদেশ, গুজরাত ও অন্ধ্রপ্রদেশের দুটি করে শহর। বাকী কর্ণাটক, তামিলনাড়ু, দিল্লি ও মহারাষ্ট্রের একটি করে শহর রয়েছে। মোট ৪৩৪টি শহরের নাম কেন্দ্র প্রকাশ করেছে। কলকাতা তো বটেই, বাংলার কোনও শহরের নাম তাতে নেই। একনজরে দেখে নেওয়া যাক প্রথম দশের তালিকা।

ইন্দৌর

ইন্দৌর

মধ্যপ্রদেশের বাণিজ্যিক রাজধানী ইন্দৌর দেশের সবচেয়ে স্বচ্ছ্ব শহরের তকমা পেয়েছে। স্বচ্ছ্ব সর্বেক্ষণ সমীক্ষা ২০১৭ অনুযায়ী ২ হাজারের মধ্যে ইন্দৌরের স্কোর ১৮০৭.৭২। এটিকে স্মার্ট সিটি হিসাবে গড়ে তোলার কথা ঘোষণা করেছে কেন্দ্র।

ভোপাল

ভোপাল

দ্বিতীয় স্থানেও রয়েছে মধ্যপ্রদেশেরই আর এক পরিচিত শহর ভোপাল। দেশের ১৭তম বৃহত্তম শহর এই ভোপাল। এটিকে বলা হয় সিটি অব লেকস। এটির স্কোর ১৮০০.৪৩।

বিশাখাপত্তনম

বিশাখাপত্তনম

অন্ধ্রপ্রদেশের এলাকা ভিত্তিক ও জনসংখ্যা ভিত্তিক সবচেয়ে বড় শহর হল বিশাখাপত্তনম। তা সত্ত্বেও এটি খুব পরিচ্ছন্ন। বঙ্গোপসাগরের তীরে এই শহর দেশের তৃতীয় স্বচ্ছ্বতম। স্কোর ১৭৯৬.৫৩।

সুরাত

সুরাত

গুজরাতের বন্দর শহর সুরাত এই তালিকায় চতুর্থ স্থানে রয়েছে। এই শহরের আগের নাম ছিল সূর্যপুর। প্রাপ্ত স্কোর ১৭৬২.৪৯।

মহীশূর

মহীশূর

দক্ষিণ ভারতের অন্যতম প্রাচীন ও সুন্দর শহর মহীশূর বা মাইসোর বহুদিন ধরেই স্বচ্ছ্বতার জন্য প্রশংসিত হয়ে এসেছে। মাইসোরের স্কোর ১৭৪৩.৩৬। কর্ণাটকের তৃতীয় বৃহত্তম শহর এটি। সারা বিশ্ব থেকে এখানে পর্যটকেরা মাইসোর প্যালেস দেখতে আসেন।

তিরুচিরাপল্লি

তিরুচিরাপল্লি

তামিলনাড়ুর তিরুচিরাপল্লিকে তিরুচি বা ত্রিচি নামেও অনেকে চেনেন। স্বচ্ছ্ব শহরের তালিকায় এটি রয়েছে ষষ্ঠ স্থানে। এই শহরের প্রাপ্ত স্কোর ১৭১৫.৮৪।

নয়াদিল্লির পুর কাউন্সিল

নয়াদিল্লির পুর কাউন্সিল

দেশের রাজধানী নয়া দিল্লির পুর এলাকা যথেষ্ট স্বচ্ছ্ব। সপ্তম স্থানে রয়েছে এটি। প্রাপ্ত স্কোর ১৭০৭.৯৬।

নবি মুম্বই

নবি মুম্বই

মহারাষ্ট্রের সবচেয়ে বড় শহর মুম্বইয়ের নানা জায়গায় বস্তি এলাকা ও অপরিচ্ছন্নতা রয়েছে ঠিকই, তবে নবি মুম্বই যথেষ্ট স্বচ্ছ্ব। অষ্টম স্থানে থাকা এই শহরের প্রাপ্ত স্কোর ১৭০৫.১৪।

তিরুপতি

তিরুপতি

অন্ধ্রপ্রদেশের তীর্থ শহর তিরুপতি তিরুমালা দেবস্থানমের জন্য বিখ্যাত। তবে স্বচ্ছ্বতার দিক থেকেও এই শহর কম যায় না। ১৭০৩.৮৬ স্কোর নিয়ে নবম স্থানে রয়েছে।

ভদোদরা

ভদোদরা

গুজরাতের সাংষ্কৃতিক রাজধানী হিসাবে পরিচিত ভদোদরা স্বচ্ছ্ব সর্বেক্ষণ সমীক্ষাতেও দশম স্থানে স্থান পেয়েছে। এই শহরের প্রাপ্ত স্কোর ১৭০৩.০৭।

English summary
India's cleanest cities according to Swachh Survekshan 2017 survey
Please Wait while comments are loading...