Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

সিগারেটে সুখটান দিয়ে সারা ভারতের কি হাল জানলে শিউরে উঠবেন!

  • Posted By:
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ৬ এপ্রিল : সারা পৃথিবীতে ধূমপানের কারণে প্রতি দশজনে একজন মারা যান। যার মধ্যে ৫০ শতাংশ মৃত্যু হয় মাত্র চারটি দেশে। যার মধ্যে রয়েছে চিন, ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র ও রাশিয়া। 'গ্লোবাল বার্ডেন অব ডিজিজ' এর সাম্প্রতিকতম রিপোর্টে এই ভয়াবহ তথ্য তুলে ধরা হয়েছে।

২০২০ সালের মধ্যে ভারত হবে বিশ্বের সবচেয়ে 'নবীন' জনসংখ্যার দেশ

ভারতের কোন চারটি দামী শহর বিশ্বের নিরিখে সবচেয়ে সস্তা? জেনে নিন

বলা হয়েছে সারা পৃথিবীতে ফি বছর ধূমপানের ফলে ৬৪ লক্ষ মানুষ মারা যাচ্ছেন। ভারতে ধূমপানের ক্ষেত্রে একেবারে বিশ্বের প্রথম সারিতে রয়েছে।

সিগারেটে সুখটান দিয়ে সারা ভারতের কি হাল জানলে শিউরে উঠবেন!

নতুন গবেষণা বলছে, ১৯৯০ সাল থেকে ২০১৫ সালের মধ্যে ১৯৫টি দেশের আমজনতার ধূমপানের অভ্যাস বিচার করে দেখা গিয়েছে যে, মৃত্যুর অন্যতম বড় কারণ হয়ে উঠেছে ধূমপান। বিভিন্ন দেশ তামাকজাত পণ্য ব্যবহারে নানা নিয়মকানুন ও নিষেধাজ্ঞা জারি করলেও তাতে খুব একটা কাজে দেয়নি।

ভারত ভরে গিয়েছে ঘুষখোরে, জানাল আন্তর্জাতিক সমীক্ষা

এই ৮ জনের কাছে রয়েছে পৃথিবীর মোট সম্পদের অর্ধেক

ধীরে ধীরে তামাক সেবনের নেশা মহামারীতে পরিণত হয়েছে। এবং এক্ষেত্রে গবেষকরা বলছেন, বিভিন্ন দেশের সরকার ও নীতি নির্ধারকদের উচিত নিরন্তর প্রচেষ্টা করে এই ধরনের মহামারীর হাত থেকে দেশকে রক্ষা করা।

সারা পৃথিবীতে ধূমপান বিরোধী তুমুল প্রচারের পরও সত্যিটা হল প্রতি চারজনে একজন ধূমপানে অভ্যস্ত। পঙ্গুত্ব ও সময়ের আগে মৃত্যুর ক্ষেত্রে অন্যতম কারণ হল ধূমপান। এমনটাই জানিয়েছেন বিশ্বের নানা দেশের বিশেষজ্ঞরা।

ভারতে প্রতিদিন গড়ে ৫৫০০ জন যুবক-যুবতী ধূমপানে আসক্ত হয়ে পড়ছে। এছাড়া ৩৫ শতাংশ সাবালক মানুষ সরাসরি অথবা অন্য কোনওভাবে ধূমপান করছেন। এমনকী ১৫ বছর বয়স হওয়ার আগে গড়ে ২৫ শতাংশ মহিলা ধূমপান শুরু করে দেয়। আর এভাবেই সারা পৃথিবীর মতো ভারত ধূমপানের করাল গ্রাসে চলে আসছে।

English summary
India among top 4 in death by smoking
Please Wait while comments are loading...