Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

পাঞ্জাব বিধানসভা নির্বাচন নিয়ে গুরুত্বপূর্ণ তথ্য একনজরে

  • Posted By:
Subscribe to Oneindia News

পাঞ্জাব বিধানসভা নির্বাচনে এবছর জোর লড়াই হয়েছে। এতদিন মূলত কংগ্রেস ও শিরোমনি অকালি দল + বিজেপি জোট লড়াইয়ে থাকলেও এবছর আম আদমি পার্টি পাঞ্জাব নির্বাচনে বড় শক্তি হিসাবে উঠে এসেছে। অকালি দল ও বিজেপি জোটের মুখ্যমন্ত্রী পরকাশ সিং বাদল গত দুটি বিধানসভা ভোটে জিতলেও নানা বিতর্কে এবছর তাঁরা কিছুটা ব্যাকফুটে রয়েছেন।

পাঞ্জাব বিধানসভা নির্বাচন নিয়ে গুরুত্বপূর্ণ তথ্য একনজরে

একনজরে দেখা যাক পাঞ্জাব বিধানসভা নির্বাচন ২০১৭ নিয়ে গুরুত্বপূর্ণ কিছু তথ্য

মোট আসন

পাঞ্জাবে মোট ১১৭টি বিধানসভা আসনে ভোট হয়েছে। তার মধ্যে সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ৫৯টি আসন। একদফার পাঞ্জাব নির্বাচনে ভোট পড়েছে ৭৮.৬ শতাংশ।

নির্বাচন কমিশনের সংষ্কার

২০১৬ সালে নির্বাচন কমিশনের পদক্ষেপে ৮ লক্ষ ভুয়ো ভোটারকে তালিকা থেকে বাদ দেওয়া হয়। এছাড়া এবছর নতুন ৭ লক্ষ যুবক-যুবতীর প্রথমবার ভোটার তালিকায় নাম উঠেছে। এদের সকলেরই বয়স ১৮ বছর বা তার বেশি।

মোট ভোটার

পাঞ্জাবে বিধানসভা আসন অন্য বড় রাজ্যগুলির তুলনায় অনেক কম। মাত্র ১১৭টি। সবমিলিয়ে মোট ভোটার ১.৯ কোটি জন। এর মধ্যে ১.০৫ কোটি ভোটার পুরুষ ও মহিলা ভোটার ৯৪ লক্ষ বলে নির্বাচন কমিশন সূত্রে জানা গিয়েছে।

কোন দল কত আসনে লড়েছে

কংগ্রেস, আম আদমি পার্টি ও বহুজন সমাজ পার্টি ১১৭টি করে আসনেই লড়াই করেছে। এছাড়া শিরোমনি অকালি দল ৯৪টি আসনে ও ভারতীয় জনতা পার্টি ২৩টি আসনে যৌথভাবে লড়াই করেছে।

রাজনৈতিক গতিবিধি

২০১৪ সালের পর থেকে পাঞ্জাবে আপের সমর্থন যত দিন গিয়েছে তীব্র হয়েছে। ১৩টি লোকসভার মধ্যে ২০১৪ সালে আপ ৪টি ও অকালি দল ৪টি আসন পায়। কংগ্রেস ৩টি ও বিজেপি ২টি কেন্দ্রে জয়ী হয়েছে। তবে ঘটনা হল অকালি দলের সমর্থন কমায় ও কংগ্রেস ক্ষয়িষ্ণু হওয়ায় আম আদমি পার্টি পাঞ্জাবে শক্তিশালী রাজনৈতিক দল হিসাবে প্রতিভাত হয়েছে। প্রথমবার লোকসভা নির্বাচনে লড়েই আপ ৪টি আসন পেয়েছে। বিধানসভার নিরিখেও আপ ৩৩টিতে এগিয়ে রয়েছে।

নির্বাচনী ইস্যু

পাঞ্জাব নির্বাচনের সবচেয়ে বড় ইস্যু হল মাদক ব্যবসার রমরমা ও পাচার। এছাড়া কর্মসংস্থান, কৃষকের সমস্যা, অর্থনীতিতে অধঃপতন, স্বজনপোষণ, অপরাধপ্রবণতা, গুন্ডারাজ ইত্যাদি ইস্যুও রয়েছে।

জাত ও ধর্ম

২০১১ সালের জনগণনা অনুযায়ী পাঞ্জাবের ৫৭.৬৯ শতাংশ মানুষ শিখ ধর্মের। এছাড়া হিন্দু ৩৮.৫ শতাংশ, মুসলমান ১.৯৩ শতাংশ, খ্রিস্টান ১.৩ শতাংশ, বৌদ্ধ ০.১২ শতাংশ ও জৈন ০.১৬ শতাংশ। মোট জনসংখ্যার ৩১.৯৪ শতাংশ মানুষ দলিত সম্প্রদায়ের। এছাড়া সৈনিস, সুনার, লাবানস, গুর্জরের মতো অন্যান্য অনগ্রসর শ্রেণিও রয়েছে। এছাড়া ব্রাহ্মণ, ক্ষত্রীয়, ঠাকুর, রাজপুত মিলিয়ে অগ্রসর শ্রেণির মানুষ রয়েছে ৪১ শতাংশ।

বুথ ফেরত সমীক্ষা

বুথ ফেরত সমীক্ষায় চাণক্য আপ ও কংগ্রেসকে ৯টি কম বেশি মোট ৫৪টি করে আসন দিয়েছে। এদিকে বিজেপি ও অকালি জোটকে দিয়েছে ৫টি কমবেশি মোট ৯টি আসন। অ্যাক্সিসের সমীক্ষায় কংগ্রেস ৬২-৭১টি আসন পেতে পারে। এদিকে সিভোটার ৫৯-৬৭ আসন আপ পেতে পারে বলে দাবি করেছে। তবে এদের কেউই বিজেপি-অকালি জোট বেশি ভোট দেয়নি।

English summary
Important facts about Punjab Assembly Elections 2017
Please Wait while comments are loading...