Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

'প্রাক্তন' হয়ে কেমন দিন কাটবে প্রণব মুখোপাধ্যায়ের, কত মাইনে পাবেন, কোথায় থাকবেন

  • Posted By:
Subscribe to Oneindia News

বাঙালি রাষ্ট্রপতি হিসাবে নয়া রেকর্ড গড়েছেন আগেই। বীরভূমের কোনও এক অখ্যাত কীর্ণাহারের মাটি থেকে উঠে এসে দুঁদে রাজনীতিক হিসাবে জাতীয় রাজনীতিতে দীর্ঘ কয়েকদশক বিচরণ করেছেন। ইন্দিরা গান্ধীর জমানা থেকে শুরু করে রাজীব গান্ধী হয়ে মনমোহন সিং- সকলের কাছেই অত্যন্ত গুরুত্ব পেয়েছেন প্রণব মুখোপাধ্যায়। কংগ্রেসী রাজনীতির চাণক্যকে শেষপর্যন্ত রাষ্ট্রপতি পদে জিতিয়ে আনে কংগ্রেস। যে পদের মর্যাদা সসম্মানে রক্ষা করে এবার রাষ্ট্রপতি ভবন ছেড়ে বিদায় নিচ্ছেন প্রণববাবু।

'প্রাক্তন' হয়ে কেমন দিন কাটবে প্রণব মুখোপাধ্যায়ের

আগামিদিনে নয়াদিল্লির ১০ রাজাজি মার্গ হতে চলেছে রাষ্ট্রপতি পদে প্রাক্তন হয়ে যাওয়া প্রণব মুখোপাধ্যায়ের আস্তানা। ১১ হাজার ৭৭৬ স্কোয়ার ফিটের এই বাড়িতে এর আগের বাসিন্দা ছিলেন প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালাম। আগামী ২৫ জুলাই রাষ্ট্রপতি পদ ছেড়ে নতুন বাড়িতে উঠে যাবেন তিনি।

রাজনীতিক হিসাবে সারাক্ষণ ব্যস্ততা ছিল। এমনকী দৌড়োদৌড়ি করেছেন রাষ্ট্রপতি হিসাবেও। তবে প্রাক্তন হওয়ার পরে এবার নতুন জগতে বিচরণ করতে চলেছেন প্রণববাবু। বই পড়া আর লেখালেখিই সারাদিনের কাজ হতে চলেছে তাঁর। সেই অনুযায়ী নতুন বইয়ের সম্ভারে সেজে উঠছে নতুন আস্তানা।

রাষ্ট্রপতির জন্য নির্ধারিত 'প্রেসিডেন্ট ইমোলুমেন্টস অ্যাক্ট অব ১৯৫১' অনুযায়ী প্রাক্তন রাষ্ট্রপতিরা কোনও ভাড়া না দিয়েই সুসজ্জিত বাংলোয় থাকবেন। দুটি টেলিফোন পাবেন। তারমধ্যে একটিতে ইন্টারনেট পরিষেবা থাকবে। একটি মোবাইল ফোন পাবেন, যাতে সারা দেশে রোমিং ফ্রি থাকবে।

এর পাশাপাশি একটি গাড়ি, ব্যক্তিগত সচিব, একজন অতিরিক্ত সচিব, একজন ব্যক্তিগত সচিব ও দুজন পিওন প্রণববাবুর সঙ্গে থাকবেন। অফিস চালানোর খরচ হিসাবে মাসপ্রতি ৫ হাজার টাকা করে বছরে ৬০ হাজার টাকা পাবেন প্রাক্তন রাষ্ট্রপতি।

চিকিৎসার খরচ বাদে সারা দেশে নিখরচায় একজনকে সঙ্গে নিয়ে ঘুরতে পারেন প্রাক্তন রাষ্ট্রপতি। সেই খরচ দেবে সরকার। এছাড়া প্রতি মাসে পেনশন হিসাবে ৭৫ হাজার টাকা করে পাবেন প্রণব মুখোপাধ্যায়। সবমিলিয়ে এভাবেই আগামিদিন কাটতে চলেছে প্রাক্তন হয়ে যাওয়া দেশের একমাত্র বাঙালি রাষ্ট্রপতির।

English summary
How the President Pranab Mukherjee will live post-retirement
Please Wait while comments are loading...