Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

(ছবি) গোটা দেশের সঙ্গে অখিলেশ থেকে নকভি হোলিতে মাতলেন সবাই, পাকিস্তানেও চলল হোলি খেলা

  • Posted By:
Subscribe to Oneindia News

নিত্যদিনের একঘেয়েমির রঙ ঝেড়ে ফেলে, আজ সবার রঙে রঙ মেলানোর দিন। দেশজুড়ে সকাল থেকেই শুভ হোলি উৎসবে মেতে রয়েছে গোটা জনজাতি। সীমান্তে দেশের সেনা জওয়ান থেকে শুরু করে সীমান্ত পেরিয়ে পাকিস্তানেও জোরকদমে উদযাপন হচ্ছে হোলি উৎসব। এদিকে,হোলি উপলক্ষ্যে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন দেশের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং।

অন্যদিকে, চৈত্রের কাঠ ফাটা রোদকে উপেক্ষা করেও কলকাতার গল্ফগ্রিন থেকে বারাণসীর দশাশ্বমেধ ঘাট, সর্বত্রই হোলির উৎসাহ চোখে পড়ার মত। এদিকে নির্বাচনের ফল ভালো হোক বা খারাপ , হোলির হৈ চৈ থেকে নিজেদের বাদ রাখেননি বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা। একনজরে দেখে নেওয়া যাক দেশ ও দেশ পেরিয়ে পাকিস্তানের হোলির উন্মাদনার ছবিটা কেমন।

অখিলেশের হোলি

অখিলেশের হোলি

২০১৭ সালের উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে তাঁর নেতৃত্বেই ধরাসায়ী হয়েছে সমাজবাদী পার্টি। তবুও হোলির রঙ থেকে নিজেকে দুরে রাখেননি অখিলেশ। আজ সকালেই উত্তরপ্রদেশের এটাহতে তাঁকে স্বভাবসিদ্ধ ভঙ্গিতে হোলির আনন্দে মেতে উঠেছেন।

মুক্তার আব্বাস নাকভির হোলি

মুক্তার আব্বাস নাকভির হোলি

সারা দেশে যেভাবে বিজেপির জয়জয়কার। সেখানে বিজেপি নেতা মুক্তার অব্বাস নাকভি যে আজ গেরুয়া রঙেই নিজেকে রাঙিয়ে নেবেন তা বলাই বাহুল্য। নয়াদিল্লিতে একেবারে অন্যরকমের মেজাজে ধরা দিলেন তিনি।

শিবরাজ সিং চৌহানের হোলি খেলা

শিবরাজ সিং চৌহানের হোলি খেলা

মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানও এদিন হোলির রঙে মেতে রইলেন। ভোপালে নিজের বাসভবনে দলীয় সদস্য কর্মীদের সঙ্গে হোলি খেললেন তিনি।

পাকিস্তানে হোলি

পাকিস্তানে হোলি

দেশ পেরিয়ে ওয়াঘার ওপারে হোলির রঙে নিজেদের রাঙালেন পাকিস্তানের হিন্দুরা। গতকাল রাত থেকেই সেখানে জোরকদমে চলছে হোলি খেলা। সেদেশে হোলি উপলক্ষ্যে শুভেচ্ছা বার্তা জানিয়েছেন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ।

সেনা জওয়ানদের হোলি খেলা

সেনা জওয়ানদের হোলি খেলা

জম্মু কাশ্মীরে ভারত-পাক সীমান্ত থেকে ভারত-বাংলাদেশ সীমান্ত, সব জায়গাতেই হোলির আনন্দে মাতলেন দেশের সেনা জওয়ানরা। কয়েকটি জায়গায় দেশের বীর সেনাদের হোলিতে রাঙ মাখালেন স্থানীয়রাও।

মথুরা-বৃন্দাবনের হোলি

মথুরা-বৃন্দাবনের হোলি

প্রতি বছরের মতো এবারও ঐতিহ্য মেনেই হোলি খেলল শ্রীকৃষ্ণের লীলাভূমি মথুরা ও বৃন্দাবন। মথুরার ৪০০ বছরের পুরোনো গোপীনাথ মন্দিরে হলির রঙে রঙিন হয়ে যান বৃন্দাবন বারাণসী থেকে আসা বহু বিধবা।

বারাণসীতে হোলি খেলা

বারাণসীতে হোলি খেলা

বারাণসীর দশাশ্বমেধ ঘাটেও আজ রঙের বন্যা বয়ে যায়। খাওয়া দাওয়া, গান ফুর্তি, হৈ হৈ কিছুই বাদ ছিলনা বারাণসীর হোলিতে। প্রতিবারের মতো ঐতিহ্য মেনে এশহর সোমবারের গোট দিনই হোলির রঙে ডুবে গিয়েছে।

কলকাতায় জিলিপি উৎসব

কলকাতায় জিলিপি উৎসব

উপলক্ষ্য যখন হোলি, খাওয়া দাওয়া কী আর বাদ পড়তে পারে ? আর বাঙালির কোনও উৎসবই 'মিষ্টি মুখ' না করে শেষ হয়না। আর সেই কথাকে মাথায় রেখেই, হোলির দিন কলকাতায় আয়োজিত হয়েছে জিলিপি প্রতিযোগিতা। সকাল থেকেই প্রতিযোগীরা সবাই স্বানন্দে যোগ দেয় এই অনুষ্ঠানে।

মহাকাল মন্দিরে হোলির পূজা

মহাকাল মন্দিরে হোলির পূজা

মধ্যপ্রদেশের উজ্জয়িনীতে মহাকাল মন্দিরে সাড়ম্বরে সকাল থেকে শুরু হয়েছে হোলি উপলক্ষ্যে পূজা। দেশের সবচেয়ে বড় জ্যোর্তিলিঙ্গ ধামগুলির মধ্যে এটিও একটি। যেখানে ভগবান শিবের আরাধণা করা হয়।

ভুবনেশ্বরের হোলি

ভুবনেশ্বরের হোলি

হোলিতে মাতোয়ারা হয়ে রঙ খেলার ছবি উঠে এল ওড়িশার ভুবনেশ্বরে। সেখানেই রাস্তায় হোলিতে একঝাঁক উৎসাহীদের ভিড়ে ধরা পড়ল হোলির আনন্দ।

English summary
India as well as Pakistan celebrates Holi. Starting from politicians to the citizens of India everyone is enjoying this festival of Colours .
Please Wait while comments are loading...