Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

(ছবি) জিএসটি বিল নিয়ে এই গুরুত্বপূর্ণ তথ্যগুলি জেনে নিন একনজরে

  • Posted By:
Subscribe to Oneindia News

জিএসটি বিল (পণ্য পরিষেবা কর বিল) এদিন রাজ্যসভায় পেশ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। বিলটি পাশ করাতে গত কয়েকদিনে বিরোধীদের সঙ্গে দফায় দফায় আলোচনা করেন তিনি। 'পণ্য পরিষেবা কর' বিল চালু নিয়ে সংবিধান সংশোধনী বিল নিয়ে প্রথম থেকেই আপত্তি ছিল কংগ্রেসের। তবে আপাতত সেই পথ থেকে সরে এসেছে তারা।

একনজরে কেন্দ্রীয় বাজেট ২০১৬-১৭

একনজরে #RailBudget2016

#UnionBudget2016 : কোন জিনিসের দাম বাড়ল-কমল

জিএসটি (গুডস অ্যান্ড সার্ভিসেস ট্যাক্স) বিল ভারতের পরোক্ষ কর ব্যবস্থার ক্ষেত্রে নিঃসন্দেহে সবচেয়ে বড় পদক্ষেপ হতে চলেছে। নব্বইয়ের দশকের শুরুতে যেভাবে অর্থনীতিকে মুক্ত করে বিশ্বের দরবারে অভিষেক ঘটেছিল ভারতের, ঠিক সেভাবেই জিএসটি বিলও কোনও অভিনব বিষয় ঘটাবে বলে আশা করা হচ্ছে। জিএসটি বিল নিয়ে কিছু গুরুত্বপূর্ণ তথ্য জেনে নিন একনজরে।

অনেক কর এক ছাতার তলায়

অনেক কর এক ছাতার তলায়

জিএসটি বিল পাশ হলে পরোক্ষ বিভিন্ন কর যেমন আবগারি শুল্ক, বিক্রয় কর ও পরিষেবা কর ইত্যাদি অন্তর্ভুক্ত হয়ে যাবে। যার ফলে জটিল পরোক্ষ কর কাঠামোর সরলীকরণ হবে। যার ফলে বাণিজ্য ক্ষেত্রে ভারতের সুবিধা হবে।

জটিল কর ব্যবস্থার অবসান

জটিল কর ব্যবস্থার অবসান

জটিল কর ব্যবস্থার অবসান ঘটলে রপ্তানির ক্ষেত্রেও প্রতিযোগিতা শুরু হবে। জিএসটির ফলে ভারতের জিপিপি বৃদ্ধি অনেকটা বেড়ে যাবে। জিডিপি বৃদ্ধির ক্ষেত্রে ভারতকে অনেকটা এগিয়ে দেবে জিএসটি বিল।

বাজার একত্রীকরণ

বাজার একত্রীকরণ

জিএসটি বিল এলে বাজারের একত্রীকরণ হবে। যার ফলে দেশের যেকোনও প্রান্ত থেকে যেকোনও প্রান্তে পণ্য বিনা বাধায় কম খরচে পৌঁছে যেতে পারবে। ফলে ব্যবসার খরচ কমবে ও পণ্যের দামও কমবে। যার ফলে আমজনতার উপকার হবে।

করের সুবিধা

করের সুবিধা

জিএসটির অধীনে উৎপাদক আগে প্রদান করা সমস্ত পণ্য করের সুবিধা পাবে। এছাড়া জিএসটি এলে অসংরক্ষিত ক্ষেত্রগুলি থেকেও কর পেতে সরকারের সুবিধা হবে।

দুর্নীতি কমবে

দুর্নীতি কমবে

জিএসটি পাশ হলে প্রতিটি ডিলার অনধিকার কর প্রদানের আওতা থেকে বেরিয়ে আসবেন। এছাড়া দুর্নীতি কমাতে এই বিলটি মোক্ষম হবে বলেই মনে করা হচ্ছে।

আনুগত্য বাড়বে

আনুগত্য বাড়বে

জিএসটি বিল পাশ হলে কর ব্যবস্থার প্রতি মানুষের আনুগত্য বাড়বে। অর্থাৎ আরও বেশি করে মানুষকে করের আওতায় আনা সম্ভব হবে।

মেক ইন ইন্ডিয়া গতি পাবে

মেক ইন ইন্ডিয়া গতি পাবে

জিএসটি বিল কার্যকর হলে 'মেক ইন ইন্ডিয়া' প্রকল্প অনেকটা গতিবেগ পাবে। কারণ এর ফলে পণ্য উৎপাদকেরা করের উপরে অনেকরকমের সুবিধা পাবেন।

বিদেশি মুদ্রা আয় বাড়বে

বিদেশি মুদ্রা আয় বাড়বে

জিএসটি বিল কার্যকর হলে বারবার আবগারি শুল্ক দেওয়ার প্রয়োজন পড়বে না। এর ফলে বিদেশি মুদ্রা আয়ের পথ আরও প্রশস্ত হবে। বর্তমানে জিডিপির ২.৭ শতাংশ নষ্ট হয় পরোক্ষ কর ব্যবস্থার জটিল ব্যবহারিক প্রয়োগের জন্য।

মুদ্রাস্ফীতি খানিক বাড়বে

মুদ্রাস্ফীতি খানিক বাড়বে

জিএসটি কার্যকর হলে বর্তমানে প্রদেয় ১৫ শতাংশের বদলে সর্বোচ্চ ১৮ শতাংশ কর দিতে হতে পারে। এর ফলে কিছু সময়ের জন্য মুদ্রস্ফীতির হার বাড়তে পারে।

রাজকোষের বৃদ্ধি হবে

রাজকোষের বৃদ্ধি হবে

মুদ্রাস্ফীতির হার বাড়লে তা একবছর থাকতে পারে। তবে দ্বিতীয় বছর থেকেই সরকারের কোষে রাজস্ব বৃদ্ধির হার বাড়তে থাকবে।

English summary
Important facts about GST Bill 2016 you need to know
Please Wait while comments are loading...