Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

৮১ পূর্ণ রাষ্ট্রপতির, জন্মদিনে প্রণব মুখোপাধ্যায়কে নিয়ে জানা-অজানা নানা তথ্য

  • Written By:
Subscribe to Oneindia News

২০১২ সালে দেশের প্রথম বাঙালি রাষ্ট্রপতি হিসাবে রাইসিনা হিলে পদার্পণ করেন প্রণব মুখোপাধ্যায়। তার আগে কংগ্রেস নেতা হিসাবে দীর্ঘ কয়েকদশক রাজনীতিতে হাত পাকিয়েছেন তিনি। প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের মন্ত্রিসভায় সেকেন্ড ইন কম্যান্ড ছিলেন তিনি। এদিন তিনি জীবনের ৮১ বছর পূর্ণ করলেন।

এমনকী সাংসদ হিসাবে কয়েক দশকের অভিজ্ঞতা রয়েছে তাঁর। লোকসভার সরকারের নেতৃত্ব দিয়েছেন তিনি। আবার প্রদেশ কংগ্রেসের সভাপতির দায়িত্বও সামলেছেন এই বরিষ্ঠ নেতা। এহেন প্রণব মুখোপাধ্যায় এদিন জীবনের ৮১ বছর পূর্ণ করলেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একেবারে প্রথম থেকেই রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের প্রশংসায় পঞ্চমুখ। এমন অভিজ্ঞ ও প্রাজ্ঞ ব্যক্তিত্ব ও নানা বিষয়ে অভিজ্ঞ রাষ্ট্রপতি পেয়ে ভারতবাসী গর্বিত বলে তিনি জানিয়েছেন। একনজরে দেখে নেওয়া যাক প্রণব মুখোপাধ্যায় সম্পর্কে কতকগুলি গুরুত্বপূর্ণ তথ্য।

দেশের ত্রয়োদশ রাষ্ট্রপতি

দেশের ত্রয়োদশ রাষ্ট্রপতি

২০১২ সালের জুলাই মাসে দেশের ত্রয়োদশ রাষ্ট্রপতি হিসাবে দায়িত্বভার নেন প্রণব মুখোপাধ্যায়। তাঁর আগে ভারতের রাষ্ট্রপ্রধানের চেয়ারে ছিলেন প্রতিভা পাতিল।

জন্ম

জন্ম

১৯৩৫ সালের ১১ ডিসেম্বর বীরভূমের মিরাটিতে জন্মগ্রহণ করেন ভারতের বর্তমান রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। তাঁর পিতার নাম কামদাকিঙ্কর মুখোপাধ্যায় ও মা রাজলক্ষ্মীদেবী। কামদাকিঙ্কর দেশের হয়ে স্বাধীনতা সংগ্রামে অংশগ্রহণ করেছিলেন।

শিক্ষা

শিক্ষা

প্রণববাবু ইতিহাস ও রাষ্ট্রবিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রি পেয়েছিলেন তাই নয়, প্রাজ্ঞ এই রাজনীতিক আইনের ডিগ্রিও হাসিল করেন।

পরিবার

পরিবার

১৯৫৭ সালের ১৩ জুলাই প্রণব মুখোপাধ্যায়ের সঙ্গে বিবাহ হয় প্রয়াত শুভ্রা মুখোপাধ্যায়ের। তাঁদের তিন ছেলেমেয়ে রয়েছে। অভিজিৎ, ইন্দ্রজিৎ ও শর্মিষ্ঠা।

রাজ্যসভায় প্রথম পদক্ষেপ

রাজ্যসভায় প্রথম পদক্ষেপ

১৯৬৯ সালে সাংসদ হিসাবে প্রথমবার রাজ্যসভায় জায়গা পান তিনি। কংগ্রেসের হয়ে সংসদের উচ্চকক্ষে সেবারই প্রথমবার প্রবেশ করেন তিনি।

প্রাজ্ঞ সাংসদ

প্রাজ্ঞ সাংসদ

কংগ্রেস নেতা হিসাবে রাজ্যসভায় মোট পাঁচবারের মেয়াদ পূর্ণ করেছেন প্রণব মুখোপাধ্যায়। এছাড়া মোট ২ বার লোকসভায় সাংসদ হিসাবে মেয়াদ পূর্ণ করেন তিনি।

মন্ত্রী হিসাবে প্রণব মুখোপাধ্যায়

মন্ত্রী হিসাবে প্রণব মুখোপাধ্যায়

দীর্ঘ রাজনৈতিক জীবনে নানা মন্ত্রিত্বের পদ সামলেছেন তিনি। বিদেশমন্ত্রক, প্রতিরক্ষা ও অর্থমন্ত্রকের ভারপ্রাপ্ত মন্ত্রী ছিলেন প্রণববাবু। রাষ্ট্রপতি হওয়ার আগে মনমোহন সিংয়ের মন্ত্রিসভায় তিনি অর্থমন্ত্রকের গুরুদায়িত্ব সামলেছেন।

অন্য গুরুত্বপূর্ণ পদ

অন্য গুরুত্বপূর্ণ পদ

সরকারি নানা উচ্চপদের পাশাপাশি আন্তর্জাতিক নানা সংস্থার পদেও ছিলেন তিনি। প্রণববাবু আইএমএফ (ইন্টারন্যাশনাল মানিটারি ফান্ড) ও বিশ্ব ব্যাঙ্কের গুরুত্বপূর্ণ পদে ছিলেন।

লেখক হিসাবে

লেখক হিসাবে

শুধু রাজনীতিক হিসাবেই নন, প্রণব মুখোপাধ্যায় তাঁর দীর্ঘ অভিজ্ঞতা লেখক হিসাবেও লিপিবদ্ধ করেছেন। লেখর হিসাবেও যথেষ্ট সুনাম রয়েছে তাঁর। প্রণববাবুর লেখা বইগুলির মধ্যে অন্যতম জনপ্রিয় 'দ্য ড্রামাটিক ডিকেড : দ্য ইন্দিরা গান্ধী ইয়ার্স'।

সম্মাননা

সম্মাননা

বহুদিনের রাজনীতিক হিসাবে নানা সম্মান তিনি পেয়েছেন। তবে তার মধ্যে সর্বোত্তম ২০০৮ সালে দেশের দ্বিতীয় সর্বোচ্চ অসামরিক সম্মান পদ্মবিভূষণ সম্মান পাওয়া।

English summary
Important facts about President Pranab Mukherjee who turns 81
Please Wait while comments are loading...