Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ভারত ভরে গিয়েছে ঘুষখোরে, জানাল আন্তর্জাতিক সমীক্ষা

  • Posted By:
Subscribe to Oneindia News

মুম্বই, ৭ মার্চ : এশিয়া প্যাসিফিক ১৬টি দেশের মধ্যে সমীক্ষা চালিয়ে দেখা গিয়েছে ভারতে প্রতি ১০ জন ব্যক্তির মধ্যে ৭ জন ঘুষখোর। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের সমীক্ষায় এই রিপোর্টই উঠে এসেছে। বলা হয়েছে, সরকারি অফিসে কাজ করাতে গিয়ে প্রতি ১০ জন ভারতীয়র মধ্যে ৭ জনকে ঘুষ দিতে হয়।

ভারতের যুবসমাজের কর্মসংস্থানের অবস্থা কেমন? জেনে নিন চাঞ্চল্যকর রিপোর্ট

নাগরিক পরিষেবা দেওয়ার তালিকায় সারা দেশে কলকাতার স্থান কত?

ভারতে যেখানে সরকারি ক্ষেত্রে এমন ঘুষ লেনদেন চলে সেখানে এশিয়ার আর একটি দেশ জাপানে সেই সংখ্যাটা একেবারে নেই বললেই চলে। জাপানে ০.২ শতাংশ মানুষকে সরকারি কাজ করাতে গিয়ে ঘুষ দিতে হয়েছে বলে সমীক্ষায় উঠে এসেছে যা ভারতের সঙ্গে তুলনাতেই আসে না।

ভারত ভরে গিয়েছে ঘুষখোরে, জানাল আন্তর্জাতিক সমীক্ষা

তবে ভারতে এই মুহূর্তে আশার কথা হল, অনেকেরই বক্তব্য বর্তমানে সরকারি তরফে কড়া অবস্থান নেওয়ার ফলে ঘুষের রমরমা আগের চেয়ে কিছুটা হলেও কমেছে। ঘুষ বন্ধে সরকারের পদক্ষেপের প্রশংসা করছে জনতা। তবে একইসঙ্গে ৪০ শতাংশের কিছু বেশি মানুষ জানাচ্ছেন, গত একবছরে দুর্নীতি আগের চেয়ে বেড়েছে।

ভারতের প্রায় অর্ধেক আইনজীবীই নকল, চাঞ্চল্যকর রিপোর্ট বার কাউন্সিল অব ইন্ডিয়ার

এই একটিমাত্র তথ্যই বোঝাবে বাংলায় আইনশৃঙ্খলার কেন দিনদিন অবনতি হচ্ছে!

তবে কী দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ে ভারতীয়রা পিছিয়ে পড়েছেন? এক্ষেত্রে ৬৩ শতাংশ মানুষ বলছেন, দুর্নীতির বিরুদ্ধে একা একাই লড়াই করা সম্ভব। এমনটা করার ক্ষমতা সকলেরই রয়েছে।

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল দুর্নীতি বিরোধী একটি সামাজিক সংস্থা। এশিয়া প্যাসিফিক অঞ্চলের দুর্নীতি নিয়ে এই সংস্থা বার্লিনে নিজেদের সমীক্ষা রিপোর্ট পেশ করেছে। সবমিলিয়ে ১৬টি দেশের মোট ৯০ কোটি মানুষ ঘুষের ফাঁদে পড়েছেন। সবকটি দেশ মিলিয়ে গড় প্রতি চারজনে একজন। আর সংস্থার তরফে ২২ হাজার জনকে সমীক্ষা করা হয়েছে বলে জানানো হয়েছে।

সমীক্ষা রিপোর্ট বলছে, ভারতের পরেই রয়েছে ভিয়েতনামের নাম। সেখানে প্রতি শতাংশে ঘুষ দেওয়ার অভিজ্ঞতা হয়েছে ৬৫ জন মানুষের। এদিকে চিনে সমীক্ষায় অংশ নেওয়া মানুষের ৭৩ শতাংশ বলেছেন ঘুষের ঘটনা সেদেশে পড়তির দিকে।

ভারতের ক্ষেত্রে উল্লেখযোগ্য হল, এদেশে যাদের ঘুষ দিতে হয়েছে তাদের মধ্যে ৭৩ শতাংশই গরিব মানুষ। পাকিস্তানে সেই সংখ্যাটা ৬৪ শতাংশ ও থাইল্যান্ডে ৪৬ শতাংশ। সমীক্ষায় বলা হয়েছে, ভারতে ঘুষ সবচেয়ে বেশি দিতে হয় স্বাস্থ্যক্ষেত্রে। এরপরই রয়েছে শিক্ষাক্ষেত্র। স্বাস্থ্যক্ষেত্রে ৫৯ শতাংশ ও শিক্ষাক্ষেত্রে ৫৮ শতাংশ ক্ষেত্রে মানুষকে ঘুষ দিতে হয়েছে বলে জানা গিয়েছে।

English summary
India has highest bribery rate among 16 Asia Pacific countries: Transparency International
Please Wait while comments are loading...