Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

পৃথিবীর জনসংখ্যা নিয়ে এই বিস্ফোরক তথ্যগুলি আপনি জানেন তো

  • Posted By:
Subscribe to Oneindia News

১৯৮৯ সালে প্রথমবার পৃথিবীর মোট জনসংখ্যা সম্পর্কিত তথ্য সামনে আসে। সেইসময়ে মোট জনসংখ্যা ছিল ৫০০ কোটি। আর ২০১৭ সালে দাঁড়িয়ে জনবিস্ফোরণের কারণে তা পৌঁছে গিয়েছে ৭৫০ কোটিতে। যার মধ্যে ভারত ও চিনেই ২৭৫ কোটির কাছাকাছি জনসংখ্যা বসবাস করে। যা মোট জনসংখ্যার এক তৃতীয়াংশ। ফলে ভারতবাসী হিসাবে এই সম্পর্কে সকলের অবগত হওয়ার যথেষ্ট কারণ রয়েছে। পরিবার পরিকল্পনার গুরুত্বকে আজকের দিনে অস্বীকার করা যায় না। জনসংখ্যা নিয়ে কিছু গুরুত্বপূর্ণ তথ্য জেনে নেওয়া যাক একনজরে।[আরও পড়ুন:২০৫০ সালে কত হবে পৃথিবীর জনসংখ্যা]

প্রাচীন যুগে পৃথিবীর জনসংখ্যা

প্রাচীন যুগে পৃথিবীর জনসংখ্যা

এক হাজার খৃষ্টাব্দে পৃথিবীর জনসংখ্যা এখনকার তুলনায় নগণ্য ছিল। সবমিলিয়ে মোট জনসংখ্যা ছিল ৪০ কোটি। সেইসময়ে জীবনযাত্রাও একেবারে অন্যরকম ছিল। প্রতিযোগিতা বিশেষ ছিল না। ভোগবিলাসের জীবন থেকে দূরে মানুষ অন্য ধরনেক জীবনে অভ্যস্ত ছিল।

প্রথমবার ১০০ কোটিতে পৌঁছনো

প্রথমবার ১০০ কোটিতে পৌঁছনো

অষ্টাদশ শতকে সারা পৃথিবীতে নানা উন্নত দেশে শিল্পবিপ্লব ও জনজীবন উন্নত হওয়া ও মৃত্যুর হার ধীরে ধীরে কমা একধাক্কায় জনসংখ্যার পরিমাণ বহুগুণ বাড়িয়ে দিল। ১৮০৪ সাল নাগাদ জনসংখ্যা ১০০ কোটিতে পৌঁছে গিয়েছিল।

একবিংশ শতকে পৃথিবীর জনসংখ্যা

একবিংশ শতকে পৃথিবীর জনসংখ্যা

গতবছরে অর্থাত ২০১৬ সালের ৬ ফেব্রুয়ারি পৃথিবীর জনসংখ্যা ৭৪০ কোটিতে পৌঁছয়। বর্তমানে তা ৭৫০ কোটির বেশি ছাড়িয়ে গিয়েছে। এবং জনবিস্ফোরণের কারণে হুহু করে বেড়ে চলেছে।

বিশ্বের সবচেয়ে জনবহুল পাঁচটি দেশ

বিশ্বের সবচেয়ে জনবহুল পাঁচটি দেশ

পৃথিবীর সবচেয়ে জনবহু দেশের মধ্যে প্রথমে রয়েছে চিন। দেশটির জনসংখ্যা ১৩৮ কোটি ৪২ লক্ষ। তারপর রয়েছে ভারত (১৩১ কোটি ৮৩ লক্ষ ৫০ হাজার), মার্কিন যুক্তরাষ্ট্র (৩২ কোটি ৫৩ লক্ষ ৮৬ হাজার), ইন্দোনেশিয়া (২৬ কোটি ৩৯ লক্ষ ৯১ হাজার) ও ব্রাজিল (২০ কোটি ৭৭ লক্ষ ১৮ হাজার)।

বিশ্বের সবচেয়ে কম জনসংখ্যার দেশ

বিশ্বের সবচেয়ে কম জনসংখ্যার দেশ

পৃথিবীতে সবচেয়ে কম জনসংখ্যা অথচ রাষ্ট্রের মর্যাদাপ্রাপ্ত এলাকা বা দেশের তালিকায় প্রথমে রয়েছে ভ্যাটিকান সিটি। জনসংখ্যা মাত্র ৮০১। এরপরে রয়েছে নাউরো (১০,০৮৪ জন), তুভালু (১০,৬৪০ জন), পালাউ (১৭, ৯৫০ জন), সান মারিনো (৩৩, ১২১ জন)।

জনবিস্ফোরণের তথ্য

জনবিস্ফোরণের তথ্য

প্রতিবছর পৃথিবীর মোট জনসংখ্যার সঙ্গে ৮ কোটি করে মানুষের সংখ্যা বেড়ে চলেছে। এভাবে চললে ২১০০ সালে পৌঁছে পৃথিবীর জনসংখ্যা ১ হাজার ১২০ কোটিতে গিয়ে পৌঁছবে।

জরুরি তথ্য

জরুরি তথ্য

এই মুহূর্তে পৃথিবীর মোট জনসংখ্যার ৫২ শতাংশের বয়স ৩০ বছরের নিচে। প্রতি সেকেন্ডে পৃথিবীতে গড়ে ৪.৩টি শিশুর জন্ম হচ্ছে ও ১.৮ জন করে মানুষ গড়ে মারা যাচ্ছে।

পুরনো ও নতুনের পার্থক্য

পুরনো ও নতুনের পার্থক্য

১৮শ শতকে মাত্র ৩ শতাংশ মানুষ শহরে থাকত। ২০৫০ সালে পৃথিবীর ৭০ শতাংশ মানুষ শহরের বাসিন্দা হবে। ১৯শ শতকে পৃথিবীতে মাত্র ১২টি এমন শহর ছিল যার জনসংখ্যা ছিল ১০ লক্ষের বেশি। বর্তমানে এমন শহরের সংখ্যা ৪০০টির বেশি। তার মধ্যে ১৯টি এমন শহর রয়েছে যার জনসংখ্যা ১ কোটির বেশি।

English summary
Important facts on World Population you must know
Please Wait while comments are loading...