Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

(ছবি) উত্তরপ্রদেশে অবৈধ পশুহত্যা কী ফৌজদারী মামলার অন্তর্ভুক্ত হবে?

Subscribe to Oneindia News

পশুহত্যা তথা গোহত্যা নিয়ে যেভাবে আদিত্যনাথ সরকার উত্তরপ্রদেশে তৎপর হয়েছে, তাতে বিষয়টির জল অনেক দূর পর্যন্ত গড়াবে বলে মনে করা হচ্ছে। সূত্রের খবর, উত্তরপ্রদেশই প্রথম রাজ্য যেখানে পশুহত্যার অপরাধকে ফৌজদারি মামলার অন্তর্গত রাখার চিন্তাভাবনা হচ্ছে।

সবমিলিয়ে উত্তরপ্রদেশে ক্ষমতায় আসার কয়েকদিনের মধ্যেই যেভাবে পশুহত্যা রুখতে প্রশাসন তৎপরতা দেখাচ্ছে, তাতে খুব শিগিগিরই এই সংক্রান্ত নতুন আইন আসবে বলে ধারণা রাজনৈতিক মহলের। দেখে নেওয়া যাক এই বিষয়ে এখনও পর্যন্ত কী কী কাজ হয়েছে উত্তরপ্রদেশ প্রশাসনের তরফে।

পশুহত্যা রুখতে রুদ্ধদ্বার বৈঠক

পশুহত্যা রুখতে রুদ্ধদ্বার বৈঠক

গত ২১ মার্চ একটি রুদ্ধদ্বার বৈঠকে পশপহত্যা সংক্রান্ত আইন নিয়ে বৈঠক হয় বলে জানা গিয়েছে। যেখআনে পরিবেশবিদ থেকে নগরোন্নয়ন দফতরের বহু সরকারি আধিকারিক উপস্থিত ছিলেন। তারপর থেকেই মনে করা হচ্ছে বিষয়টি নিয়ে কড়া হতে চলেছে উত্তরপ্রদেশ সরকার।

আইন কী বলছে ?

আইন কী বলছে ?

এখনও পর্যন্ত দেশে আইপিসি বা সিআরপিসি-এর আওতায় অবৈধ পশুহত্যাকে রাখা হয়না, ভারতীয় আইন অনুযায়ী। এই ধরণের ঘটনাকে 'প্রিভেনশন অব ক্রয়েলটি টু অ্যানিম্যালস অ্যাক্ট,১৯৬০' বা পশুদের ওপর অত্যাচার রোধ সংক্রান্ত আইনের অন্তর্গত রাখা হয়েছে। যে আইনে পশুদের ওপর অত্যাচারের জন্য ৫০ টাকা জরিমানা ধার্য করা আছে।

পুরসভা গুলির কী বক্তব্য?

পুরসভা গুলির কী বক্তব্য?

বিজেপি সরকার ক্ষমতায় আসার পর থেকে পশুহত্যা নিয়ে যেভাবে উদ্যোগী হয়েছে, তাতে আখেরে লাভ হবে বলে মনে করছে উত্তরপ্রদেশের পুরসভাগুলি। এর ফলে অবৈধভাবে পশুহত্যাকারীদের ধরা যাবে বলে মনে করা হচ্ছে।

ভারতে প্রথম পদক্ষেপ উত্তরপ্রদেশে

ভারতে প্রথম পদক্ষেপ উত্তরপ্রদেশে

উত্তরপ্রদেশের পশুচিকিৎসার সঙ্গে যুক্ত অনেকেই এই ধরনের আইন আসলে তাকে স্বাগত জানাতে প্রস্তুত। সেরাজ্যের পশুচিকিৎসা দফতরের এক আধিকারিক জানান, যে এই আইন আসলে, ভারতের মধ্যে প্রথম রাজ্য হবে উত্তরপ্রদেশ যেখানে অবৈধ পশুহত্যার কড়া শাস্তি প্রযোজ্য হবে।

ব্যবস্থা নেওয়া শুরু

ব্যবস্থা নেওয়া শুরু

বুধাবর উত্তরপ্রদেশে বহু অবৈধ কসাই খানেকে বন্ধ করে দেওয়ার অভিযান শুরু করে প্রশাসন। মিরাটে মাংস প্রস্তুতকারক সংস্থার ৭টি ইউনিট বন্ধ করা হয়। উল্লেখ্য এই কারখানা বিসএসপি নেতা ইয়াকুব কুরেশির বলে জানা যায়। এছাড়াও আলিগড়ে ৩ টি কসাই খানা বন্ধ করে দেওয়া হ। পাশপাশি মথুরাতে তালা ঝোলানো হয় ১৬ টি মাংসের দোকানে।

English summary
Given CM Aditya Nath Yogi's focus on the subject, UP could soon become the first state to make illegal slaughter of animals a criminal offence.
Please Wait while comments are loading...